স্ট্যাচু অফ ইউনিটি অষ্টম আশ্চর্যের তালিকায়

5045
স্ট্যাচু অফ ইউনিটি অষ্টম আশ্চর্যের তালিকায়/The News বাংলা
স্ট্যাচু অফ ইউনিটি অষ্টম আশ্চর্যের তালিকায়/The News বাংলা

বিশ্বের অষ্টম আশ্চর্যের তালিকায় নিজের নাম নথিভুক্ত করল; দেশের প্রথম প্রধানমন্ত্রী সর্দার বল্লভ ভাই প্যাটেলের; ১৮২ মিটার উঁচু মূর্তি স্ট্যাচু অফ ইউনিটি। সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন সর্দার বল্লভ ভাই প্যাটেলের মূর্তি; স্ট্যাচু অফ ইউনিটিকে বিশ্বের অষ্টম আশ্চর্যের তালিকায় নথিভুক্ত করল। ভারতের বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর ট্যুইট করে এই তথ্য জানিয়েছেন ভারতবাসীকে। নিজের টুইটারে তিনি লেখেন; সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন সদস্য দেশ গুলোর মধ্যে; অষ্টম আশ্চর্যের লিস্টে স্ট্যাচু অফ ইউনিটিকে যুক্ত করেছে।

স্ট্যাচু অফ ইউনিটি অষ্টম আশ্চর্যের তালিকায় নাম তোলার মানে হল; এবার থেকে সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন; নিজের সদস্য দেশগুলোতে স্ট্যাচু অফ ইউনিটির হয়ে প্রচার করবে। এর ফলে বাড়বে পর্যটন শিল্প।

আরও পড়ুন অমর গীতিকারকে গুগুলের শ্রদ্ধা নিবেদন

স্ট্যাচু অফ ইউনিটি দেশের প্রথম প্রধানমন্ত্রী সর্দার বল্লভ ভাই প্যাটেলের ১৮২ মিটার উঁচু মূর্তি। এটি বিশ্বের সবথেকে উঁচু স্ট্যাচু হিসাবে গণ্য হয়েছে। এই স্ট্যাচু গুজরাটের কেবড়িয়া কলোনিতে নর্মদা নদীর উপর সর্দার বাঁধের পাশে বানানো হয়েছে।

ভারতীয় মূর্তিকার রাম ভি সুতার এই মূর্তির ডিজাইন করা এই মূর্তিটি; ২০১০ সালে তৈরি করার কথা ঘোষণা করা হয়েছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৩১ অক্টোবর ২০১৮ সালে এই মূর্তি উন্মোচন করেন। মূর্তি উন্মোচনের এক বছরের পরেই স্ট্যাচু অফ ইউনিটিকে দেখার জন্য রোজ আসা পর্যটকের সংখ্যা; আমেরিকার ১৩৩ বছরের পুরনো স্ট্যাচু অফ লিবার্টিকেও ছাপিয়ে গেছে।

আরও পড়ুন এক ঝাঁক তারকা জানিয়ে দিলেন, কাগজ আমরা দেখাব না

সরোবর নর্মদা নিগম লিমিটেড ডিসেম্বর ২০১৯ তে একটি বয়ানে জানিয়েছিল; “নভেম্বর ২০১৮ থেকে ৩১ অক্টোবর ২০১৯ পর্যন্ত প্রথম বছরে পর্যটকদের সংখ্যা ৭৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এবার দ্বিতীয় বছরের প্রথম মাস থেকে পর্যটকদের সংখ্যা ১৫০৩৬ জন প্রতিদিন হয়েছে। সপ্তাহের শেষের দিন গুলোতে এখানে ২২ হাজার ৪৩০ জন করে পর্যটক আসেন।

অন্য দিকে; আমেরিকার নিউ ইউর্কে স্ট্যাচু অফ লিবার্টি দেখার জন্য রোজ ১০ হাজার পর্যটক যায়। ৩১ অক্টোবর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী; বিশ্বের সবথেকে উঁচু স্ট্যাচু অফ ইউনিটির উদ্বোধন করেছিলেন। সর্দার বল্লভ ভাই প্যাটেলের এই স্ট্যাচু; তৈরি করা হয়েছিল চারবছর ধরে। এই স্ট্যাচু ২৯৮৯ কোটি টাকা খরচে তৈরি হয়েছিল।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন