ওয়াইনাদে চরমপন্থী মুসলিম সংগঠনের সাথে হাত মিলিয়েছে রাহুল, অভিযোগ সিপিএমের

493
ওয়াইনাদে চরমপন্থী মুসলিম সংগঠনের সাথে হাত মিলিয়েছে রাহুল, অভিযোগ সিপিএমের /The News বাংলা
ওয়াইনাদে চরমপন্থী মুসলিম সংগঠনের সাথে হাত মিলিয়েছে রাহুল, অভিযোগ সিপিএমের /The News বাংলা

আমেঠীর পাশাপাশি দক্ষিনের রাজ্য কেরালার ওয়াইনাদ লোকসভা কেন্দ্র থেকে কংগ্রেসের প্রার্থী হচ্ছেন কংগ্রেস সভাপতি রাহুল। এই কেন্দ্রে রাহুল প্রার্থী হওয়ায় বেজায় অসন্তুষ্ট কেরালার ক্ষমতাসীন দল সিপিএম।

রাহুলের নাম ওই কেন্দ্রে ঘোষিত হতেই কংগ্রেসের বিরুদ্ধে মারাত্মক অভিযোগ আনল সিপিএম। জোটে জিততে কেরালার চরমপন্থী মুসলিম সংগঠনগুলোর সঙ্গেও হাত মিলিয়েছে কংগ্রেস, এমনই অভিযোগ সিপিএমের।

আরও পড়ুনঃপ্যান কার্ড আধার কার্ড লিংক করিয়েছেন, ৩১শে মার্চ ছিল শেষ দিন

আসন্ন লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখে কেরালায় কংগ্রেস জোট করেছে ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ (IUML), স্যোসাল ডেমোক্রেটিক পার্টি অফ ইন্ডিয়ার (SDPI) সাথে। দুটি সংগঠনের বিরুদ্ধেই স্বাস্থ্য পরীক্ষা শিবিরের নামে অস্ত্র প্রশিক্ষণ শিবির চালানোর অভিযোগ এনেছিল এনআইএ (NIA)। এদিকে ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগের সাথে জামাত ই ইসলামীর যোগসাজশ প্রমাণিত হয়েছে বহুবার।

ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ (IUML) ও স্যোসাল ডেমোক্রেটিক পার্টি অফ ইন্ডিয়ার (SDPI) সক্রিয় বেশ কিছু সদস্যকে ২০১৪ লোকসভা নির্বাচনের ঠিক আগেই অস্ত্র সমেত গ্রেফতারও করা হয়েছিল। দুই দলেরই ২৪ জন সক্রিয় কর্মী সেবার গ্রেফতার হয়।

এসডিপিআই এর তরফে ২০১৪ সালে স্থানীয় একটি স্কুলে বন্দে মাতরম গাইবার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। হাত জোড় করে প্রনাম করার রীতিরও বিরুদ্ধাচারণ করেছিল তারা। তাদের বক্তব্য, এতে সংখ্যালঘুদের ভাবাবেগে আঘাত দেওয়া হচ্ছে।

কেরালা সিপিএমের রাজ্য সভাপতি কোদিয়ারি বালাকৃষ্ণন রবিবার জানান, রাজ্যে IUML, SDPI ও জামাতের সাথে জোট করছে কংগ্রেস। জাতীয় স্তরে কংগ্রেসের তরফে কোন প্রকার বার্তা যাবে, তা তিনি কংগ্রেসকে ভেবে দেখতে বলেন।

এর আগেই কেরালার ওয়াইনাদে রাহুলের প্রার্থী হবার ব্যাপারে একটি স্টিন অপারেশনকে নিয়ে বিতর্ক শুরু হয়েছিল। ওয়াইনাদে জেতার জন্য এক কংগ্রেস কর্মীকে ওই আসনে জেতার মন্ত্র বলতে শোনা যায়। কেরালার ওয়াইনাদ কেন্দ্রে মুসলিম, খ্রীষ্টান ও দলিত ভোটারের সংখ্যা ৫২%, সাথে রয়েছে ৮% আদিবাসী ভোট। এই পুরোটাই কংগ্রেসের পক্ষে যাবে বলে স্টিং অপারেশনে বলতে শোনা গিয়েছিল ওই নেতাকে।

আরও পড়ুনঃদলের প্রার্থীকে জেতালেই পুরষ্কার সোনার গহনা, বিদেশ ভ্রমনের টিকিট

উল্লেখ্য, ওয়াইনাদ লোকসভা কেন্দ্রটি ১৯৫৭ সাল থেকেই কংগ্রেসের গড় হিসেবে পরিচিত। রাহুল গান্ধী এই কেন্দ্রে প্রার্থী হলে কোনও নির্বাচনী প্রচার ছাড়াই নিশ্চিন্তে জয় লাভ করবেন বলে কংগ্রেস নেতারা দাবি করেন।

বিজেপি আগেই রাহুলকে কটাক্ষ করে বলেছিল, আমেঠিতে হারের ভয়ে এবং দক্ষিনের ওয়াইনাদ আসন সংখ্যালঘু অধ্যুষিত হওয়ায় নিরাপদ ওই আসনে লড়ছেন রাহুল গান্ধী। আর এবার কয়েক ধাপ এগিয়ে সুর চড়িয়ে কংগ্রেসেকে সরাসরি চরমপন্থী মুসলিম সংগঠনের সঙ্গে হাত মেলানোর অভিযোগ আনল সিপিএম।

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন