হারানো ফিল্ম উদ্ধার, ৬৩ বছর পর মুক্তি কিশোর কুমারের সিনেমা

1486
হারানো ফিল্ম উদ্ধার, ৬৩ বছর পর মুক্তি কিশোর কুমারের সিনেমা/The News বাংলা

হারানো ফিল্ম উদ্ধার, ৬৩ বছর পর মুক্তি কিশোর কুমারের সিনেমা হারানো ফিল্ম । মুক্তি পাচ্ছে কিশোর কুমারের বিখ্যাত ফিল্ম। হারানো ফিল্ম উদ্ধার; ৬৩ বছর পর মুক্তি কিশোর কুমারের সিনেমা। অবাক লাগছে শুনে! কিন্তু ঠিক এই ঘটনাই ঘটেছে; মুম্বইতে। ছয় দশক পর প্রকাশ্যে এল; কিশোর কুমার অভিনীত হিন্দি ছবি ‘বেগুনাহ’। আর তাই নিয়েই শোরগোল মুম্বাই ফিল্ম জগতে। দারুন খুশি কিশোর ভক্তরা। অধীর আগ্রহে অপেক্ষা করছেন তারা। গোটা দেশের সঙ্গে অপেক্ষা করছে সমগ্র বাংলার মানুষ।

১৯৫৭ সালে নরেন্দ্র সুরির পরিচালনায় তৈরি হয়েছিল; ফিল্ম ‘বেগুনাহ’। ফিল্মে অভিনয় করেছিলেন কিশোর কুমার, শাকিলা, হেলেন। অবশ্য আরও একটা কারণে স্পেশ্যাল এই ছবি। এখানেই মুকেশের গলায় ‘অ্যায় প্যায়াসি দিল বেজুবান’ গানটার চিত্রায়নে পিয়ানো বাজাতে দেখা যায়; কিংবদন্তি সুরকার জয়কিষেনকে।

৫৭-তে ছবিটি মুক্তি পেলেও বন্ধ হয়ে যায় একটি বিতর্কের কারণে। অভিযোগ ওঠে; প্যারামাউন্ট পিকচার্সের ‘নক অন উড’-এর অনুকরণে এই ছবিটি তৈরি করা হয়। অভিযোগ ওঠে প্লেগিয়ারিজমের।

ভারতের আদালতে প্যারামাউন্ট জিতে যাওয়ার পর; সিনেমাটিকে ব্যান করে দেওয়া হয়। সমস্ত প্রিন্ট; রিল নষ্ট করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

কিন্তু রিল নষ্ট হয়নি। সম্প্রতি ‘বেগুনাহ’ সিনেমার সেই রিলটিই খুঁজে পাওয়া যায়। প্রায় ৬০ বছর অতিক্রান্ত হওয়ার পর; আবারও মুক্তির কথা ভাবা হচ্ছে। সব ঠিক থাকলে; এই বছরই ৪ আগস্ট, কিশোর কুমারের জন্মদিনের দিন দর্শকদের সামনে আনা হবে বলে জানিয়েছেন; কিশোর-পুত্র অমিত কুমার।

ফিল্ম শ্যুটিং এর ৬ দশক পরে মুক্তি পেতে চলেছে; ‘বেগুনাহ’। ফিল্মের সঙ্গে জড়িত কেউই আর বেঁচে নেই। এমনিতেই বিশ্ব রেকর্ড করতে চলেছে; এই ফিল্ম। বিখ্যাত মানুষদের দেখতে হলে; কত মানুষের পা পড়ে সেটাই এখন দেখার।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন