পুরীর জগন্নাথ মন্দিরে এই একটা ভুল করলেই, ১৮ বছরের জন্য বন্ধ হয়ে যাবে সিংহদ্বার

3138
পুরীর জগন্নাথ মন্দিরে এই একটা ভুল করলেই, ১৮ বছরের জন্য বন্ধ হয়ে যাবে সিংহদ্বার
পুরীর জগন্নাথ মন্দিরে এই একটা ভুল করলেই, ১৮ বছরের জন্য বন্ধ হয়ে যাবে সিংহদ্বার

পুরীর জগন্নাথ মন্দিরে, এই একটা ভুল করলেই নাকি; ১৮ বছরের জন্য বন্ধ হয়ে যাবে সিংহদ্বার! পুরীর জগন্নাথ মন্দির ঘিরে, একাধিক অলৌকিক ও রহস্যময় তথ্য; বহুবার উঠে এসেছে। উঠে এসেছে পুরীর মন্দির ঘিরে; নানান ঐতিহ্যময় ঘটনার কথা। রথযাত্রা ২০২১ এর আগে, একনজরে দেখে নেওয়া যাক; পুরীর মন্দির ঘিরে এমন বেশ কয়েকটি, রহস্যময় ঘটনা। যার মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ দিক; পুরীর জগন্নাথ মন্দিরের পতাকা। প্রতিদিন জগন্নাথ মন্দিরের মাথায়, পতাকা লাগানো না হলেই; ঘটে যাবে সেই বিপর্যয়।

একটি ভুলে বন্ধ হতে পারে দ্বার
গত ১৮০০ বছর ধরে পুরীর মন্দিরের, ৪৫ তলা পেরিয়ে; লাগানো হয় ধ্বজা। ১৮০০ বছর ধরে প্রতিদিন, এইভাবেই নিত্যদিন পুরীর মন্দিরের মাথায়; লাগানো হয় পতাকাটি। আর কথিত রয়েছে, ঝড়, বৃষ্টি, জল, কোনও কিছুতেই যদি একদিনের জন্যও; এই মন্দিরের পতাকা লাগানো বন্ধ হয়; তাহলে ১৮ বছরের জন্য বন্ধ হয়ে যাবে; পুরীর মন্দিরের দরজা।

আরও পড়ুন; গল্প হলেও সত্যি, পুরীর জগন্নাথ সুভদ্রা ও বলরামের রথের অজানা কাহিনী

হাওয়ার গতির বিপরীতে ওড়ে পতাকা
সাধারণত হাওয়ার সঙ্গেই উড়তে থাকে; যে কোনও হালকা বস্তু। তবে রহস্যজনক-ভাবে পুরীর মন্দিরের পতাকা; ওড়ে হাওয়ার বিপরীতে। মনে করা হয়, পুরীর মন্দিরের মাথায়; হাওয়ার থেকেও বেশি কার্যকরী কোনও শক্তি রয়েছে; যা এই পতাকার দিক পরিবর্তনে প্রভাব খাটায়!

আরও পড়ুন; ৬৮ বছর পরেও রহস্যে মোড়া শ্যামাপ্রসাদের মৃত্যু ও নেহেরু শেখ আবদুল্লার ভুমিকা

পুরীর মন্দিরে সিংহদ্বার রহস্য
পুরীর মন্দিরে রয়েছে; মোট ৪টি দরজা। তার মধ্যে সিংহদ্বার হচ্ছে; প্রধান দরজা। সিংহদ্বার পেরিয়ে যাওয়ার সময়; স্পষ্ট শোনা যায় সমুদ্রের আওয়াজ। আর দরজা পেরিয়ে গেলেই; বন্ধ হয়ে যায় সমুদ্রের শব্দ। মন্দিরে একবার প্রবেশ করে গেলেই; আর শোনা যায় না সমুদ্রের আওয়াজ। কিভাবে এটা সম্ভব, তার উত্তর; আজও খুঁজছেন অনেকেই! পুরীর মন্দিরের বেশ কিছু রহস্য; কোনদিন উদ্ধার হয়নি।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন