বিরল কৃতিত্ব, মাত্র ৩৫ বছর বয়সে দেশের স্বরাষ্ট্র দফতরের মন্ত্রী এক বাঙালি

2985
মাত্র ৩৫ বছর বয়সে, দেশের স্বরাষ্ট্র দফতরের মন্ত্রী এক বাঙালি নিশীথ প্রামানিক
মাত্র ৩৫ বছর বয়সে, দেশের স্বরাষ্ট্র দফতরের মন্ত্রী এক বাঙালি নিশীথ প্রামানিক

বিরল কৃতিত্ব, মাত্র ৩৫ বছর বয়সে; দেশের স্বরাষ্ট্র দফতরের মন্ত্রী এক বাঙালি। সন্ধ্যায় শপথগ্রহণের সময়, মাত্র ৩৫ বছর বয়সে; মোদী মন্ত্রিসভার কনিষ্ঠতম সদস্য হয়েছিলেন নিশীথ প্রামাণিক। আর ঘণ্টা দুয়েক পরে, দেশের স্বরাষ্ট্র দফতরের কমবয়সী মন্ত্রী হয়ে; নজির গড়লেন কোচবিহারের সাংসদ। তারুণ্য ও উচ্চশিক্ষায় জোর, দেশের সর্বকালের কনিষ্ঠতম মন্ত্রিসভা; দিয়েছে মোদী সরকার। মোদী মন্ত্রীসভায় বুধবার হয়ে গেল; বড়সড় রদবদল। রাজনৈতিক মহলের মতে, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখেই; এই রদবদল করা হল।

একাধিক হেভিওয়েট বিজেপি নেতাদের সরিয়ে; ফের সংগঠনের কাজে নিয়োগ করা হল। উল্টোদিকে মন্ত্রিসভায় তরুণদের স্থান দিয়ে; চমক দিলেন মোদী-শাহ জুটি। মোদীর এবারের মন্ত্রিসভা সাজানো হয়েছে; তরুণ মুখ দিয়ে। দেশের ইতিহাসে তরুণতম মন্ত্রিসভা তৈরির; নজির গড়েছে মোদী সরকার। আর সেই সভায় সর্বকনিষ্ঠ হিসেবে; জায়গা পেলেন বাংলার সাংসদ নিশীথ প্রামাণিক। মাত্র ৩৫ বছর বয়সে, কেন্দ্রীয় মন্ত্রী হিসেবে; শপথ নিলেন তিনি।

আরও পড়ুনঃ মোদী করলেন দফতর ভাগ, কে হলেন রেলমন্ত্রী, কে পেলেন স্বাস্থ্য, শিক্ষা, সবার মাথায় শাহ

সরকারি সূত্রে খবর, নতুন মন্ত্রিসভা হল; ভারতের ইতিহাসে সর্বকালের কনিষ্ঠতম। নয়া মন্ত্রিসভায় নতুন প্রজন্মের; অনেক নেতাই ঠাঁই পেলেন। কিন্তু তার মধ্যেই, নজির গড়লেন; বাংলার কোচবিহারের সাংসদ নিশীথ প্রামাণিক। এর আগে কেউ ৩৫ বছর বয়সে; দেশের স্বরাষ্ট্র দফতরের মন্ত্রী হননি। ২০১৯-এর লোকসভা নির্বাচনে জিতে; সাংসদ হন নিশীথ। কোচবিহার থেকে তিনিই প্রথম; কেন্দ্রীয় মন্ত্রী হলেন। ২০২১-এর বিধানসভা নির্বাচনেও তিনি জয়ী হন; দিনহাটা কেন্দ্র থেকে। দলের নির্দেশে, জয়ী হওয়ার পরও; বিধায়ক পদ ছেড়ে দেন। এরপরই তাঁকে; কেন্দ্রীয় মন্ত্রীর পদ দেওয়া হল।

আরও পড়ুনঃ ১৮ জন সাংসদ দিয়েও, মোদী মন্ত্রীসভায় এবারেও পূর্ণমন্ত্রী জুটল না বাংলার

বাংলার চার মন্ত্রীর মধ্যে, দেশের শিক্ষা প্রতিমন্ত্রী হলেন; সুভাষ সরকার। শান্তনু ঠাকুর হয়েছেন; খেলা, জলপথ ও বন্দর প্রতিমন্ত্রী। জন বারলা; সংখ্যালঘু দফতরের প্রতিমন্ত্রী। আর নিশীথ প্রামানিক হলেন; স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিমন্ত্রী। অর্থাৎ অমিত শাহের দফতরের; রাষ্ট্রমন্ত্রী হলেন নিশীথ। যে মন্ত্রিত্ব পদ, এত কমবয়সে; ভারতের আর কেউ পাননি। উত্তরবঙ্গের নিশীথ সেই রেকর্ড গড়লেন; সৌজন্য মোদী সরকার।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন