নিউজ সংগ্রহে গিয়ে তালিবানের গুলিতে মৃত, ভারতের পুলিৎজার জয়ী চিত্র সাংবাদিক

6453
নিউজ সংগ্রহে গিয়ে তালিবানের গুলিতে মৃত, ভারতের পুলিৎজার জয়ী চিত্র সাংবাদিক
নিউজ সংগ্রহে গিয়ে তালিবানের গুলিতে মৃত, ভারতের পুলিৎজার জয়ী চিত্র সাংবাদিক

নিউজ সংগ্রহে গিয়ে তালিবানের গুলিতে মৃত; ভারতের পুলিৎজার জয়ী চিত্র সাংবাদিক। কেরিয়ারের ঝুলিতে রয়েছে, দুর্ধর্ষ সব ঘটনাকে; ফ্রেমবন্দি করার পুরস্কার। ইরাকের মসুলের যুদ্ধ; ২০১৫ সালে নেপালের ভূমিকম্পের ছবি; ২০১৯-২০ এ হংকং প্রোটেস্ট; ২০২০ সালে দিল্লির দাঙ্গায় দানিশ সিদ্দিকির তোলা; সেই সব ছবি মানুষকে চমকে দিয়েছিল। যেখানে তাঁর ফ্রেমই শব্দ; বাকি সব ‘শব্দহীন’। এবার আফগানিস্তানে পুলিৎজার জয়ী; এই ভারতীয় চিত্র সাংবাদিক খুন। ভারতীয় চিত্র সাংবাদিক দানিশ সিদ্দিকিকে; কান্দাহারে গুলি করে খুন। ছবি প্রকাশ করে জানালেন; ভারতীয় রাষ্ট্রদূত।

সংবাদসংস্থা রয়টার্সের হয়ে; কাজ করতেন দানিশ। আফগানিস্তানের লাগাতার সংঘর্ষের; কভারেজে গিয়েছিলেন দানিশ। মার্কিন সেনাবাহিনী সরতেই; উত্তপ্ত হতে শুরু করেছে আফগানিস্থান। ফের মাথাচাড়া দিচ্ছে; তালিবান জঙ্গিগোষ্ঠী। একাধিক জায়গায় আফগান সেনার সঙ্গে; সংঘর্ষও শুরু হয়েছে। শোনা যাচ্ছে, সেরকমই একটি সংঘর্ষের মধ্যে পড়ে; প্রাণ হারালেন পুলিৎজার পুরস্কারজয়ী ভারতীয় চিত্র সাংবাদিক দানিশ সিদ্দিকি।

এমনটাই জানানো হয়েছে, স্থানীয় সংবাদমাধ্যম; টোলো নিউজের পক্ষ থেকে। তবে বেসরকারি আর একটি সূত্রে জানা গেছে; তালিবান জঙ্গিরা গুলি করে মেরেছে এই চিত্র সাংবাদিককে। সংবাদসংস্থা রয়টার্সের হয়ে, যুদ্ধবিধ্বস্ত আফগানিস্থানের স্পিন বলদাক এলাকায়; কাজ করছিলেন দানিশ। মাঝমধ্যেই আফগান সেনা-তালিবানদের সংঘর্ষের ছবি; যুদ্ধবিধ্বস্ত আফগানিস্থানের ছবি তুলেও পাঠাচ্ছিলেন। কিন্তু সেই কাজের ফাঁকেই, সংঘর্ষের মধ্যে; এবার প্রাণ হারালেন দানিশ।

আরও পড়ুন; আমেরিকা সেনা সরানো শুরু করতেই, ভয়ঙ্কর তালিবানি হামলা পাকিস্তান সেনার উপরে

যদিও এখনও পর্যন্ত ভারতের পক্ষ থেকে; এই ঘটনা নিয়ে সরকারিভাবে কিছু জানানো হয়নি। প্রসঙ্গত, ২০১৯ সালেই বিখ্যাত পুলিৎজার পুরস্কার; জিতেছিলেন দানিশ। মায়ানমারে রোহিঙ্গাদের নিপীড়নের ছবি তুলে; এই পুরস্কার পেয়েছিল রয়টার্সের চিত্র সাংবাদিকের একটি দল। সেই দলেই ছিলেন; ভারতীয় দানিশ। আমেরিকা সেনা সরানোর সিদ্ধান্ত নিতেই; আফগানিস্তানের ৮৫ শতাংশ এলাকার দখল নিয়েছে তালিবান। ইতিমধ্যেই কান্দাহারের পর রাজধানী কাবুলের আরও কাছাকাছি; চলেও এসেছে তালিবান।

এমন পরিস্থিতিতি; ঝুঁকি নিতে চায় নি ভারত। কান্দাহার দূতাবাস থেকে ইতিমধ্যেই; ৫০ জন ভারতীয় কূটনীতিবিদ ও অন্যান্য কর্মীদের দেশে ফিরিয়ে আনাও হয়েছে। কিন্তু চিত্র সাংবাদিকরা, এই পরিস্থিতিতে সেই স্পটেই ছুটে যান; যেখান থেকে সবাই পালিয়ে যায়। তরুণ চিত্র সাংবাদিকের, অকাল মৃত্যুতে; শোকের ছায়া দেশের সব মহলে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন