শাস্তিমূলক বদলির প্রতিবাদে বিষ খেলেন শিক্ষিকারা, গারদে পুরতে পুলিশ খুঁজছে আন্দোলনের নেতাকে

1860
শাস্তিমূলক বদলির প্রতিবাদে বিষ খেলেন শিক্ষিকারা, গারদে পুরতে পুলিশ খুঁজছে আন্দোলনের নেতাকে
শাস্তিমূলক বদলির প্রতিবাদে বিষ খেলেন শিক্ষিকারা, গারদে পুরতে পুলিশ খুঁজছে আন্দোলনের নেতাকে

শাস্তিমূলক বদলির প্রতিবাদে বিষ খেলেন শিক্ষিকারা; আর গারদে পুরতে পুলিশ খুঁজছে আন্দোলনের নেতাকে। দিনদুপুরে শহরের মাঝে ঘটে যায়; এক ভয়ংকর ঘটনা। বদলির প্রতিবাদ জানিয়ে বিকাশ ভবনের সামনেই; বিক্ষোভ দেখাতে গিয়ে বিষ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন পাঁচ শিক্ষিকা। এদের মধ্যে একজন এখনও; মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন। পুলিশের সামনেই; বিষ খান ৫ মহিলা। আর মঈদুল ইসলাম, ওই শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চেরই; সাধারণ সম্পাদক। কেন বিকাশ ভবনের সামনে; প্রকাশ্যে বিষ খেলেন শিক্ষিকারা? প্রশ্ন তোলার বদলে; আন্দোলনের নেতাকেই গ্রেফতার করতে বাড়িতে পুলিশ।

শিক্ষিকাদের বিষ খাওয়ার কারণ কি? কলকাতার সল্টলেকের বিকাশ ভবনে শিক্ষা দফতরের সামনে; বিষ খেয়ে তাঁদের অনৈতিক বদলি করার প্রতিবাদ জানিয়েছেন শিক্ষিকারা। বিকাশ ভবনে অফিসারদের কাছে বদলির বিষয়ে; নিজেদের আপত্তির কথা বলতে চেয়েছিলেন। কিন্তু পুলিশ তাদের বাধা দেয়; ধ্বস্তাধ্বস্তি হয়। তারমধ্যেই পাঁচ শিক্ষিকা বিষ খেয়ে নেন; এবং মাটিতে লুটিয়ে পড়েন। এক শিক্ষিকার অবস্থা এখনও আশঙ্কাজনক; বলে হাসপাতাল সূত্রে জানানো হয়েছে।

আরও পড়ুনঃ ভবানীপুরে মমতার বিরুদ্ধে বিজেপি প্রার্থী প্রিয়াঙ্কা

এই চুক্তিবদ্ধ বৃত্তিমূলক শিক্ষক-শিক্ষিকারা; বেশ কিছুদিন হলো আন্দোলন করছেন। তারা মূলত স্থায়ী চাকরি ও মাইনে বাড়াবার দাবি নিয়েই; আন্দোলন করছিলেন। কিন্তু সম্প্রতি আন্দোলনরত শিক্ষিকাদের; দূরের জেলাতে বদলি করা শুরু হয়। বিষপান করা পাঁচজনের একজনকে; মেদিনীপুরের শালবনী থেকে বদলি করা হয়েছে; জলপাইগুড়ির একটি হিন্দি স্কুলে। আরেকজনকে মুর্শিদাবাদের জিয়াগঞ্জ থেকে; বদলি করা হয়েছে জলপাইগুড়িতে।

শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চের সাধারণ সম্পাদক মইদুল ইসলাম বলেছেন; তাদের কথা কেউ শুনছেন না। বিকাশ ভবনে বারবার গেলেও; কেউ দেখা করেননি। তারা শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর বাড়িতে; কয়েকবার গিয়েও মন্ত্রীর দেখা পাননি। বদলি নিয়ে কলকাতা হাইকোর্টে; মামলাও করেছেন তিনি। এটা সরকারের শাস্তিমূলক বদলি; অভিযোগ বিষ পান করা শিক্ষিকাদের।

শিক্ষা দফতর ও পুলিশ; এদের বিরুদ্ধেই কড়া ব্যবস্থা নিতে চলেছে। বৃহস্পতিবার রাতে শয়ে শয়ে পুলিশ হাজির হয়; শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চের সাধারণ সম্পাদক মঈদুল ইসলামের বাড়ি। তারা জোর করে; বাড়িতে ঢুকতে চায়। মঈদুল ইসলাম ফেসবুক লাইভে এসে, গোটা ঘটনা দেখিয়ে অভিযোগ করেন; বিনা ওয়ারেন্টেই বাড়ি ঘিরেছে পুলিশ। বিধাননগর উত্তর থানার আইসি-র নেতৃত্বে এই; অভিযান বলেই অভিযোগ।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন