জিডিপি নিয়ে মোদীকে কটাক্ষ করে, ‘মোদী হ্যায় তো মুমকিন হ্যায়’ বললেন রাহুল

959
ভূতের মুখে রামনাম, 'মোদী হ্যায় তো মুমকিন হ্যায়' বললেন রাহুল
ভূতের মুখে রামনাম, 'মোদী হ্যায় তো মুমকিন হ্যায়' বললেন রাহুল

ফের কংগ্রেস নেতা রাহুল গান্ধীর নিশানায়; প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জিডিপি নিয়ে মোদীকে কটাক্ষ করে; “মোদী হ্যায় তো মুমকিন হ্যায়”; বললেন রাহুল। মোদীকে কটাক্ষ করে রাহুল গাঁধী বললেন; “মোদী হ্যায় তো মুমকিন হ্যায়”। ২০১৯-এর লোকসভা নির্বাচনে বিজেপির বিরুদ্ধে এই স্লোগান নিয়েই; প্রচারে নেমেছিলেন রাহুল ও কংগ্রেস। দেশের জিডিপি প্রসঙ্গে বলতে গিয়ে; আবার সেই স্লোগানকেই ব্যবহার করলেন তিনি।

ইনফোসিস কর্ণধার নারায়ণমূর্তি; জিডিপি প্রশ্নে দেশের উদ্বেগের কথা শুনিয়েছেন। তিনি বলেছিলেন; “স্বাধীনতা পরবর্তী সময়ে দেশের আর্থিক বৃদ্ধি; সর্বনিম্ন হতে পারে”। আর ভারতীয় এই উদ্যোগপতির এই আশঙ্কাকে; হাতিয়ার করে আসরে নেমেছে কংগ্রেস। দলের সাংসদ রাহুল গান্ধী; বিজেপিরই প্রচারবার্তা ‘মোদি হ্যায় তো, মুমকিন হ্যায়’কে হাতিয়ার করে আক্রমণ করেছেন মোদীকেই।

আরও পড়ুনঃ বাংলায় বিজেপির হবু মুখ্যমন্ত্রী ‘যোগী’, কপাল পুড়তে পারে দিলীপের

গত সোমবার নারায়ণমূর্তি বলেছেন, “দেশের অর্থনীতি ১৯৪৭-এর পর থেকে; সর্বনিম্ন হতে পারে। তাই সরকারের উচিত আর্থিক সংস্কার করে; সঠিক দিশা দেখানো। যাতে আম আদমি জীবন নির্বাহ দুষ্কর না হয়”। তাঁর মন্তব্য ছিল; “ভারতের জিডিপি অন্তত ৫% সঙ্কুচিত হবে; সর্বনিম্ন কমবে আর্থিকবৃদ্ধি। বিশ্বব্যাপী জিডিপি সঙ্কোচন ৫%-১০% পর্যন্ত হওয়ার সম্ভাবনা”।

নারায়ণমূর্তির সেই আশঙ্কার প্রসঙ্গ টেনেই; মোদী সরকারের বিরুদ্ধে তোপ দেগেছেন রাহুল। ২০১৫-য় চাষিদের দুরবস্থার কথা বলতে গিয়ে; মোদী সরকারকে ‘স্যুট-বুট কি সরকার’-এর তকমা দিয়েছিলেন রাহুল। তখন মোদী সরকারের বিরুদ্ধে কংগ্রেসের প্রধান অভিযোগ ছিল; কর্পোরেটদের সুবিধা করে দিতে, জমি অধিগ্রহণ আইনের শর্ত শিথিল করা হচ্ছে।

আরও পড়ুনঃ লকডাউন ভেঙে জমায়েত, দিলীপের বিরুদ্ধে মামলা, দেবাংশুকে ছাড়

করোনা ভাইরাস, লকডাউন, পরিযায়ী শ্রমিক-সহ; একাধিক বিষয়ে মোদী সরকারের বিরুদ্ধে বারবার সরব হয়েছেন রাহুল। দেশে করোনার সংক্রমণ যে দিন ২০ লক্ষ পেরোল; সে দিনও সরকারকে কটাক্ষ করে বলেছিলেন; “২০ লক্ষ ছাড়াল সংক্রমণ; মোদী সরকার কোথায়!” দেশের অর্থব্যবস্থাকে, সামাল দেওয়ার মতো ক্ষমতা; মোদী সরকারের নেই বলেও কটাক্ষ করেছিলেন। রাহুল বলেন; “দেশের অর্থব্যবস্থা সম্পর্কে; কোনও ধারণা নেই মোদী ও তাঁর দলের”। এবার সেই অর্থব্যবস্থার প্রসঙ্গ তুলেই; ফের মোদীকে কাঠগড়ায় তুললেন রাহুল। তবে, এবার বলে বসলেন; ‘মোদী হ্যায় তো মুমকিন হ্যায়’।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন