ডিএ মামলায় ফের হার মমতা সরকারের, ১৬ ডিসেম্বরের মধ্যে যাবতীয় বকেয়া মিটিয়ে দিতে নির্দেশ

8841
ফের মুখ পুড়ল মমতা সরকারের, ডিএ মামলায় ১৬ ডিসেম্বরের মধ্যে বকেয়া মেটাতে নির্দেশ
ফের মুখ পুড়ল মমতা সরকারের, ডিএ মামলায় ১৬ ডিসেম্বরের মধ্যে বকেয়া মেটাতে নির্দেশ

ডিএ মামলায় ফের হার; মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের। ১৬ ডিসেম্বরের মধ্যে; ডিএ সহ যাবতীয় বকেয়া মিটিয়ে দিতে নির্দেশ। সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা মামলায়; ফের বড়সড় ধাক্কা খেল রাজ্য সরকার। সরকারি কর্মচারীদের বকেয়া মহার্ঘ ভাতা; ১৬ই ডিসেম্বরের মধ্যে; মিটিয়ে দেওয়ার নির্দেশ দিল রাজ্য ট্রাইবুনাল। আদালত অবমাননার মামলায়, রাজ্য সরকারকে কর্মচারীদের মহার্ঘ্য ভাতা মেটানোর জন্য; চূড়ান্ত সময়সীমা বেঁধে দিল স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনাল বা স্যাট। এবার যদি নির্দেশ কার্যকর না হয়, তাহলে পরিবর্তী শুনানিতে; চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। বুধবার রায়ে স্যাট জানিয়েছে, আগামী ১৬ ডিসেম্বরের মধ্যে; DA বাবদ কর্মচারীদের যাবতীয় বকেয়া মিটিয়ে দিতে হবে রাজ্য সরকারকে।

আরও পড়ুনঃ ‘জীবন দাও না হলে জনগণের চুরির টাকা ফেরত দাও’, ১৩ জন তৃণমূল নেতার বিরুদ্ধে মাওবাদী পোস্টার

এই মামলায় আগেই হাইকোর্টে হার হয়েছে; রাজ্য সরকারের। কলকাতা হাইকোর্টের নির্দেশের পর; স্যাটের তরফে আগেই জানিয়ে দেওয়া হয়েছিল; সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা মিটিয়ে দিতে। ষষ্ঠ বেতন কমিশন চালু হওয়ার আগে; তা মিটিয়ে দিতে হবে। কিন্তু, চলতি বছর থেকে ষষ্ঠ বেতন কমিশন চালু হলেও; মেলেনি মহার্ঘ ভাতা। স্যাটের রায় পুনর্বিবেচনার আর্জি জানিয়েছিল রাজ্য সরকার। সেই আর্জিও আগেই খারিজ করে দিয়েছিল ট্রাইবুনাল। এবার ফের বকেয়া ডিএ মামলার শুনানিতে; আগের নির্দেশ পুনর্বহাল করল স্যাট। আগামী ১৬ ডিসেম্বরের মধ্যে; সমস্ত বকেয়া মেটানো নির্দেশ দেয়া হয়েছে।

এর আগে, ঢাকঢোল পিটিয়ে বেতন কমিশন কার্যকর হয়েছে; ৪ বছর অতিক্রম করে। ষষ্ঠ বেতন কমিশন চালু হলেও; বর্ধিত বেতন থেকে উধাও হয়ে গেছে ‘মহার্ঘ ভাতা’। মহার্ঘ ভাতা নিয়ে, গত ২৬ জুলাই ২০১৯ সালে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মচারী পরিষদ পরিষদের পক্ষ থেকে; দায়ের করা মামলার ভিত্তিতে; মহার্ঘ ভাতা মামলার রায় ঘোষণা করে রাজ্য প্রশাসনিক ট্রাইবুনাল।

আরও পড়ুনঃ মুর্শিদাবাদের আল কায়দা জঙ্গি আবু সুফিয়ানের বাড়িতে, অস্ত্র কারখানার সন্ধান পেল এনআইএ

রাজ্য সরকারি কর্মচারীদের যাবতীয় বকেয়া; ৬ মাসের মধ্যে মিটিয়ে দিতে নির্দেশ দেয় স্যাট। ফের সিদ্ধান্ত পুনর্বিবেচনার আর্জি; পেশ করে রাজ্য সরকার। তা খারিজ করে দেয় আদালত। তার পরও DA মেটায়নি; রাজ্য সরকার। এরপর রাজ্য সরকারের বিরুদ্ধে, আদালত অবমাননার অভিযোগে; স্যাটের দ্বারস্থ হয় কর্মচারী সংগঠন। সেই মামলার রায়েই; ১৬ ডিসেম্বরের মধ্যে বকেয়া মেটানোর নির্দেশ দিয়েছে SAT।

ফের লজ্জার হার মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের। ফলে এই মুহূর্তে কলকাতা হাইকোর্টে অথবা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হওয়া ছাড়া; আর কোনও বিকল্প পথ রাজ্য সরকারের হাতে নেই; বলে মনে করছেন সরকারি কর্মচারী মহল। ষষ্ঠ বেতন কমিশন লাগুর পর পঞ্চম বেতন কমিশনের বকেয়া ডিএ কর্মীরা পাবে না বলে জানিয়ে দিয়েছিল রাজ্য সরকার। সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে স্যাটের দ্বারস্থ হয় কর্মচারীদের সংগঠন।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন