নেতাদের কথা নয়, জীবন দর্শন নিয়ে মনে রাখুন আবদুল কালামের বিখ্যাত উক্তি

1274
Image Source: Google Image

১৫ ই অক্টোবর, ১৯৩১ সালে জন্মগ্রহণ করেছিলেন; ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি ও বিজ্ঞানী; আবুল পাকির জয়নুল আবেদিন আবদুল কালাম। যাকে আমরা আবদুল কালাম বলেই চিনি। ৮৪ বছরের দীর্ঘ ও সফল কর্মজীবনে; অর্জিত অভিজ্ঞতা ও দর্শন থেকে আমাদের জন্য রেখে গেছেন; অসংখ্য মহামূল্যবান উক্তি। ২৭শে জুলাই, ২০১৫ সালে তিনি মারা যান। তাঁর মৃত্যুদিনে; তাঁকে স্মরণ করে; একনজরে চোখ বুলিয়ে নিন আবদুল কালামের অসাধারণ ২৫ টি উক্তির দিকে। তাঁর বিখ্যাত ২৫ টি উক্তি জেনে নিন

আরও পড়ুনঃ ভারতের বীর সেনা, হিরো অফ নাথুলা বাবা হরভজন সিং-এর অজানা কাহিনী

১. স্বপ্ন বাস্তবায়ন না হওয়া পর্যন্ত; তোমাকে স্বপ্ন দেখতে হবে। আর স্বপ্ন সেটা নয়; যেটা তুমি ঘুমিয়ে দেখ; স্বপ্ন হল সেটাই যেটা পুরণের প্রত্যাশা; তোমাকে ঘুমাতে দেয় না। ২. তুমি তোমার ভবিষ্যত; পরিবর্তন করতে পারবে না কিন্তু তোমার অভ্যাস পরিবর্তন করতে পারবে; এবং তোমার অভ্যাসই নিশ্চিতভাবে; তোমার ভবিষ্যত পরিবর্তন করবে।

৩. একটি ভাল বই একশত ভাল বন্ধুর সমান; কিন্তু একজন ভাল বন্ধু একটি লাইব্রেরীর সমান। ৪. সফলতার গল্প পড়ো না; কারন তা থেকে তুমি শুধু বার্তা পাবে। ব্যর্থতার গল্প পড়; তাহলে সফল হওয়ার কিছু ধারনা পাবে। ৫. জাতির সবচেয়ে ভাল মেধা; ক্লাসরুমের শেষ বেঞ্চ থেকে পাওয়া যেতে পারে।

৬. জীবন এবং সময় পৃথিবীর শ্রেষ্ঠ শিক্ষক। জীবন শেখায় সময়কে ভালভাবে ব্যবহার করতে; আর সময় শেখায় জীবনের মূল্য দিতে। ৭. তোমার কাজকে ভালবাসো; কিন্তু তোমার কোম্পানিকে ভালবাসো না। কারন তুমি হয়ত জান না কখন কোম্পানিটি; তোমাকে ভালবাসবে না। ৮. তুমি যদি সূর্যের মতো আলো ছড়াতে চাও; তাহলে আগে সূর্যের মতো জ্বলো।

৯. ব্যর্থ স্বপ্ন আরও নতুন স্বপ্নের জন্ম দিতে পারে। ছাত্র জীবনে বিমানের পাইলট হতে চেয়েছিলাম। কিন্তু সেই স্বপ্ন পূরণে ব্যর্থ হয়ে; হয়ে গেলাম রকেট বিজ্ঞানী। ১০. জীবন হলো এক জটিল খেলা। ব্যক্তিত্ব অর্জনের মধ্য দিয়ে; তুমি তাকে জয় করতে পার। ১১. জটিল কাজেই বেশি আনন্দ পাওয়া যায়। তাই সফলতার আনন্দ পাওয়ার জন্য; মানুষের কাজ জটিল হওয়া উচিত।

১২. পরম উৎকর্ষতা হলো একটি চলমান প্রক্রিয়া। একটি ধারাবাহিক প্রক্রিয়া। এটা হঠাৎ করে আসে না। ধীরে ধীরে আসে। ১৩. যারা মন থেকে কাজ করে না; তাঁরা আসলে কিছুই অর্জন করতে পারে না। আর করলেও সেটা হয়; অর্ধেক মনের সফলতা। তাতে সব সময়ই; একরকম তিক্ততা থেকে যায়। যে হৃদয় দিয়ে কাজ করে না; শূন্যতা ছাড়া সে কিছুই অর্জন করতে পারে না।

১৪. আমরা তখনই স্মরণীয় হয়ে থাকবো; শুধুমাত্র যখন আমরা আমাদের উত্তর প্রজন্মকে উন্নত ও নিরাপদ ভারত উপহার দিতে পারবো। ১৫. যদি কোন দেশ দুর্নীতিমুক্ত হয় এবং সবার মধ্যে সুন্দর মনের মানসিকতা গড়ে ওঠে; আমি দৃঢ়তার সঙ্গে বিশ্বাস করি সেখানকার সামাজিক জীবনে তিন রকম মানুষ থাকবে; যারা পরিবর্তন আনতে পারেন। তারা হলেন পিতা, মাতা ও শিক্ষক।

১৬. শিক্ষাবিদদের উচিত শিক্ষার্থীদের মাঝে অনুসন্ধানী, সৃষ্টিশীল, উদ্যোগী ও নৈতিক শিক্ষা ছড়িয়ে দেওয়া; যাতে তারা আদর্শ মডেল হতে পারে। ১৭. তরুণ প্রজন্মের কাছে আমার আহ্বান হলো; ভিন্নভাবে চিন্তা করার সাহস থাকতে হবে। আবিষ্কারের নেশা থাকতে হবে। যে পথে কেউ যায় নি; সে পথে চলতে হবে। অসম্ভবকে সম্ভব করার সাহস থাকতে হবে। সমস্যা চিহ্নিত করতে হবে এবং তারপর সফল হতে হবে। এগুলোই হলো সবচেয়ে মহৎ গুণ। এভাবেই তাদেরকে এগিয়ে যেতে হবে। তরুণদের কাছে এটাই আমার বার্তা।

১৮. জীবন এক কঠিন খেলা। এই খেলায় জয় তখনই সম্ভব; যখন তুমি ব্যক্তি হিসেবে জন্মগতভাবে পাওয়া অধিকারকে ধারণ করবে। ১৯. জীবনে সমস্যার প্রয়োজন আছে। সমস্যা আছে বলেই সাফল্যের এতো স্বাদ। সব না এর মধ্যেই পরের সুযোগ লুকিয়ে আছে। N.O. means “Next Opportunity”।

২০. শিক্ষাবিদদের বিচক্ষণতা; সৃজনশীলতার পাশাপাশি উদ্যোগী হওয়ার ও নৈতিক নেতৃত্বেরও শিক্ষা দেওয়া উচিত। সেই সঙ্গে শিক্ষার্থীদের মধ্যে নিজেকে পথিকৃত হিসেবে; প্রতিষ্ঠা করার যোগ্যতা অর্জন করা উচিত। ২১. আমরা শুধু সাফল্যের উপরেই জীবন গড়ি না; আমরা ব্যর্থতার উপরেও গড়ি। একবার ব্যর্থ হলেই সব কিছু শেষ নয়। কারণ, F.A.I.L. মানে “First Attempt In Learning”।

২২. একজন খারাপ ছাত্র একজন দক্ষ শিক্ষকের কাছ থেকে যা শিখতে পারে; তার চেয়ে একজন ভালো ছাত্র একজন খারাপ শিক্ষকের কাছ থেকে অনেক বেশী শিখতে পারে। ২৩. আকাশের দিকে তাকাও। আমরা একা নই। মহাবিশ্ব আমাদের প্রতি বন্ধুপ্রতীম। যারা স্বপ্ন দেখে ও সেই মতো কাজ করে; তাদের কাছেই সেরাটা ধরা দেয়।

২৪. আমি আবিষ্কার করলাম সবচেয়ে দ্রুতগতিতে; বেশী বিক্রি হয়ে যায় সিগারেট ও বিড়ি। অবাক হয়ে ভাবতাম; গরিব মানুষেরা তাদের কঠোর পরিশ্রমে উপার্জিত অর্থ এভাবে ধোঁয়া গিলে উড়িয়ে দেয় কেন। ২৫. স্বপ্ন শেষ হয় না। কারণ END মানেই শেষ নয়। E.N.D. মানে “Effort Never Dies”।

রাজনৈতিক নেতাদের কথা না শুনে; আব্দুল কালামের উক্তি মনে রাখুন। জীবনের যে কোন সময়ে; এই কথাগুলি আপনাকে মনের জোর বাড়াতে খুব সাহায্য করবে। আপনাকে ভালো থাকতে সাহায্য করবে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন