দেশ জুড়ে কমছে গেরুয়া রং, একের পর রাজ্য হাতছাড়া বিজেপির

431
দেশ জুড়ে কমছে গেরুয়া রং, একের পর রাজ্য হাতছাড়া বিজেপির/The News বাংলা
দেশ জুড়ে কমছে গেরুয়া রং, একের পর রাজ্য হাতছাড়া বিজেপির/The News বাংলা

গেরুয়া রং কমছে দেশ জুড়ে; একের পর রাজ্য হাতছাড়া হচ্ছে বিজেপির। মোদী ঝড় কি শেষ হতে চলেছে? উঠে গেছে প্রশ্ন। মহারাষ্ট্রে সরকার গঠনের মহানাটকে যে পরিণতি ঘটল; তাতে গেরুয়া শিবির ভাল মতোই ধাক্কা খেয়েছে। আর ভারতের ম্যাপের দিকে তাকালে পরিষ্কার বোঝা যাবে যে; কিভাবে ভারতে কমছে মোদী ঝড়। কিভাবে একের পর এক রাজ্যে; হার হচ্ছে গেরুয়া শিবিরের। ভারতের ম্যাপ থেকে ধীরে ধীরে; উধাও উধাও হচ্ছে গেরুয়া রং।

২০১৮-র সেপ্টেম্বরের মধ্যে; মোট ২১টি রাজ্যের দখল চলে আসে গেরুয়া শিবিরে। সেইসময় শুধুমাত্র তামিলনাড়ু; কেরল; কর্নাটক; মিজোরাম; পঞ্জাব; ওড়িশা; তেলঙ্গানা ও পশ্চিমবঙ্গ; তাদের হাতে ছিল না। কিন্তু এরপরেই একের পর এক রাজ্য; হাতছাড়া হতে শুরু করেছে বিজেপির। ২০১৮-য় পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে মধ্যপ্রদেশ, রাজস্থান এবং ছত্তীসগড়; হিন্দি বলয়ের এই প্রধান তিন রাজ্যই হাতছাড়া হয় তাদের।

আরও পড়ুনঃ বাংলায় লজ্জার হার, এনআরসিতেই হোঁচট খেল বিজেপি

এর পর তেলুগু দেশম পার্টি (টিডিপি); এনডিএ ছেড়ে বেরিয়ে গেলে অন্ধ্রপ্রদেশও বেরিয়ে যায় হাত থেকে। গত বছর ডিসেম্বরে মেহবুবা মুফতির পিডিপি-র সঙ্গেও; বিজেপির জোট সরকার ভেঙে গেলে; রাষ্ট্রপতি শাসন জারি হয় কাশ্মীরে। তার জেরে উপত্যকাও হাতছাড়া হয় গেরুয়া শিবিরের। মহারাষ্ট্রে এবার জোট বেঁধে ভোটে লড়ে জেতার পরেও; ভেঙে গেছে বিজেপি শিব সেনা জোট। যা ভারতের ইতিহাসে কখনও হয় নি।

তাহলে কি দেশ জুড়ে শেষ হয়ে গেল মোদী ঝড়। আশা ছিল কংগ্রেস মুক্ত ভারতের; কিন্তু এবার ভারত থেকেই কি ভ্যানিশ হয়ে যাচ্ছে বিজেপি? একের পর এক রাজ্য বিজেপির হাতছাড়া হয়ে যাচ্ছে। প্রথমে রাজস্থান ও মধ্যপ্রদেশে; তারপর ছত্তিশগড়, কাশ্মীর, এবার মহারাষ্ট্র। একে একে অনেকগুলি রাজ্য থেকে বিজেপি বিদায় নিয়েছে। জুড়েছে শুধু কর্ণাটক। ওডিশায় তো দাঁতই ফোটাতে পারেনি মোদি–শাহ জুটি। কিন্তু এসবের শেষে মহারাষ্ট্রে যা হল; তাতে মুখে একেবারে চুনকালি পড়ল গেরুয়া শিবিরের।

রাজনৈতিক মহল বলছে; বিজেপির হয়ত শেষের শুরু হয়েছে ধীরে-ধীরে। আর সেই শেষ হয়ে যাওয়ার ইঙ্গিত; কেন্দ্রীয় ক্ষমতার লোভে হয়ত আন্দাজই করতে পারেনি বিজেপি। আর এনআরসি হয়ত বিজেপির সেই শেষের পথে যাত্রাকে; আরও তরান্বিত করেছে বলেই মনে করছে রাজনৈতিক মহল।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন