বেশ কয়েকটি বড়সড় ফাটল, চরম বিপদের মুখে দাঁড়িয়ে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন

5779
বেশ কয়েকটি বড়সড় ফাটল, চরম বিপদের মুখে দাঁড়িয়ে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন
বেশ কয়েকটি বড়সড় ফাটল, চরম বিপদের মুখে দাঁড়িয়ে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন

বেশ কয়েকটি বড়সড় ফাটল, চরম বিপদের মুখে দাঁড়িয়ে; আন্তর্জাতিক মহাকাশ স্টেশন। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে; বড়সড় ফাটল ধরা পড়েছে। তাও আবার একটি-দুটি নয়, বেশ কয়েকটি ছোট-বড় ফাটল দেখা দিয়েছে; ফুটবল স্টেডিয়ামের আয়তনের আন্তর্জাতিক স্পেস স্টেশনে। রাশিয়ার মহাকাশ গবেষণা সংস্থা ‘রসকসমস’; এই খবর জানিয়েছে। তাঁরা এও আশঙ্কা প্রকাশ করেছে, দ্রুত ফাটলগুলি মেরামত না করতে পারলে; বড়সড় দুর্ঘটনা ঘটতে পারে। তাতে প্রাণ বিপন্ন হবে; মহাকাশ স্টেশনে থাকা মহাকাশচারীদের।

বড়সড় বিপদে; আন্তর্জাতিক মহাকাশ স্টেশন। বেশ কয়েকটি জায়গায়; বড়সড় ফাটল ধরা পড়েছে। তড়িঘড়ি ব্যবস্থা না নেওয়া হলে; ফাটলগুলি আরও বড় হতে পারে। ছড়িয়ে পড়তে পারে; মহাকাশ স্টেশনের অন্যত্রও। এমনকি সেই সব জায়গার বিভিন্ন অংশ; ভেঙে পড়তে পারে মহাকাশেই। যা মহাকাশে আবর্জনা (‘স্পেস ডেব্রি’) হয়ে, বিপদ ঘটাতে পারে; বহু মহাকাশযান ও পৃথিবীর কক্ষপথে থাকা অন্যান্য বহু উপগ্রহেরও।

রাশিয়ার মহাকাশ গবেষণা সংস্থার দাবি, ওই সব ফাটল দিয়ে; অত্যন্ত শক্তিশালী মহাজাগতিক রশ্মি এবং ক্ষতিকর মহাজাগতিক বিকিরণ ঢুকে গেলেই বিপদ। ভূপৃষ্ঠ থেকে ৩৭০ কিলোমিটার উপরে; পৃথিবীর কাছের কক্ষপথে (‘লো-আর্থ অরবিট’) থাকা; মহাকাশ স্টেশনে রয়েছেন ১১ জন মহাকাশচারী। আছেন আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা; রাশিয়ার ‘রসকসমস’; জাপানের ‘জাক্সা’ ও ইউরোপিয়ান স্পেস এজেন্সি (‘এসা’)-র মহাকাশচারীরা।

আরও পড়ুনঃ তালিবানের ইচ্ছেয় প্রথম বৈঠক, ভারতের পক্ষ থেকে তালিবানকে বেশ কয়েকটি কড়া বার্তা

দিনকয়েক আগেই, নাসার তরফে জানানো হয়েছিল; এত বেশি সংখ্যায় মহাকাশচারী রয়েছেন এখন মহাকাশ স্টেশনে; যে ঘুমানোর জন্য তাঁদের স্থানাভাব হচ্ছে। রসকসমস-এর তরফে মঙ্গলবার জানানো হয়েছে; বেশ কয়েকটি জায়গায় বড়-বড় ফাটল; ধরা পড়েছে মহাকাশ স্টেশনে। যে বিশেষ অংশে ফাটলগুলি ধরা পড়েছে; তার নাম ‘জারিয়া মডিউল’।

পৃথিবী থেকে মহাকাশচারীদের জন্য পাঠানো গবেষণার; যাবতীয় যন্ত্রপাতি, তাদের যন্ত্রাংশ, অণু উদ্ভিদ ও অণুজীবদের প্রাথমিক ভাবে রাখা হয়; মহাকাশ স্টেশনের এই ‘ফাংশনাল কার্গো ব্লক’-এই। রাখা হয় মহাকাশচারীদের জন্য পাঠানো; যাবতীয় খাদ্যদ্রব্যও। মহাকাশ স্টেশনের এটাই; সবচেয়ে পুরনো অংশ। গত মার্চে মহাকাশ স্টেশনের ‘জ্‌ভেজদা মডিউল’-এও; ধরা পড়েছিল বেশ কয়েকটি ফাটল। তবে সেগুলি ছিল মাথার চুলের মতো সরু; রুশ মহাকাশচারীরা সেগুলি দ্রুত মেরামতও করেছিলেন। এবার কি হয়; সেটাই এখন দেখার।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন