মার্কিন মুলুকে শ্রেষ্ঠ অভিনেতার পুরষ্কার পেলেন সব্যসাচী চক্রবর্তী

6413
মার্কিন মুলুকে শ্রেষ্ঠ অভিনেতার পুরষ্কার পেলেন সব্যসাচী চক্রবর্তী/The News বাংলা
মার্কিন মুলুকে শ্রেষ্ঠ অভিনেতার পুরষ্কার পেলেন সব্যসাচী চক্রবর্তী/The News বাংলা
Simple Custom Content Adder

আমেরিকায় শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার পেলেন; সব্যসাচী চক্রবর্তী। লস অ্যাঞ্জেলেস ফিল্ম অ্যাওয়ার্ডে; ভারতীয় চলচ্চিত্র বিভাগে শ্রেষ্ঠ অভিনেতার পুরষ্কার পেলেন সব্যসাচী চক্রবর্তী। তিনি কঙ্কনা চক্রবর্তী পরিচালিত; স্বল্প দৈর্ঘ্যের ভারতীয় ছবি ‘অনুরূপ (মিরর ইমেজ)’-এ অভিনয়ের জন্য এই পুরষ্কার পেলেন।

মার্কিন মুলুকে শ্রেষ্ঠ অভিনেতার পুরষ্কার; পেলেন সব্যসাচী চক্রবর্তী। তাঁর এই পুরষ্কার এসেছে কঙ্কনা চক্রবর্তী পরিচালিত; স্বল্প দৈর্ঘ্যের ভারতীয় ছবি ‘অনুরূপ (মিরর ইমেজ)’-এ অভিনয়ের জন্য।

সব্যসাচী চক্রবর্তী পশ্চিমবঙ্গের ছোটপর্দা এবং বড়পর্দার জগতে; এক উল্লেখযোগ্য ব্যক্তিত্ব। তাঁর জন্ম ১৯৫৬ সালের ৮ই সেপ্টেম্বর কলকাতায়। ১৯৯২ থেকে তিনি অভিনয় করছেন। জোছন দস্তিদারের সোনেক্সের তেরো পার্বণ সিরিয়াল থেকেই; তিনি পশ্চিমবাংলার ঘরে ঘরে পরিচিত মুখ হয়ে ওঠেন।

সব্যসাচীর সব থেকে উল্লেখযোগ্য চিত্রায়ন; সত্যজিৎ রায়ের ফেলুদা। সন্দীপ রায়ের ‘বাক্স রহস্য’ টেলিফিল্ম এবং ফেলুদার উপর টিভি সিরিজে অভিনয় করার পর; তিনি ফেলুদার ভূমিকায় বোম্বাইয়ের বোম্বেটে সিনেমায় অভিনয় করেন।

সৌমিত্র চট্টোপাধ্যায়ের অসাধারণ ফেলুদা চিত্রায়নের পরেও; তাঁকে বাঙালি দর্শক ফেলুদা হিসাবে যথেষ্ট সমাদরের সাথে গ্রহণ করেছে। সব্যসাচী বলিউডের কিছু হিন্দি সিনেমায় অভিনয় করেছেন। দিল সে, খাকি, পরিণীতা তার মধ্যে উল্লেখযোগ্য।

বাবা জগদীশ চন্দ্র চক্রবর্তী এবং মা মনিকা চক্রবর্তী; ছোটবেলা থেকেই তাঁকে “বেণু” বলে ডাকেন। তাই আজও সিনেমার জগতে; তাঁকে এই নামেই ডাকা হয়। দিল্লির অ্যান্ড্রু কলেজ থেকে; এইচএসসি পাস করেন। দিল্লির বিখ্যাত হন্সরাজ কলেজ থেকে; তিনি বিএসসি ডিগ্রি নেন।

দিল্লিতেই এএমআই পরীক্ষায় উত্তীর্ণ হন। অভিনয় ছাড়াও প্রকৃতি-পরিবেশের প্রতি তাঁর ভালোবাসা রয়েছে। ১৯৮৬ সালে তিনি মিঠু চক্রবর্তীকে বিয়ে করেন; যিনি বাংলা টিভি জগতে একজন জনপ্রিয় মুখ। তাঁদের দুই ছেলে গৌরব ও অর্জুন; দুজনেই মেধাবী অভিনেতা।

সব্যসাচী চক্রবর্তী গুরুত্বপূর্ণ অভিনয় করেছেন বাংলা সিরিয়ালে। তেরো পার্বণ; সেই সময়; উড়নচন্ডী; প্রভৃতি সিরিয়ালে উল্লেখযোগ্য অভিনয় করেছেন। বাংলা সিনেমা অন্তর্ধান; শ্বেত পাথরের থালা; চতুরঙ্গ; সিনেমায় যেমন হয়; কাকাবাবু হেরে গেলেন; বাক্স রহস্য; দামু; বোম্বাইয়ের বোম্বেটে; মহুলবনীর সেরেং।

এছাড়াও ওয়ারিশ; বিবর; দ্য নেমসেক; মানুষ ভূত; রক্তমুখি নিলা; টিনটোরেটর যিশু; অংশুমানের ছবি; থানা থেকে আসছি; গোরস্থানে সাবধান; রয়েল বেঙ্গল রহস্য; ভুতের ভবিষ্যত; চলো পটল তুলি; হেমলক সোসাইটি প্রভৃতি ফিল্মে উল্লেখযোগ্য অভিনয় করেছেন।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন