সঙ্ঘ প্রধানের মুখে হিন্দু মুসলিম ঐক্যের বার্তা চমকে দিল গোটা ভারতকে

1321
সঙ্ঘ প্রধানের মুখে হিন্দু মুসলিম ঐক্যের বার্তা চমকে দিল গোটা ভারতকে
সঙ্ঘ প্রধানের মুখে হিন্দু মুসলিম ঐক্যের বার্তা চমকে দিল গোটা ভারতকে

“ধর্ম যাই হোক না কেন; হিন্দু মুসলিম আলাদা নয়, সব ভারতীয়র ডিএনএ এক” রাষ্ট্রীয় স্বয়ং সেবক সঙ্ঘের প্রধান মোহন ভাগবতের মুখে শোনা গেল; এমনই চাঞ্চল্যকর উক্তি। সংঘের মুসলিম-বিরোধী ভাবমূর্তি ভাঙতে; আসরে নামলেন খোদ মোহন ভাগবত। রবিবার গাজিয়াবাদে খাওয়াজা ইফতেকারের বই প্রকাশ অনুষ্ঠানে; ভাগবত দাবি করেন, আরএসএস সংখ্যালঘু বিরোধী বা ভারতে মুসলিমরা বিপদের মধ্যে আছেন বলে যে ভয় দেখানো হচ্ছে; তার বিরুদ্ধে সচেতনতা গড়ে তুলতে হবে। রবিবার গাজিয়াবাদে মুসলিম রাষ্ট্রীয় মঞ্চের আয়োজিত এক অনুষ্ঠানে; বক্তা হিসেবে আমন্ত্রিত ছিলেন আরএসএস প্রধান। অনুষ্ঠানের থিম ছিল; ‘হিন্দুস্তানি ফার্স্ট, হিন্দুস্থান ফার্স্ট’। সেই অনুষ্ঠানেই বক্তব্য রাখতে উঠে মোহন ভাগবত বলেন; “হিন্দু মুসলিম ঐক্য আসলে ভুল কথা। কারণ; হিন্দু মুসলিম অভিন্ন। ধর্ম আলাদা হলেও; সকলের ডিএনএ এক। আমরা সবাই ভারতবাসী”।

উগ্র হিন্দুত্ববাদী রাজনীতির কথা নয়; মোহন ভাগবত এই সভামঞ্চ থেকে সাম্প্রদায়িক ঐক্যের কথা বলেছেন। তিনি মনে করিয়ে দিয়েছেন; ভোটের জন্য তিনি এ সব কথা বলছেন; এমন নয়। মোহন ভাগবত বলেন; “গরু একটি পবিত্র প্রাণী। কিন্তু গো-রক্ষার কারণে; যাঁরা গণরোষ তৈরি করে অন্যকে আক্রমণ করছেন, তাঁরা হিন্দুত্ব থেকে বিচ্যুত হচ্ছেন। আইন আইনের পথেই চলবে”। মুসলিমদের উদ্দেশে মোহন ভগবতের মন্তব্য; “মুসলিমরা ভারতে বিপদে আছেন; এই বক্তব্যের মধ্যে যে ফাঁদ তৈরি করা হচ্ছে, তাতে ভারতীয় মুসলিমরা পা দেবেন না”।

আরও পড়ুনঃ ভুয়ো ভ্যাকসিন কাণ্ড, মমতার পুলিশের অনুমতি ছাড়াই বিজেপির ‘লালবাড়ি অভিযান’

ভারতে সংখ্যাগুরুদের আধিপত্য বাড়ছে বলে যে অভিযোগ তোলা হচ্ছে; তা সেই ভয়ও কাটানোর চেষ্টা করেন মোহন ভাগবত। তিনি বলেন; “সংখ্যালঘুদের উপর যখন অত্যাচার হয়; তখন সংখ্যাগুরুদের তরফেই প্রতিবাদের আওয়াজ তোলা হয়। আইন আইনের পথে চলবে। নিরপেক্ষভাবে তদন্ত করা উচিত। এবং দোষীদের শাস্তি দেওয়া হোক। গোরক্ষার নামে যিনি মারধর করছেন আর যাই হোক তিনি হিন্দু নন”।

আরও পড়ুনঃ কোভ্যাক্সিন, কোভিশিল্ড ও স্পুটনিকের পর ভারতে আসছে ফাইজার এবং মডার্না টিকা

রাজনৈতিক মহলের মতে; উত্তরপ্রদেশে আগামী বছর ভোট। সেখানে ১৬ শতাংশের কাছাকাছি মুসলিম ভোটার। সেদিকে লক্ষ্য রেখেই; মোহন ভাগবতের এই সম্প্রীতির পাঠ। কিন্তু নিজের বক্তব্যের মধ্যে মোহন জানিয়েছেন; “রাজনীতির সঙ্গে সঙ্ঘের কোনও যোগ নেই। আমরা সবাইকে ঐক্যবদ্ধ করার চেষ্টা করি। কারও বিরুদ্ধে নয় বরং সকলকে নিয়ে কাজে বিশ্বাসী”।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন