আগে হত ন’রবলি, আজও মহা ধূমধামে পূজিত হয় রঘু ডা’কাতের আরাধ্য মা কালী

1706
আগে হত ন'রবলি, আজও মহা ধূমধামে পূজিত হয় রঘু ডা'কাতের আরাধ্য মা কালী
আগে হত ন'রবলি, আজও মহা ধূমধামে পূজিত হয় রঘু ডা'কাতের আরাধ্য মা কালী

আগে হত ন’রবলি, আজও মহা ধূমধামে পূজিত হয়; রঘু ডা’কাতের আরাধ্য মা কালী। পূর্ব বর্ধমানের কেতুগ্রামের সতীপীঠ অট্টহাসে; মহা ধূমধামে পুজো হচ্ছে রঘু ডা’কাতের আরাধ্য মা কালীর। ইতিহাস বলে, প্রায় ২০০ বছর আগে; এলাকায় ত্রা’স জাগানো রঘু ডা’কাত এই মন্দিরেই পুজো দিয়ে; ডা’কাতি করতে বেরোতেন। রঘুর এলাকা ছিল বীরভূম, মুর্শিদাবাদ ও বর্ধমানে। চারদিকে জঙ্গল, নদী নালায় ভরে আছে ছোট্ট এলাকা। তার মধ্যে এক ফালি জায়গায়; অট্টহাস সতীপীঠের মন্দির। অট্টহাস মূলত সতীপীঠ। বলা হয়, এখানে দেবীর অধোওষ্ঠ পড়েছিল। এই মন্দিরের বিশেষত্ব হল, এখানে কালী পুজোর সময়; নতুন কোনও মূর্তি নয়; পুরনো পাথরের মূর্তিতেই পুজো হয়।

জনশ্রুতি, একসময় অট্টহাসের কালী মন্দিরে; ন’রবলির রেওয়াজ ছিল। যদিও পরে তা সম্পূর্ণভাবে; বন্ধ হয়ে যায়। মন্দির চত্বরে অবশ্য; এখনও দেখা যায় হা’ড়িকাঠ। রঘু ডা’কাতের আরাধ্য মা কালী; এখান ‘রটন্তী কালী’ নামে পরিচিত। নতুন করে কালী মূর্তি তৈরি হয় না; একটি প্রস্তর কালী মূর্তিতে তন্ত্রাচারে পুজো করা হয়। কালিকা তন্ত্র অনুসারে, এই সতীপীঠ; তন্ত্র সাধকদের সাধনস্থল হিসাবে স্বীকৃত।

আরও পড়ুনঃ ক’ঙ্কালমালিনী কালী, মনোহর ডা’কাত আর মনোহরপুকুর রোডের গল্প

প্রায় দুশো বছর আগে; রঘু ডা’কাত নদিয়া থেকে ব্রিটিশ পুলিশের তাড়া খেয়ে; কেতুগ্রামের অট্টহাসের এই জঙ্গলে ডেরা বেঁধেছিল। বীরভূম, মুর্শিদাবাদ ও বর্ধমানে; অবাধে লু’টপাট চালাত রঘু। এমনকি ইতিহাস থেকে জানা যায়, চিঠি দিয়ে ডাকাতি করতে যাবার আগে; রঘু ডা’কাত অট্টহাস জঙ্গলে মা কালীর পুজো করে রওনা দিত। ব্রিটিশ শাসনকালে রঘু তার দল-বল নিয়ে; ঈশাণী নদীর তীরে এই জঙ্গলে বছর সাতেক আস্তানা করে ছিল।

সতীপীঠ সূত্রে জানা যায়, সাধক বামাক্ষ্যাপা, মোক্ষদা, গিরীশ ঘোষ; পঞ্চমুণ্ডির আসনে বসে তন্ত্র সাধনা করেছেন। অট্টহাসে তিরিশ একর ঘনজঙ্গলে মধ্যেই থাকা; কালীর প্রস্তর মূর্তিকে ঘিরে আজও ভক্তেরা মহাসমারোহে কালীর আরাধনা করেন। জনশ্রুতি আছে এক সময় অট্টহাসের মা কালীকে তুষ্ট করতে; রঘু ডা’কাত ন’রবলি দিত। এখন তো মন্দির কর্তৃপক্ষ; পশুব’লিও বন্ধের নির্দেশ জারি করেছেন। রঘু ডা’কাত আজ আর নেই, কিন্তু অট্টহাসের রঘুর সেই আরাধ্য দেবী মা কালীর; পুজোর জৌলুস কমে নি। আজও বেঁচে রয়েছে; রঘু ডা’কাতের পরম্পরা।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন