সবচেয়ে বেশি মানসিক চাপে থাকেন শিক্ষকরা

3254
সবচেয়ে বেশি মানসিক চাপে থাকেন শিক্ষকরা/The News বাংলা
সবচেয়ে বেশি মানসিক চাপে থাকেন শিক্ষকরা/The News বাংলা

ভবিষ্যতে শিক্ষক হওয়ার স্বপ্ন দেখে না; বা দেখেনি এমন মানুষ হাতে গোনা। কারণ অধিকাংশ মানুষই মনে করেন; পৃথিবীতে যত রকম জীবিকা আছে; তার মধ্যে সব থেকে ভাল চাকরী হল শিক্ষকতা। এই জীবিকা শুধু মহান বলে নয়; এই জীবিকার স্বপ্ন দেখার পিছনে আরও একটি ধারনা কাজ করে। আর তা হল; ‘শিক্ষকতা অতীব সুখের চাকরী’ এই মনভাবটি।

আমাদের ধারনা; কর্পোরেটে কাজের চাপ সব থেকে বেশি; ছুটি কম। মানসিক চাপ সাংঘাতিক। অপর দিকে স্কুলে পড়ুয়াদের কয়েক ঘণ্টা পড়ানো আর পুজোতে; গরমে প্রচুর ছুটি পেয়ে মানসিক আনন্দে কাটান শিক্ষক শিক্ষিকারা। কিন্তু গবেষণা বলছে একেবারে উল্টো কথা। তাঁদের মতে; অন্য যে কোন পেশার তুলনায়; মানসিক চাপের মধ্যে থাকেন শিক্ষক শিক্ষিকারা। মানসিক চাপের শিকার তাঁরাই বেশি হয়ে থাকেন।

ন্যাশনাল ফাউন্ডেশন ফর এডুকেশনাল রিসার্চের এক সমীক্ষায় সম্প্রতি এই তথ্য উঠে এসেছে। অন্যান্য পেশার ক্ষেত্রে যেখানে ৩২ শতাংশ কর্মী তাঁদের কর্মক্ষেত্র নিয়ে অসন্তোষ প্রকাশ করছেন, সেখানে শিক্ষকদের হিসেব দাঁড়িয়েছে ৪১ শতাংশ। অর্থাৎ জীবিকা নিয়ে সব থেকে অসন্তুষ্ট থাকেন শিক্ষক শিক্ষিকারাই।

কিন্তু এই পিছনে কি কারণ কাজ করছে? এই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে গবেষকরা দেখেছেন; স্কুলে আলাদা আলাদা বিশয়ের জন্য আলাদা শিক্ষক নিয়োগ করা হয়ে থাকে। তাঁদের প্রত্যকের বিষয় থাকে আলাদা; এই কারণে প্রায় সবাই অন্যদের থেকে নিজেদের বেশি যোগ্য মনে করেন; আর এই ধারনা থেকেই তৈরি হয় মতভেদ। বিষয়টা খুব ছোট বলে মনে হলেও; সমীক্ষায় এমন তথ্যই পেয়েছেন গবেষকরা।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন