আমেঠীর মানুষের প্রশ্নের জবাব এড়াতেই কেরালা থেকে লড়ছেন রাহুল, কটাক্ষ অমিতের

347
আমেঠীর মানুষের প্রশ্নের জবাব এড়াতেই কেরালা থেকে লড়ছেন রাহুল, কটাক্ষ অমিতের/The News বাংলা
আমেঠীর মানুষের প্রশ্নের জবাব এড়াতেই কেরালা থেকে লড়ছেন রাহুল, কটাক্ষ অমিতের/The News বাংলা

এবার রাহুলের কেরালা থেকে লড়া নিয়ে একহাত নিলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। “আমেঠীর মানুষের প্রশ্নের জবাব এড়াতেই কেরালা থেকে লড়ছেন রাহুল”, কটাক্ষ অমিতের। তবে অমিতের এই কটাক্ষ উড়িয়ে দিয়েছে কংগ্রেস।

ঘরের মাঠ আমেঠীর পাশাপাশি কেরালার ওয়াইনাড লোকসভা কেন্দ্র থেকে লড়ছেন রাহুল গান্ধী। আর সেজন্যই রাহুলকে কটাক্ষ করতে ছাড়লেন না বিজেপির সর্বভারতীয় সভাপতি তথা গান্ধীনগরের বিজেপি প্রার্থী অমিত শাহ। রবিবারই পশ্চিম উত্তরপ্রদেশের একটি নির্বাচনী জনসভা থেকে অমিত শাহ রাহুল গান্ধীকে কটাক্ষ করেন।

অমেঠীর পাশাপাশি লড়তে পারেন কেরালার কোনও একটি লোকসভা আসন থেকে। এমনই সম্ভাবনা আগে থেকেই ছিল কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর। এক্ষেত্রে কেরালার ওয়াইনড লোকসভা আসন থেকে কংগ্রেস সভাপতি প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন বলে জল্পনা চলছিল। অবশেষে শুক্রবার ওয়াইনাডেই রাহুলের দ্বিতীয় নির্বাচনী কেন্দ্র হিসেবে ঠিক হয়।

কিন্তু হঠাৎ দুটি কেন্দ্রে লড়াই এর সিদ্ধান্ত কেন রাহুলের? বিজেপির সূত্র বলছে, এবার অমেঠীতে রাহুলের জেতার সম্ভাবনা একদমই নেই। ওখানে বিজেপি প্রার্থী স্মৃতি ইরানীর জেতার ভাল সুযোগ আছে। তাই চক্ষুলজ্জার কারণে আমেঠীর পাশাপাশি একটি নিশ্চিত আসন থেকে প্রার্থী হতে চাইছেন রাহুল।

উল্লেখ্য, কেরালার ওয়াইনড লোকসভা কেন্দ্রটি বহুদিন ধরেই কংগ্রেসের শক্ত ঘাঁটি। সেক্ষেত্রে অমেঠীতে হেরে গেলেও এই আসনে জিতে রাহুল গান্ধী নিজের সম্মান কিছুটা বজায় রাখতে পারবেন। যেতে পারবেন সাংসদে। হবেন কংগ্রেসের মুখ।

কিন্তু ঘরের মাঠে রাহুলের এই দশা কেনো? যদি একটু ২০১৪ লোকসভা নির্বাচনের ফলাফল ফিরে দেখা যায়, তাহলে দেখা যাচ্ছে, সেবার অমেঠী লোকসভা কেন্দ্রে রাহুল গান্ধী বিজেপির স্মৃতি ইরানীকে মাত্র ১ লক্ষ ৭ হাজার ভোটে পরাজিত করেছিলেন। কিন্তু স্মৃতি হাল ছেড়ে দেননি। অমেঠী লোকসভা কেন্দ্রে দিনের পর দিন মানুষের সাথে থেকেছেন স্মৃতি ইরানী। এমনটাই দাবি বিজেপি নেতাদের।

তার ফলাফল মেলে ২০১৭ সালের উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে। অমেঠী লোকসভার অন্তর্ভুক্ত ৫টি বিধানসভার মোট প্রাপ্ত ভোটসংখ্যা কংগ্রেসের থেকে অনেক বেশি হয় বিজেপির। ৫ টি বিধানসভার মধ্যে ৩ টিতেই বিজেপি কংগ্রেসকে পরাজিত করে।

গত ৫ বছরে বিজেপি এই কেন্দ্রে নিজেদের ভালোই গুছিয়ে নিয়েছে বলে বিজেপি সূত্রের খবর। এছাড়া উত্তরপ্রদেশে সপা ও বসপার সাথেও কংগ্রেসের কোনও আসনরফা হয়নি। সেক্ষেত্রে কংগ্রেসের কোনও অঘটন ঘটে, সেরকম কোনও রিস্ক নিতে চাইছে না বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

আর এইকারনেই রাহুলকে ঠুকছেন বিজেপি নেতারা। তবে কংগ্রেসের তরফ থেকে এই কটাক্ষ উড়িয়ে দেওয়া হয়েছে। বলা হয়েছে কেরালায় ভাল আসন পেতেই রাহুলের কেরালা যাত্রা। তবে রাহুলের কেরল যাত্রা যে বিজেপির ভোট প্রচারের হাতিয়ার হবে তা বলাই যায়।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন