পুজোর আগেই মাইনে বাড়ার খবর, ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ মানলেন মুখ্যমন্ত্রী মমতা

200
পুজোর আগেই মাইনে বাড়ার খবর, ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ মানলেন মুখ্যমন্ত্রী মমতা/The News বাংলা
পুজোর আগেই মাইনে বাড়ার খবর, ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ মানলেন মুখ্যমন্ত্রী মমতা/The News বাংলা

পুজোর আগেই রাজ্যের সরকারি কর্মীদের মাইনে বাড়ার খবর; ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ মানলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ মেনে; রাজ্যের সরকারি কর্মচারীদের বেতন; বাড়ানোর ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা। নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে; তৃণমূলের রাজ্য সরকারি কর্মচারী সংগঠনের সভায়; মুখ্যমন্ত্রী জানালেন, রাজ্যের কর্মীদের ন্যূনতম বেসিক মাইনে বেড়ে করা হল ১৭,৯৯০। নয়া বেতন কাঠামো; আগামী জানুয়ারি থেকে কার্যকর করা হবে।

এদিনের সভায় মুখ্যমন্ত্রী জানান; “স্টেট পে কমিশন পুরো রিপোর্ট সাবমিট করলে; ডিএ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে৷ শুক্রবারই ৬ষ্ঠ পে কমিশনের প্রথম পর্যায়ের রিপোর্ট; পেয়েছেন বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী৷ রিপোর্ট দেখে মুখ্যমন্ত্রী জানান; যা যা প্রস্তাব দেওয়া হয়েছে তা মেনে নেওয়া হবে।

আরও পড়ুনঃ গ্রেফতার করতে রাজীব কুমারের বাড়িতে সিবিআই, আবার কি ধর্মতলায় মমতার ধর্না

বেসিকে ২.৫৭ শতাংশ বৃদ্ধির সম্ভাবনা রয়েছে৷ ন্যূনতম বেসিক হবে ১৭৯৯০ টাকার৷ ২৩ সেপ্টেম্বর মন্ত্রিসভার বৈঠকে; এই বিষয়ে আলোচনা করা হবে৷ পয়লা জানুয়ারি থেকে নতুন পে কমিশন; কার্যকর করার চেষ্টা করা হবে৷ হিসেবে অনুযায়ী, ৬৬০০ টাকা বেতন হলে; তার বেতন বেড়ে হবে ১৭৯৯০ টাকা হবে৷ এর জন্য বাড়তি ১০ হাজার কোটি টাকা; খরচ হবে সরকারের৷

আরও পড়ুনঃ দিদির দ্বিচারিতা, বাংলায় এনআরসি চাই দাবী নিয়ে সংসদ মাথায় তুলেছিলেন এই মমতা বন্দ্যোপাধ্যায়

এদিন মমতা বলেন; “আমি নীতিগতভাবে বলছি; ওনারা যে সুপারিশ করেছেন, আমরা মেনে নেব। আমি অর্থনীতিটা কম বুঝি। ডিএ প্লাস বেতন কমিশন; আগে ১০০ টাকা বেসিক পে ছিল; ডিএ যুক্ত হলে আপনি পেলেন ১২৫। এরপর ডিএ ও পে কমিশন মার্জার হলে; তখন এটা হবে ২৫৭। অর্থাত্ ১২৫ থেকে ২৫৭-য় দাঁড়াবে”।

বর্ধিত হার না জানালেও মুখ্যমন্ত্রী বলেছেন; গ্র্যাচুইটির হার ৬ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ১০ লক্ষ করা হবে। পাশাপাশি সাংবাদিকদের জন্যও তিনি ঘোষণা করেন; যাঁরা ১০ হাজারের কম বা সামান্য উপরে বেতন পান; আচমকা তাঁদের চাকরি চলে গেলে; রাজ্য সরকার ২ বছর ১০ হাজার টাকা করে দেবে। কর্মক্ষেত্রে কোনও সাংবাদিকের মৃ্ত্যু হলে; পরিবারকে ২ লক্ষ টাকা এবং স্বাভাবিক কারণে মৃত্যু হলে; ৫০ হাজার টাকা দেওয়ার কথাও ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন