রিজার্ভ ব্যাঙ্কের বড় ঘোষণা, ৩ মাস ব্যাঙ্ক লোনের EMI দিতে হবে না

13798
রিজার্ভ ব্যাঙ্কের বড় ঘোষণা, ৩ মাস ব্যাঙ্ক লোনের EMI দিতে হবে না
রিজার্ভ ব্যাঙ্কের বড় ঘোষণা, ৩ মাস ব্যাঙ্ক লোনের EMI দিতে হবে না

রিজার্ভ ব্যাঙ্কের বড় ঘোষণা; ৩ মাস ব্যাঙ্ক লোনের EMI দিতে হবে না। শুক্রবার সকালে সাংবাদিক বৈঠক করে; রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস ঘোষণা করেন; সব রকম ব্যাঙ্ক লোনের উপর তিন মাস স্থগিতাদেশ দেওয়া হল। সব কমার্শিয়াল ব্যাঙ্ক; নন ব্যাঙ্কিং ফিনান্সিয়াল কোম্পানি; গ্রামীণ ব্যাঙ্ককে নির্দেশ দেওয়া হল; তারা তিন মাস কোন ইনস্টলমেন্ট নেবে না।

করোনা ভাইরাসের মোকাবিলায়; বৃহস্পতিবারই ১.৭ লক্ষ কোটির আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন; কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তারপরের দিনই সাংবাদিক বৈঠকে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস ঘোষণা করলেন; রেপো রেট কমানোর। ৭৫ বেসিস পয়েন্ট রেপো রেট কমানো হয়েছে; বলে জানিয়েছেন শক্তিকান্ত দাস।

একই ভাবে রিভার্স রেপো রেটও; কমানো হয়েছে ৯০ বেসিস পয়েন্ট। এর ফলে এখন রিভার্স রেপো রেট হল ৪ শতাংশ। এর ফলে ব্যাঙ্কগুলি বাজারে ঋণ দিতে; আরও বেশি করে আগ্রহী হবে; তাতে বাণিজ্য ক্ষেত্রে কিছু পরিমাণ অর্থ বিনিয়োগ বাড়বে। ফলে এই কঠিন পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়াতে; আরও সাহায্য পাবেন ছোট, বড় ব্যবসায়ীরা।

রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস এদিন বলেন; “ভারতীয় অর্থনীতি এখন এক কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে”। আর সেই পরিস্থিতিতেই; ভারতের অর্থনীতিকে চাঙ্গা করতে একগুচ্ছ ভাবনা ও প্রকল্পের কথা ঘোষণা করল রিজার্ভ ব্যাঙ্ক। শক্তিকান্ত দাস বলেন, “করোনা ভাইরাসের বাড়াবাড়ির কারণে; পৃথিবী জুড়েই এক বিপুল অর্থনৈতিক মন্দা এসে লেগেছে। আর সেই মন্দার ছায়া এসে পড়েছে; ভারতীয় অর্থনীতির ওপরেও”। আর সেই অর্থনৈতিক মন্দা থেকে বাঁচতে; নতুন করে লড়াই করতে শুরু করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন