কার্গিল নায়ক ক্যাপ্টেন বিক্রম বাত্রা, একাই খ’তম করেছিলেন একাধিক পাক জ’ঙ্গিকে

5901
কার্গিল নায়ক ক্যাপ্টেন বিক্রম বাত্রা, একাই খ'তম করেছিলেন একাধিক পাক জ'ঙ্গিকে
কার্গিল নায়ক ক্যাপ্টেন বিক্রম বাত্রা, একাই খ'তম করেছিলেন একাধিক পাক জ'ঙ্গিকে

২৬ জুলাই ১৯৯৯, টাইগার হিলের মাথায় জ্বলজ্বল করে উঠেছিল; ভারতের তেরঙ্গা পতাকা। আর এই কাজ করতে গিয়ে; বহু বীর সৈনিকের প্রাণের মূল্য চোকাতে হয়েছে। ভারতীয় সেনাদের সাহসিকতায়; ব্যর্থ হয়েছিল পাক সেনাদের জঘন্য পরিকল্পনা। কার্গিল যুদ্ধে এমন অনেক সাহসী সৈনিকের; অদম্য সাহসিকতার উদাহরণ পাওয়া যায়। এরকমই এক অসম সাহসী যোদ্ধা; কার্গিলের অন্যতম প্রকৃত নায়ক ক্যাপ্টেন বিক্রম বাত্রা। ক্যাপ্টেন বিক্রম বাত্রা; (৯ সেপ্টেম্বর ১৯৭৪ – ৭ জুলাই ১৯৯৯) ভারতীয় সেনাবাহিনীর একজন সেনা ছিলেন; ১৯৯৯ এর কারগিল যুদ্ধের সময় তাঁর সাহসী কর্ম ও বীরত্বের জন্য; ভারতের সর্বোচ্চ ও মর্যাদাপূর্ণ সামরিক পুরস্কার; ‘পরমবীর চক্র’ দ্বারা মরণোত্তর ভাবে ভূষিত হয়েছিলেন তিনি।

কার্গিল যুদ্ধে জয়ের পর; ২৩ বছর কেটে গিয়েছে। কিন্তু এখনও কার্গিল যুদ্ধ নিয়ে উৎসাহ এবং আবেগে এতটুকু ভাটা পড়েনি। ১৯৯৯ সালের ৭ জুলাই; ক্যাপ্টেন বিক্রম বাত্রা-কে মস্কো উপত্যকার পয়েন্ট ৪৮৭৫ চূড়া পাকিস্তানের হাত থেকে মুক্ত করার দায়িত্ব দেওয়া হয়েছিল। একজন প্রকৃত নায়কের মতো লড়েছিলেন ক্যাপ্টেন বিক্রম বাত্রা। একাই খতম করেছিলেন ১০ জন পাক সেনাকে। বাহিনী নিয়ে ৫১৪০ পিক পয়েন্টে; উড়িয়েছিলেন তিরঙ্গা। কার্গিল যুদ্ধে এই প্রথম সুবিধাজনক জায়গায় চলে এলো ভারতীয় সেনা। পয়েন্ট ৫১৪০- এ পৌঁছে বিক্রম ইউনিটে বার্তা পাঠালেন “ইয়ে দিল মাঙ্গে মোর”। বিক্রমের নতুন নামকরণ হলো “শেরশাহ”।

আরও পড়ুনঃ কার্গিল বিজয়ের পর, ভারতীয় সেনা পাকিস্তানে ঢুকে কি করতে চেয়েছিল

তবে লড়াই শেষ করে যেতে পারেননি তিনি। পাক সেনার গুলিতে; সেখানেই শহিদ হয়েছিলেন ক্যাপ্টেন বিক্রম বাত্রা। লক্ষাধিক টাকা বেতনের চাকরির সুযোগ পেয়েছিলেন ক্যাপ্টেন বাত্রা। কিন্তু অর্থের হাতছানি প্রত্যাখ্যান করে; ভারতীয় সেনাবাহিনীকেই বেছে নিয়েছিলেন এই বীর সেনা নায়ক।

আরও পড়ুনঃ মথুরা ও সোমনাথ মন্দিরে বারবার জি’হাদি অভিযান চালায় সুলতান মামুদ

তাই আজও বীরচক্র পদকপ্রাপ্ত; ভারতীয় সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত কমান্ডার ক্যাপ্টেন রঘুনাথ সিং-এর সামনে কার্গিল যুদ্ধের কথা উঠলেই; তাঁর মুখে শুধুই শোনা যায় শহিদ ক্যাপ্টেন বিক্রম বাত্রার কথা। কার্গিল বিজয় দিবসের এই পুণ্য দিনে; আমরা মহান বিক্রম বাত্রাকে; ‘The News বাংলা‘ এর তরফ থেকে জানাই কোটি কোটি প্রণাম ও শ্রদ্ধা।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন