দেশের প্রতি দায়বদ্ধতা, নিজেদের সম্পত্তির হিসাব দিলেন মোদী, অমিত সহ মন্ত্রীরা

2655
দেশের প্রতি দায়বদ্ধতা, নিজেদের সম্পত্তির হিসাব দিলেন মোদী, অমিত সহ মন্ত্রীরা
দেশের প্রতি দায়বদ্ধতা, নিজেদের সম্পত্তির হিসাব দিলেন মোদী, অমিত সহ মন্ত্রীরা

দেশের প্রতি দায়বদ্ধতা, নিজেদের সম্পত্তির হিসাব দিলেন; প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সহ কেন্দ্রীয় মন্ত্রীসভার সব মন্ত্রীরা। সেভিংস অ্যাকাউন্টে জমিয়েছেন; মাত্র লাখ তিনেক টাকা। আর মেয়াদি আমানতে সুদ সমেত, টাকার অঙ্ক বেড়েছে; মাত্র ৩৩ লক্ষের মতো। এক বছরে মোটামুটি এই ৩৬ লক্ষ টাকারই; সম্পত্তি বেড়েছে নরেন্দ্র মোদীর। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, তার সম্পত্তি ও দায়বদ্ধতা সম্পর্কে; তথ্য দিয়েছেন। প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ছাড়াও; প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং; বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর; অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ সহ; বেশিরভাগ প্রবীণ মন্ত্রীরা তাদের সম্পত্তির বিবরণ দিয়েছেন।

২০১৯ সালের লোকসভা ভোটের আগে, দাখিল করা হিসেবে; নরেন্দ্র মোদীর সম্পত্তির পরিমাণ ছিল ২.৪৯ কোটি টাকা। চলতি বছরের ৩০ জুনের মধ্যে; তা বেড়ে দাঁড়িয়েছে ২.৮৫ কোটি টাকা। ব্যাঙ্ক ব্যালেন্স এবং এফডির কারণে; এক বছরে তাঁর সম্পত্তি বেড়েছে ৩৬ লাখ টাকা। এছাড়াও এদিন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও; তাঁর সম্পত্তির বিবরণ দিয়েছেন। সেই তথ্য অনুসারে, তাদের অর্থ শেয়ার বাজারে; বিনিয়োগ করা হয়। বাজারের ওঠানামার কারণে; তাঁর ৩.৬ কোটি টাকার ক্ষতি হয়েছে। দেখা যাচ্ছে, মোদীর সম্পত্তি কিছুটা বাড়লেও; তা কমেছে শাহের।

আরও পড়ুনঃ কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ইডির নামে তোলাবাজি মামলা, অফিসে তলব করে ৩ সাংবাদিককে জেরা করছে বিধাননগর ডিডি

অমিত পত্নী সোনাল অমিত শাহের; সম্পত্তি ৯ কোটি থেকে কমে হয়েছে ৮.৫ কোটি টাকা। তবে মাঝের এক বছরে ১.৩৬ কোটি টাকার; একটি সম্পত্তি কিনেছেন তাঁরা। আর গতবারের মতো, এ বারও রাজনাথের মোট সম্পত্তি দাঁড়িয়ে; সেই ২.৯৭ কোটি টাকাতেই।
গত ছ’বছর দিল্লির বাসিন্দা হলেও; প্রধানমন্ত্রীর সঞ্চয়ের টাকা রয়েছে গুজরাতে। স্টেট ব্যাঙ্কের গাঁধীনগর শাখায়। সেভিংস অ্যাকাউন্ট এবং মেয়াদি আমানত সেখানেই।

আয়কর বাঁচাতে মোদীর অস্ত্র জীবনবিমার প্রিমিয়াম; ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (এনএসসি) এবং পরিকাঠামো বন্ড (২০১২ সালে কেনা)। সোনার দাম বৃদ্ধির দরুণ, তাঁর মোট ৪৫ গ্রামের সোনায় গড়া; চারটি আংটির মূল্য কিছুটা বেড়েছে। কিন্তু গুজরাতে বাড়ি ও জমির সম্ভাব্য দাম; অপরিবর্তিত ১.১ কোটিতে। নিজের জন্য গাড়ি যেমন কেনেননি; তেমনই নেই ধারও। বিভিন্ন রাজ্যে ভোটের আগে; বিরোধীদের মুখ বন্ধ করে দিল মোদী সরকার; মনে করছে দিল্লির রাজনৈতিক মহল।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন