করোনা আবহেও দেশের প্রতিরক্ষা আধুনিকীকরণে, ৯০ হাজার কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্র

3454
করোনার কোপে কেন্দ্রের ভাঁড়ার শূন্য, প্রতিরক্ষার আধুনিকীকরণে ৯০ হাজার কোটি বরাদ্দ করলেন মোদী

করোনার কোপে কেন্দ্রের ভাঁড়ার শূন্য; কিন্তু দেশের প্রতিরক্ষা আধুনিকীকরণে ৯০ হাজার কোটি টাকা বরাদ্দ করলেন প্রধানমন্ত্রী মোদীর কেন্দ্রীয় সরকার। লাদাখে চিনের সঙ্গে ভারতের উত্তেজনার পারদ; ক্রমশ চড়ছে। করোনা আবহে, দেশজুড়ে অর্থনৈতিক মন্দার মধ্যেই; আবার সেনার অস্ত্রভাণ্ডারের অনুনিকীকরণের উদ্দেশ্যে; ২০২০-২১ অর্থবর্ষে বরাদ্দ করা হল ৯০ হাজার ৪৮ কোটি টাকা। গত বছরের তুলনায়; ৯ হাজার কোটি বেশি বরাদ্দ করা হয়েছে।

আরও পড়ুনঃ আটকে যাবে একে ৪৭ এর গুলি, ভারতীয় সেনার হাতে ‘ভাবা কবচ জ্যাকেট’

১৫ জুন গালওয়ানের সংঘর্ষের পর থেকেই; উত্তেজনার পারদ আরও চড়ছে সীমান্তে। এদিকে, করোনার কোপে কেন্দ্রের ভাঁড়ার শূন্য। কিন্তু তা সত্ত্বেও প্রতিরক্ষা আধুনিকীকরণে ৯০ হাজার কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্র। অতিমারির আবহেই, প্রয়োজনীয় সরঞ্জাম কেনা ও অর্থ বরাদ্দের জন্য অনুমতি দিয়েছিল; ডিফেন্স অ্যাকুইজিশন কাউন্সিল। এর জন্য ৩৮ হাজার ৯০০ কোটি টাকা; খরচের কথাও বলা হয়েছিল।

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে বৈঠকে; এই সিদ্ধান্ত গৃহীত হয়। আত্মনির্ভর ভারত গড়ে তোলার লক্ষ্যে; দেশে তৈরি অস্ত্রের উপর বেশি জোর দেওয়া হয়েছে। অস্ত্র তৈরির ক্ষেত্রে দেশের প্রতিরক্ষা ক্ষেত্রের সঙ্গে; মাঝারি ছোটো ও ক্ষুদ্র শিল্প গুলিকে যুক্ত করা হবে বলে বৈঠকে সিদ্ধান্ত হয়। দেশীয় পদ্ধতি ব্যবহারের ক্ষেত্রে; ৮০ শতাংশ খরচ কমবে।

আরও পড়ুনঃ রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী, কেন্দ্রীয় মন্ত্রী, বিরোধী নেতা-নেত্রী, চিফ অফ ডিফেন্স, গোপন নজরে রেখেছে চিন

পিনাকা অ্যামিউনিশন, বিএমপি আর্মামেন্টের মানোন্নয়ন; এবং সেনার রেডিয়ো, স্থলভাগে অনেক দূরত্বে আঘাত করতে পারে; এরকম ক্রুজ মিসাইল, প্রায় ৮০ শতাংশ কম খরচে দেশে তৈরি করা হবে। অস্ত্র তৈরির ডিজাইন এবং তার মানোন্নয়নের জন্য; ২০ হাজার ৪০০ কোটি টাকার প্রস্তাব দেওয়া হয়েছিল।

লাদাখ সীমান্তে, চলমান ভারত-চিন সামরিক উত্তেজনা ও সংঘাতের মধ্যেই; রাশিয়া থেকে আরও ৩৩টি যুদ্ধবিমান কেনার সিদ্ধান্ত নিয়েছে; ভারতীয় বিমানবাহিনী। সেই মতো রাশিয়া থেকে ২১টি মিগ ২৯ এস ও সুখোই যুদ্ধবিমান কেনা হবে। মিগ-২৯ যুদ্ধ বিমানের উন্নত সংস্করণ রাশিয়া থেকে আনা হবে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন