চাচা, মামা, পিসি, আর মাসির সন্তানদের মধ্যে বিয়ে অবৈধ, রায় দিল পাঞ্জাব হরিয়ানা হাইকোর্ট

2307
চাচা, মামা, পিসি, আর মাসির সন্তানদের মধ্যে বিয়ে অবৈধ, বড় ঘোষণা পাঞ্জাব হরিয়ানা হাইকোর্ট
চাচা, মামা, পিসি, আর মাসির সন্তানদের মধ্যে বিয়ে অবৈধ, বড় ঘোষণা পাঞ্জাব হরিয়ানা হাইকোর্ট

চাচা, মামা, পিসি, আর মাসির সন্তানদের মধ্যে বিয়ে অবৈধ; রায় দিল পাঞ্জাব হরিয়ানা হাইকোর্ট। পাঞ্জাব আর হরিয়ানা হাইকোর্ট এক যুগান্তকারী রায়ে জানিয়েছে যে; “আপন চাচা, মামা, পিসি, আর মাসির সন্তানদের মধ্যে; বিয়ে অবৈধ”। পাঞ্জাব হরিয়ানা আদালত, একটি আবেদনে শুনানির সময় বলে; “আবেদনকারী নিজের বাবার ভাইয়ের মেয়েকে; বিয়ে করতে চায়, মেয়েটি সম্পর্কে তার বোন আর এরকম করা বেআইনি”। হাইকোর্টের বিচারক বলেন; “এই আবেদনে যুক্তি দেওয়া হয়েছে যে; মেয়ে ১৮ বছরের হলেই বিয়ে করতে পারবে; কিন্তু তবুও এটা বেআইনি। মামলায় ২১ বছর বয়সী এক যুবক; ১৮ আগস্ট লুধিয়ানা জেলার খান্না শহরের থানায়; ভারতীয় পিনাল কোড ৩৬৩ আর ৩৬৬ এ ধারার অন্তর্গত মামলায়; অগ্রিম জামিনের আবেদন করে, পাঞ্জাব সরকারের বিরুদ্ধে হাইকোর্টের দরজার কড়া নাড়ে।

রাজ্য সরকারের আইনজীবী জামিনের আর্জির বিরোধিতা করে যুক্তি দেন যে; মেয়েটি নাবালিকা আর তার মা-বাবা থানায় অভিযোগ দায়ের করে বলেছে যে; ছেলে আর মেয়ের বাবা ভাই। যুবকের আইনজীবী বিচারপটিকে বলেন যে; “আবেদনকারী জীবন আর স্বাধীনতার জন্য; মেয়েটির সঙ্গে ফৌজদারী রিট আবেদন দাখিল করেছে”।

আরও পড়ুনঃ বাংলায় রাষ্ট্রপতি শাসন জারি করে, ভোটের আগে মমতাকে ‘শ’হিদ’ হবার সুযোগ দেবেন না মোদী শাহ

যুবকের তরফ থেকে দায়ের আবেদনে বলা হয়েছিল; মেয়েটি ১৭ বছরের আর দুজনে লিভ-ইন রিলেশনে আছে। যুবতী নিজের বাবা মা দ্বারা; তাদের দুজনের বিপদে পড়ার আ’শঙ্কা করছে। আদালত রাজ্যকে নির্দেশ দিয়েছিল যে; যদি যুবক আর যুবতীর কোনও রকম বিপদের আশঙ্কা থাকে; তাহলে তাদের সুরক্ষা প্রদান করতে হবে।

সেই মামলায় আদালত পরিষ্কার জানিয়ে দেয় যে; চাচা, মামা, পিসি, আর মাসির সন্তানদের মধ্যে বিয়ে অবৈধ। এই রায় ঘোষণার পরে; শোরগোল শুরু হয়েছে গোটা ভারতে। কারণ ভারতে সং’খ্যালঘু স’ম্প্রদায়ের মধ্যেই, বেশি করে এই ধরণের বিয়ে দেখা যায়। তাই এই মামলার রায় বেরোনোর পরে; হইচই শুরু হয়েছে দেশ জুড়ে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন