গরম থেকে রেহাই, দীর্ঘ অপেক্ষার পর রাজ্যে ঢুকছে বর্ষা

381
দীর্ঘ অপেক্ষার পর রাজ্যে ঢুকছে বর্ষা/The News বাংলা
দীর্ঘ অপেক্ষার পর রাজ্যে ঢুকছে বর্ষা/The News বাংলা

অবশেষে গরম থেকে রেহাই। আসছে বর্ষা। দীর্ঘ অপেক্ষার পর; রাজ্যে প্রবেশ করতে চলেছে; দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু। অন্যান্য বছরের তুলনায়; এবার বাংলায় বেশ কিছুটা দেরি করছে; বর্ষা প্রবেশ করতে। গরমে নাজেহাল বাঙালি। এরই মধ্যে; কলকাতায় প্রাক বর্ষার প্রথম দিনে; প্রাপ্য হল ২.৯ মিলিলিটার বৃষ্টি। গাঙ্গেয় বর্ষাতে বৃষ্টি খাতা খুললেও; ভ্যাপসা গরম থেকে রেহাই পায়নি রাজ্য।

আবহাওয়া দফতরের খবর, পশ্চিমি ঝঞ্ঝার জেরে কলকাতা সহ দক্ষিণবঙ্গে; শনিবারও বজ্র-বিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে মেঘলা আকাশের পাশাপাশি থাকবে ভ্যাপসা গরম। শুরু হয়েছে অল্প এলোমেলো বৃষ্টি। তবে, মঙ্গলবার ও বুধবার নাগাদ; ভারী থেকে অতি ভারী বর্ষার বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।

আরও পড়ুনঃ বাবা মার সম্পর্কের টানাপোড়েন, পৃথিবী ছাড়ল জি ডি বিড়লা স্কুলের মেধাবী ছাত্রী

তবে ভ্যাপসা গরমের হাত থেকে রেহাই পেতে আর দু একটা দিন সময় লাগবে; বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। মঙ্গলবার ও বুধবার নাগাদ; ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। নিম্নচাপের হাত ধরে বর্ষা ঢুকলেও; এই নিম্নচাপ বিশেষ শক্তিশালী নয়।

আরও পড়ুনঃ ভাটপাড়া পরিস্থিতি খতিয়ে দেখতে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের প্রতিনিধি দল

রবিবার থেকে দক্ষিণবঙ্গের প্রাক বর্ষার বৃষ্টিপাত; কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এই নিম্নচাপ বলয়টি দুর্বল হয়ে গেলে; গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর থাকা নিম্নচাপ অক্ষরেখাটি; উত্তরবঙ্গের দিকে ধীরে ধীরে সরে যাবে। ফলে উত্তরের জেলাগুলিতে বৃষ্টির তীব্রতা বাড়বে। তবে আগামী মঙ্গলবার ও বুধবার নাগাদ; ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত শুরুর সম্ভাবনা রয়েছে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন