অবসরপ্রাপ্ত আমলাদের আবার চাকরি, মমতাকে জব্দ করতে নতুন আইন মোদী সরকারের

2844
অবসরপ্রাপ্ত আমলাদের আবার চাকরি, মমতাকে জব্দ করতে নতুন আইন মোদী সরকারের
অবসরপ্রাপ্ত আমলাদের আবার চাকরি, মমতাকে জব্দ করতে নতুন আইন মোদী সরকারের

অবসরপ্রাপ্ত আমলাদের আবার চাকরি; মমতাকে জব্দ করতে নতুন আইন মোদী সরকারের। অবসর নেবার ঠিক আগে, আলাপন বন্দ্যোপাধ্যায়কে নিয়ে রাজ্য-কেন্দ্র বিতর্কের মধ্যেই; তাঁকে নিজের মুখ্য উপদেষ্টা পদে বসিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অবসরের ঠিক পরের মুহূর্তেই; আবার পুনর্নিয়োগ। কেন্দ্রের ‘চাপ’কে পাল্টা চ্যালেঞ্জের মুখে ফেলে; আলাপনকে চাকরি দিয়েছিলেন মমতা। অবসরপ্রাপ্ত আমলাদের এইভাবে পুনর্বাসন দেওয়ার বিরুদ্ধে; এবার নতুন নিয়ম আনল কেন্দ্র। নরেন্দ্র মোদী সরকারের তরফে, সেন্ট্রাল ভিজিলেন্স কমিশন (সিভিসি); জারি করল নতুন নির্দেশ।

কি সেই নতুন নির্দেশ? এবার থেকে সেন্ট্রাল ভিজিলেন্স কমিশনের ‘ছাড়পত্র’ ছাড়া; অবসরপ্রাপ্ত ‘গ্রুপ এ’ মর্যাদার আধিকারিককে পুনর্নিয়োগ করা যাবে না। বসানো যাবে না; কোন সরকারি পদে। ওই আধিকারিক যে সংস্থা বা যে সমস্ত সংস্থার হয়ে, এতদিন চাকরি করেছেন; তাদের ভিজিলেন্স ছাড়পত্র মেলার পরই; পুনর্নিয়োগের সুযোগ মিলবে। অর্থাৎ আইএএসদের ক্ষেত্রে ডিওপিটি এবং আইপিএসদের ক্ষেত্রে; স্বরাষ্ট্র মন্ত্রকের ভিজিলেন্স ছাড়পত্র বাধ্যতামূলক করা হল। ফলে এবার আর নিজের ইচ্ছেমত; অবসরপ্রাপ্ত কেন্দ্র সরকারি অফিসারদের চাকরি দিতে পারবেন না মমতা।

সিভিসি-র এই নতুন নির্দেশ অনুযায়ী, অবসরের পর ‘কুলিং পিরিয়ড’; মানতেই হবে আধিকারিকদের। বৃহস্পতিবার কেন্দ্রীয় ভিজিলেন্স কমিশনের অফিসার অন স্পেশাল ডিউটি, রাজীব ভার্মার জারি করা নির্দেশিকায় বলা হয়েছে; ‘কুলিং পিরিয়ড না কাটিয়ে, অবসরপ্রাপ্ত যে আধিকারিকরা; নতুন চাকরির প্রস্তাব গ্রহণ করছেন, তাঁদের ‘গুরুতর নিয়মভঙ্গ’ হয়েছে। এবার থেকে এই নিয়মভঙ্গকারীদের বিরুদ্ধে; যথাযথ ব্যবস্থা নেওয়া হবে’।

আরও পড়ুনঃ দেশে খারাপ প্রভাব ফেলছে ইন্টারনেট, বন্ধ হোক ৫জি, জুহিকে ২০ লাখ জরিমানা আদালতের

নাম না করলেও সিভিসি’র নিশানা যে, মুখ্যমন্ত্রী মমতা ঘনিষ্ঠ অবসরপ্রাপ্ত আমলারা; বিশেষ করে প্রাক্তন মুখ্যসচিব আলাপন; মনে করছে প্রশাসনিক মহল। যদিও সিভিসি’র এই নির্দেশ; আলাপনের ক্ষেত্রে প্রযোজ্য হচ্ছে না। তবে আমলা মহল মনে করছে, আলাপন ইস্যুতে বড় ধাক্কা খাওয়ার পরে; ‘গ্রুপ এ’ আধিকারিক অর্থাৎ আইএএস এবং আইপিএস-দের অবসরের পরেও; নিয়ন্ত্রণে রাখতে এই নির্দেশিকা জারি করল মোদী সরকার।

কমিশনের এই নির্দেশিকার আওতায়, কেন্দ্রের অল ইন্ডিয়া সার্ভিসের ‘গ্রুপ এ’র অবসরপ্রাপ্ত আধিকারিকরা যেমন আসছেন; তেমনই থাকছেন কেন্দ্রের নিয়ন্ত্রণে থাকা সব সংস্থার সমান মর্যাদাসম্পন্ন আধিকারিকরাও। এঁদের পরামর্শদাতা হিসেবে, পুনর্নিয়োগের আগে; ভিজিলেন্স ছাড়পত্র বাধ্যতামূলক হল।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন