কোভিশিল্ড কোভ্যাক্সিনের পর স্পুটনিক ফাইভ, রাশিয়ার করোনা ভ্যাকসিনকে ছাড়পত্র মোদী সরকারের

2290
কোভিশিল্ড কোভ্যাক্সিনের পর স্পুটনিক ফাইভ, রাশিয়ার করোনা ভ্যাকসিনকে ছাড়পত্র
কোভিশিল্ড কোভ্যাক্সিনের পর স্পুটনিক ফাইভ, রাশিয়ার করোনা ভ্যাকসিনকে ছাড়পত্র

কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের পর; স্পুটনিক ফাইভ। রাশিয়ায় তৈরি করোনা ভ্যাকসিনকে; ছাড়পত্র মোদী সরকারেরক। করোনা ভাইরাস মোকাবিলায়; রাশিয়ায় তৈরি স্পুটনিক ফাইভ ভ্যাকসিনকে ছাড়পত্র দিল কেন্দ্র। কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের পর, এই নিয়ে; তৃতীয় করোনা ভ্যাকসিন ভারতে ছাড়পত্র পেল। হায়দরাবাদের ফার্মাসিউটিক্যাল কোম্পানি, ডক্টর রেড্ডিস ল্যাবরেটরি; এই ভ্যাকসিন ভারতে ব্যবহারের অনুমোদনের জন্য; কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন জানিয়েছিল।

ভারতে স্পুটনিক ফাইভ ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য; রাশিয়ার ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ)-এর সঙ্গে; গত বছরের সেপ্টেম্বরে হাত মিলিয়েছিল ডক্টর রেড্ডিস ল্যাবরেটরি। এই ভ্যাকসিনের কার্যকারিতা; ৯১.৬ শতাংশ। ভারত, সংযুক্ত আরব আমিরশাহী, ভেনেজুয়েলা ও বেলারুশে; তৃতীয় পর্যায়ের ট্রায়াল চালানো হয়েছে। স্পুটনিক ফাইভের ওয়েবসাইটেই; এই তথ্য জানানো হয়েছে।

আরও পড়ুনঃ “বেতন নিত, মারা গেছে, শহিদ নয়”, জওয়ানদের অপমান করে গ্রেফতার বুদ্ধিজীবী

কোভিশিল্ড, কোভ্যাক্সিনের পর; এবার রাশিয়ার করোনা প্রতিষেধক স্পুটনিক- ভি-এ অনুমোদন দিল; কেন্দ্রীয় বিশেষজ্ঞ দল। কেন্দ্রীয় বিশেষজ্ঞ দলের এই সুপারিশের পর; টিকাকরণের ছাড়পত্র দেবেন; দেশের ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া। বিগত ভ্যাকসিনগুলির ক্ষেত্রেও; কেন্দ্রীয় বিশেষজ্ঞ দলের অনুমোদনের ভিত্তিতেই; এই ছাড়পত্র দিয়েছিলেন ডিজিসিআই।

আরও পড়ুনঃ কেন্দ্রীয় বাহিনীকে রাজ্য পুলিশ ভেবে গায়ে হাত ‘দুষ্টু লুঙ্গি বাহিনীর’

দেশে এ পর্যন্ত অনুমোদন পেয়েছে; অ্যাস্ট্রাজ়েনেকার প্রযুক্তিতে তৈরি সেরামের কোভিশিল্ড ও ভারত বায়োটেকের কোভ্যাক্সিন। ডিজিসিআই ছাড়পত্র দিলে, দেশের তৃতীয় করোনা টিকা; হতে চলেছে রাশিয়ার স্পুটনিক ভি। দেশে স্পুটনিক ভি তৈরি করেছে; ডঃ রেড্ডিজ ল্যাব। দেশ জুড়ে ট্রায়াল হয়েছে স্পুটনিকের। কেন্দ্রীয় বিশেষজ্ঞ দল গত পয়লা এপ্রিল একটি মিটিংয়ে বসে; ডঃ রেড্ডি ল্যাবের কাছে স্পুটনিকের বিভিন্ন তথ্য জানতে চেয়েছিল। সেই রিপোর্টের ভিত্তিতেই, অনুমোদন পেল; রাশিয়ার এই করোনা প্রতিষেধক।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন