চিনের নাকের ডগায় লাদাখে ৮টি ব্রিজ উদ্বোধন করলেন রাজনাথ সিং, সীমান্তে সেনা পৌঁছানো আরও সহজ হল

2118
সীমান্তে সেনা পাঠানোর জন্য, চিনের নাকের ডগায় লাদাখে ৮টি ব্রিজ তৈরি করল ভারত
সীমান্তে সেনা পাঠানোর জন্য, চিনের নাকের ডগায় লাদাখে ৮টি ব্রিজ তৈরি করল ভারত

চিনের নাকের ডগায়, সীমান্তে সেনা পাঠানোর জন্য; লাদাখে ৮টি ব্রিজ তৈরি করল ভারত। গোটা দেশের ৪৪ টি ব্রিজের সঙ্গে; লাদাখে এই ৮টি ব্রিজ উদ্বোধন করলেন রাজনাথ সিং। এর ফলে, সীমান্তে সেনা পৌঁছানো আরও সহজ হল। লাদাখে সেই লক্ষ্যেই তৈরি হচ্ছে; একের পর এক ব্রিজ। যাতে খুব কম সময়ে; সেনার মুভমেন্ট ঘটানো যায়। সোমবার ভার্চুয়ালি গোটা দেশে ছড়িয়ে থাকা; ৪৪টি ব্রিজের উদ্বোধন করলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।

হিমাচল প্রদেশের মানালির অটল টানেলের উদ্বোধনের পর; এবার সামরিক দিক থেকে আরও গুরুত্বপূর্ণ দুটি ব্রিজের উদ্বোধন করা হল। কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে; মানালি-লেহ মার্গের মধ্যে দারচা-বরসি; আর পালচন ব্রিজের উদ্বোধন করেন। এছাড়াও তিনি নেচিপু সুড়ঙ্গের শিলন্যাস করেছেন। রাজনাথ বলেন, “এই ব্রিজগুলো দেশে সীমান্তবর্তী এলাকায়; উন্নত যোগাযোগ স্থাপন করার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে”।

আরও পড়ুনঃ ৩৫ দিনে ১০ টি ঘাতক মিসাইলের সফল পরীক্ষা করল ভারতীয় বিজ্ঞানীরা, চোখ কপালে ইমরান-জিনপিংয়ের

দারচায় ভাগা নদীতে ৩৬০ মিটার দীর্ঘ; এই ব্রিজ দেশের দ্বিতীয় সবথেকে দীর্ঘ ব্রিজ। এই ব্রিজের নির্মাণের জন্য; ২৭.২৫ কোটি টাকা ব্যয় করা হয়েছে। দারচা লাহৌলে কি-লং থেকে; ৩৩ কিমি দূর আর ১১ হাজার ২০ ফুট উচ্চতায় অবস্থিত। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, এরকম ব্রিজ আগামী দুবছরে; আরো বেশি সংখ্যায় তৈরির পরিকল্পনা রয়েছে। মোট ৪৫টি ব্রিজ; লাদাখে তৈরি করা হবে বলে জানানো হয়েছে। সোমবার যে ব্রিজগুলির উদ্বোধন হল; তা তৈরি করেছে বর্ডার রোড অর্গানাইজেশন। সাতটি রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলে তৈরি হয়েছে এগুলি।

প্রতিরক্ষা মন্ত্রী মানালি-সোলং-লেহ রাজমার্গে; ব্যাস নদীতে বানানো ১১০ মিটার পলচান ব্রিজের উদ্বোধন করেছেন। এই ব্রিজ ১২.৮৩ কোটি টাকা; ব্যয় করে বানানো হয়েছে। আটটি ব্রিজের ৩টি তৈরি হয়েছে; জোজিলা-কার্গল-লেহ রোডের ওপর। দুটি তৈরি হয়েছে খালসার-সাসোমা রোডের ওপর; একটি করে তৈরি হয়েছে সাংকো-কুনোরে-সাপিলা-মুলবেক রোড; নিম্মু-পদম-দরচা রোড ও দরবক-শায়ক-দৌলত বেগ ওল্ডি রোডের ওপর। প্রতিটি ব্রিজই ২৪ থেকে ৮০ মিটার লম্বা। মোট ৪৫ কোটি টাকা ব্যয়ে; তৈরি হয়েছে এই ৮টি ব্রিজ।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন