নীল পদ্মে দুর্গা পুজো করেছিলেন রাম, পদ্মে বসা দুর্গা ঠাকুর বাতিল করল তৃণমূল

1643
নীল পদ্মে দুর্গা পুজো করেছিলেন রাম, পদ্মে বসা দুর্গা ঠাকুর বাতিল করল তৃণমূল/The News বাংলা (প্রতীকী ছবি)
নীল পদ্মে দুর্গা পুজো করেছিলেন রাম, পদ্মে বসা দুর্গা ঠাকুর বাতিল করল তৃণমূল/The News বাংলা (প্রতীকী ছবি)

রাবণের লঙ্কা জয় করতে; ১০০ নিল পদ্ম দিয়ে দুর্গা পুজো করেছিলেন ভগবান রাম। দুর্গার অকালবোধন। পুরানে নীল পদ্মে দুর্গা পুজো করেছিলেন রাম; আর বাংলায় পদ্মে বসা দুর্গা ঠাকুরই বাতিল করে দিল তৃণমূল কংগ্রেস। এরকম অবাক করা কাণ্ডই এবার ঘটেছে; কলকাতার দুর্গা পুজোতে। তবে এই নিয়ে মুখ খুলতে রাজি নন কেউই।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর পাড়াতেই; পুজো নিয়ে তুলকালাম। কালীঘাটেই মায়ের পুজোয় রাজনীতি বিতর্ক। বিতর্ক যেন পিছুই ছাড়ছে না; কালীঘাট সংঘশ্রী দুর্গা পুজোর। এবার প্রতিমা নিয়ে বিতর্কের জেরে মণ্ডপ শিল্পী; ও প্রতিমা শিল্পীকে একসঙ্গে সরিয়ে দেওয়া হল; বলেই অভিযোগ।

আরও পড়ুনঃ ভিড় বাদ দিয়ে ঠাকুর দেখতে চান, রাজ্য সরকারের উদ্বোধনী পুজো প্যাকেজ

শুধু তাই নয়; বাতিল করে দেওয়া হয়েছে; তৈরি হয়ে যাওয়া দুর্গা প্রতিমাই। প্রতিমা নাকি দাঁড়িয়ে আছেন পদ্ম ফুলে! আর পদ্ম মানেই তো বিজেপি! ব্যস সমস্যা শুরু। পুজোর অন্যতম উপদেষ্টা যেখানে; মুখ্যমন্ত্রীর মমতার ভাই; কার্তিক বন্দ্যোপাধ্যায়।

থিম শিল্পী প্রদীপ্ত কর্মকার ও প্রতিমা শিল্পী পরিমল পালকে; সেকথা জানিয়ে প্রতিমার আদল পালটানোর কথা; বলা হয়েছিল বলেই সূত্রের খবর। তবে দুই শিল্পীই একথা অস্বীকার করেছেন। দুজনেই জানিয়েছেন; “এইধরনের কোন কথা হয় নি”। প্রতিমা শিল্পী পরিমল পাল The News বাংলাকে জানিয়েছেন; “দুর্গা আর লক্ষ্মী তো পদ্মফুলেই থাকেন; বছরের পর বছর তাই হয়ে এসেছে; এটা আর নতুন কি”।

থিম শিল্পী প্রদীপ্ত কর্মকার জানিয়েছেন; “বাজেট নিয়ে নতুন উদ্যোক্তাদের সমস্যার জেরেই; সংঘশ্রীর পুজোর কাজ ছেড়েছি”। যদিও পুজো কমিটি সূত্রে খবর; “পদ্মফুলে মা দুর্গার প্রতিমা নিয়ে ক্ষুব্ধ সংঘশ্রীর উপদেষ্টা; মুখ্যমন্ত্রীর ভাই কার্তিক। তাই আলোচনায় কাজ না হওয়ায়; দুই শিল্পীকেই সরিয়ে দিল পুজো কমিটি। বাতিল প্রতিমাও।

সংঘশ্রীর পুজোয় পুরনো পুজো কমিটির সঙ্গে; বিজেপি নেতা সায়ন্তন বসুর নাম জড়িয়ে যায়। পুজোর উদ্বোধনেও বিজেপির সর্বভারতীয় সভাপতি; অমিত শাহকে আনার কথা ঘোষণা করা হয়। তারপরেই শুরু হয়ে যায় বিতর্ক।

ক্লাব সভাপতি শিবশংকর চট্টোপাধ্যায়; বৈঠক ডাকেন পুজো কমিটির। সংঘশ্রীর পুরনো পুজো কমিটিকে; বাতিল করে দেওয়া হয়। তৃণমূলের নির্দেশেই এটা হয় বলেই অভিযোগ। নতুন পুজো কমিটি দুই শিল্পী সহ স্বয়ং দুর্গাকেই বাতিল করে দিলেন।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন