শ্রীরাধা নয়, কারা ছিলেন কৃষ্ণপত্নী জেনে নিন শ্রী কৃষ্ণের দাম্পত্য জীবন

269
শ্রীরাধা নয়, কারা ছিলেন কৃষ্ণপত্নী জেনে নিন শ্রী কৃষ্ণের দাম্পত্য জীবন/The News বাংলা
শ্রীরাধা নয়, কারা ছিলেন কৃষ্ণপত্নী জেনে নিন শ্রী কৃষ্ণের দাম্পত্য জীবন/The News বাংলা

ভগবান শ্রী কৃষ্ণের নামের সঙ্গে সব জায়গায় শ্রী রাধার নাম শোনা গেলেও; তাঁদের কিন্তু কোনদিন বিবাহ হয়নি। শ্রী রাধা ছিলেন বিবাহিত; সম্পর্কে কৃষ্ণের মামী। কিন্তু তাঁদের প্রেম অমর হয়ে আছে যুগযুগান্ত ধরে। পৃথিবীর সবখানে কৃষ্ণের পাশে রাধারই অবস্থান। বৃন্দাবন ছেড়ে চলে আসার পড়ে আর কখন রাধার সঙ্গে কৃষ্ণের সাক্ষাতের উল্লেখ কোথাও পাওয়া যায়না।

পুরাণ ও বিভিন্ন পৌরাণিক কাব্যগ্রন্থ থেকে জানা যায়; কৃষ্ণের ১৬০০ গোপিনী ছিল। এই তথ্য কেবল পুরানে নয়; মহাভারতেও উল্লেখ করা আছে। এই নারীদের তিনি প্রাগজ্যোতিষরাজ নরকাসুরের কবল থেকে উদ্ধার করেন বলে জানা যায়।

আরও পড়ুনঃ ব্রহ্মাপুত্র বিশ্বকর্মা তৈরি করেছিলেন বিশ্বব্রহ্মাণ্ডের নকশা জেনে নিন সেই দেবতার গল্প

এই ১৬০০ নারী ছিলেন ঋষিকন্যা। কথিত আছে; ভূদেবীর বরে তাঁরা কৃষ্ণের মহিষীর স্বীকৃতি পেয়েছিলেন। কিন্তু; এই ১৬০০ মহিষী বা গোপিনীরা কৃষ্ণের মুখ্য মনিষী হিসাবে স্বীকৃত নন; তাঁরা ছিলেন কৃষ্ণের গৌণ মহিষী। কোথাও তাঁদের নাম পর্যন্ত উল্লেখ নেই কোনও পুরাণে।

এই ১৬০০ গোপিনী ছাড়া; কৃষ্ণের প্রধানা পত্নীর সংখ্যা ‘ভাগবৎ পুরাণ’ অনুসারে ৮; আবার ‘বিষ্ণু পুরাণ’ অনুসারে তাঁদের সংখ্যা ৯। মহাভারতে কৃষ্ণের ৮ জন পত্নীর কথা উল্লেখ আছে।

ভাগবৎ পুরাণ থেকে কৃষ্ণের পত্নীদের যে তালিকা পাওয়া যায়; তাতে রুক্মিনী, সত্যভামা, জাম্ববতী, কালিন্দী, মিত্রবিন্দা, নগ্নজিতী, ভদ্রা, এবং লক্ষণা এই ৮টি নামের উল্লেখ আছে।

আরও পড়ুনঃ কেন মা কালীর পায়ের নিচে বাবা মহাদেব

বিষ্ণু পুরাণের তালিকাতে রুক্মিনী, সত্যভামা, জাম্ববতী, কালিন্দী, মিত্রবিন্দা, নগ্নজিতী, মাদ্রী, লক্ষণা ও রোহিনী। আবার মহাভারত-এর তালিকা অনুসারে; রুক্মিনী, সত্যভামা, জাম্ববতী, মিত্রবিন্দা, নগ্নজিতী, মাদ্রী, লক্ষণা ও রোহিনী এনারা হলেন কৃষ্ণ জায়া।

এঁরা প্রত্যেকেই রাজা অথবা দেববংশজাতা। বিভিন্ন সময়ে কৃষ্ণ এঁদের বিবাহ করেন। পুরাণ থেকে জানা যায়; শ্রীকৃষ্ণের এই মহিষী সংখ্যা এক গুপ্ত তত্ত্বকে ব্যক্ত করে। দেহের ভিতরে অষ্টচক্রের সঙ্গে এই ৮ পত্নীর তুলনা করা হয়। কৃষ্ণ এখানে পরমচৈতন্য।

কৃষ্ণের সন্তান সংখ্যা নিয়েও মতপার্থক্য রয়েছে বিভিন্ন পুরাণে। তবে; মহাভারত থেকে জানা যায়; কৃষ্ণের প্রতি স্ত্রীর গর্ভে তাঁর ১০টি করে পুত্র জন্মায়। অষ্টমহিষীর গর্ভজাত কৃষ্ণের; ৮০ সন্তানের কথা জানা যায়। তাঁদের নিয়েও অনেক কাহিনি আছে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন