বিলুপ্তির মুখে বাংলার রয়েল বেঙ্গল টাইগার

2701
জলবায়ু পরিবর্তনে বিলুপ্তির মুখে বাংলার রয়েল বেঙ্গল টাইগার/The News বাংলা
জলবায়ু পরিবর্তনে বিলুপ্তির মুখে বাংলার রয়েল বেঙ্গল টাইগার/The News বাংলা

একই সঙ্গে ভয় ও সমীহ জাগানো বিশ্বের সবচেয়ে আইকনিক প্রাণী রয়েল বেঙ্গল টাইগার। বেপরোয়া শিকার; মানুষের বাসস্থান বেড়ে যাওয়ার জন্য তাদের বিচরণস্থল বর্তমানে সংকুচিত হওয়ায় মুখে দাঁড়িয়েছে; গবেষকরা আশঙ্কা করছেন; আগামী ৫০ বছরের মধ্যে এই রাজকীয় প্রজাতিটি তাদের প্রধান বিচরণস্থল সুন্দরবন থেকে পুরোপুরি বিলুপ্ত হয়ে যেতে পারে।

বিংশ শতাব্দীর শুরুতে; যেখানে বাঘের সংখ্যা ছিল এক লাখ তা বর্তমানে ৯৫ শতাংশ হ্রাস পেয়ে চার হাজারে দাঁড়িয়েছে। ভারত; বাংলাদেশের মতো এশিয়ার মাত্র কয়েকটি দেশেই রয়েল বেঙ্গল টাইগারের দেখা পাওয়া যায়। সুন্দরবনে বর্তমানে এ প্রজাতির বাঘের সংখ্যা কয়েকশতে নেমে এসেছে; যা রীতিমতো আতঙ্কজনক।

আরও পড়ুন মমতার দীর্ঘদিনের সঙ্গী বিপ্লব মিত্রকে ধান্দাবাজ বললেন ফিরহাদ হাকিম

১০ হাজার বর্গকিলোমিটার এলাকা নিয়ে বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বনটি ধীরে ধীরে ছোট হয়ে আসছে; একদিকে মানুষের বসতি সম্প্রসারণ এবং অন্যদিকে সমুদ্রতলের উচ্চতা বেড়ে যাবার ফলে নিচু এলাকাগুলো জলের নিচে চলে যাচ্ছে; এই কারণে জীবন ঝুঁকির মুখে বেঙ্গল টাইগারসহ সুন্দরবনের বিভিন্ন প্রজাতির প্রাণীর। ২০০৪ সাল থেকে ২০১৫ সালের মধ্যে রয়েল বেঙ্গল টাইগারের সংখ্যা ৪৪০ থেকে কমে ১০৬-এ দাঁড়িয়েছে।

আরও পড়ুন ধর্ষকদের দুপায়ে গুলি করে আইপিএস অজয় পাল শর্মা দেশের হিরো

সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি ও বৃষ্টিপাতের পরিমাণ কমে যাবার ফলে জলে লবণের পরিমাণ বেড়ে যাচ্ছে; ফলে প্রচুর সুন্দরী গাছ মারা যাচ্ছে। বাঘের বিচরণের জন্য মিষ্টি জল প্রয়োজন। সমুদ্রপৃষ্ঠের উচ্চতা যদি চলমান হারে বাড়তে থাকে তাহলে বেঙ্গল টাইগারের টিকে থাকা অসম্ভব হয়ে যাবে। সুন্দরবনের ৭০ শতাংশ সমুদ্রপৃষ্ঠ থেকে মাত্র কয়েক ফুট উঁচুতে।

আরও পড়ুন নরেন্দ্র মোদীকে ভালো সেলসম্যান বলে, লোকসভায় বিতর্কে কংগ্রেস দলনেতা অধীর চৌধুরী

সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি; মিষ্টি জলের অভাব ও তাপমাত্রা বৃদ্ধির ফলে সুন্দরবন বাঘের জন্য কতটুকু বসবাসযোগ্য থাকবে সে বিষয়ে সন্ধেহ আছে। এমনটা চলতে থাকলে ২০৭০ সালের মধ্যে বেঙ্গল টাইগার বিলুপ্ত হয়ে যেতে পারে আমাদের দেশের জাতীয় পশু হিসেবে স্বীকৃত রয়েল বেঙ্গল টাইগার। হয়ত একদিন কেবল বইয়ের পাতাতেই দেখা যাবে; বাস্তবে হয়তো দেখা মিলবে না রাজকীয় এই প্রাণীটির।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন