“রাহুল গাঁধী নার্ভাস, ধৈর্যের অভাব, যোগ্যতা কম”, আত্মজীবনীতে লিখলেন বারাক ওবামা

10830
রাহুল গাঁধী নার্ভাস, ধৈর্যের অভাব, যোগ্যতা কম, আত্মজীবনীতে লিখলেন বারাক ওবামা
রাহুল গাঁধী নার্ভাস, ধৈর্যের অভাব, যোগ্যতা কম, আত্মজীবনীতে লিখলেন বারাক ওবামা

হাটে হাড়ি ভাঙলেন; প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। “রাহুল গাঁধী নার্ভাস, ধৈর্যের অভাব, যোগ্যতা কম; নিজের আত্মজীবনীতে এমনই লিখলেন ওবামা। আর এই বক্তব্য প্রকাশ্যে আসার পরেই; বিজেপির তরফ থেকে ফের; রাহুলকে লক্ষ্য করে সমালোচনার ঝড়। পারদর্শিতা, যোগ্যতা, ধৈর্যের অভাব; রাহুল সম্পর্কে লিখলেন ওবামা। তিনি আরও লিখেছেন, “রাহুল গাঁধী অনেকটা ছাত্রদের মত; উল্টোদিকের লোককে মুগ্ধ করার চেষ্টা করেন। কিন্তু সমস্যা হল; তাঁর সেই যোগ্যতা নেই, নেই প্যাশনও”। ওবামা তাঁর নতুন বইতে; এ কথা লিখেছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন রাষ্ট্রপতি বারাক ওবামা; তাঁর “A Promised Land” বইতে; রাজনৈতিক স্মৃতিচারণ করেছেন। যার মধ্যে রাহুল গান্ধী; এবং প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংও রয়েছেন।

“রাহুল গান্ধীর যোগ্যতা নেই, নেই তাঁর ধৈর্য”; নতুন বইতে এমনই লিখলেন বারাক ওবামা। তিনি বইতে তুলে ধরেছেন; মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য বেশ কয়েকটি নেতার চরিত্রগত বৈশিষ্ট্য। নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে; রাহুল গান্ধীর চরিত্রগত বৈশিষ্ট্য তুলে ধরতে গিয়ে; ওবামা বলেছেন; “ছাত্রদের মত তিনি। বিপরীতে দাঁড়িয়ে থাকা মানুষকে; মুগ্ধ করার জন্য আপ্রাণ চেষ্টা করেন। কিন্তু সমস্যা কাটিয়ে ওঠার ধৈর্য কম”। তিনি রাহুলের শিক্ষাগত যোগ্যতা কম; বলেও উল্লেখ করেছেন। তিনি আরও লিখেছেন; “কিছু ক্ষেত্রে রাহুল; সহজে নার্ভাস হয়ে পড়েন বা ভয় পেয়ে যান”।

আরও পড়ুনঃ আমেরিকায় মোদী ম্যাজিক, জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্যপদের দাবি তুলল জো বাইডেনের দল

২০১৭ সালে ভারত সফরে এসে, রাহুলের সঙ্গে সাক্ষাতের পরই; রাহুল সম্পর্কে এই ধারণা ওবামার। প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহের সম্পর্কেও; কলম ধরেছেন ওবামা। তিনি লিখেছেন, মনমোহনের মধ্যে; রয়েছে সততা ও নিষ্ঠা। হোয়াইট হাউসে যে ৮ বছর কাটিয়েছেন; সে ব্যাপারে বিস্তারিত, এই বইতে লিখেছেন ওবামা। এ মাসের শেষে; প্রকাশিত হবে বইটি।

আর রাহুল গান্ধী সম্পর্কে, এই লেখাকে নিয়েই শোরগোল শুরু হয়েছে; ভারতের রাজনীতিতে। বিজেপির তরফ থেকে, এই লেখা নিয়ে সোশ্যাল মিডিয়ায়; রাহুল ও কংগ্রেসকে কটাক্ষ করে; একের পর এক পোস্ট দেওয়া হচ্ছে। তবে এই নিয়ে, এখনও মুখ খোলে নি; কংগ্রেস বা রাহুল গান্ধী নিজেও। তবে, ওবামার এই প্রতিক্রিয়ায়; বেজায় অস্বস্তিতে রাহুল ও কংগ্রেস।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন