ইমরান খানকে ফিরিয়ে দিয়ে, নরেন্দ্র মোদীকে আপন করে নিল সৌদি আরব

9036
ইমরান খানকে ফিরিয়ে দিয়ে, নরেন্দ্র মোদীকে আপন করে নিল সৌদি আরব/The News বাংলা
ইমরান খানকে ফিরিয়ে দিয়ে, নরেন্দ্র মোদীকে আপন করে নিল সৌদি আরব/The News বাংলা

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেওয়ার পর; পাকিস্তানের ভারত বিরোধিতা; এবার শেষ সীমায় পৌঁছে গেছে। তবে হাজার চেষ্টা করেও; কোন লাভ হয়নি পাকিস্তানের। পাকিস্তানকে সাহায্যের হাত বাড়াচ্ছে না; মুসলিম আরব দুনিয়াও। এবার ইমরান খানকে ফিরিয়ে দিয়ে; নরেন্দ্র মোদীকে আপন করে নিল সৌদি আরবও।

এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আরব বৈঠকে যোগ দিলে; সেই তথ্যই প্রমানিত হয়। আন্তর্জাতিক মঞ্চে ভারতের পাশেই রয়েছে; বিশ্বের অন্যান্য দেশ। শনিবার আবুধাবি সফরে গিয়ে; মোদীকে সংযুক্ত আরব আমিরশাহির সর্বোচ্চ নাগরিক সম্মানে ভূষিত করা হয়। বিশ্বের অন্যান্য দেশের মতো; আরব সামরিক শক্তি দিয়েও; সাহায্য করবে ভারতকে।

আরও পড়ুনঃ সুষমা স্বরাজের পর চলে গেলেন অরুন জেটলি, একমাসে জোড়া ধাক্কা বিজেপি শিবিরে

ফ্রান্স; সংযুক্ত আরব আমিরশাহি ও বাহরিন সফরে বেরিয়েছেন; প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার আবুধাবি পৌঁছন তিনি। এই সফরে মোদী; আবুধাবির ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহায়ানের সাথে দ্বিপাক্ষিক; আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয় নিয়ে আলোচনা করেন।

ভারত ও সংযুক্ত আরব আমিরশাহির মধ্যকার বন্ধুত্ব; ঠিক রাখার বিষয়েও কথা বলেন তাঁরা। গভীর অর্থনৈতিক সম্পর্ক; গড়ে তোলার প্রচেষ্টাও করছেন মোদী। এই আলোচনার মধ্যে দিয়ে তিনি; বিদেশে নগদহীন লেনদেনের নেটওয়ার্ক সম্প্রসারণের জন্য; রুপি কার্ড আনুষ্ঠানিকভাবে চালু করবেন।

আরও পড়ুনঃ আদিবাসী বিপ্লব, এবার দেশে প্রথম সরকারী বাস চালাবেন আদিবাসী মহিলারা

কাশ্মীর ইস্যুতে পাকিস্তান বিরোধিতার সুর চড়ালেও; অর্গানাইজেশন অফ ইসলামিক কো-অপারেশনের প্রথম দেশ হিসেবে; সংযুক্ত আরব আমিরশাহি ভারতের পাশে দাঁড়ায়। ভারত সংবিধানের ৩৭০ ধারা খারিজ করে দেওয়ার পরের দিনই; আরব আমিরশাহি জানিয়ে দেয় যে; এটি ভারতের অন্তর্বর্তী বিষয়।

সেই পরিস্থিতি থেকেই ভারতের পাশে এসে দাঁড়িয়েছে; আরও এক মুসলিম দেশ আমিরশাহি। সামরিক শক্তি নিয়েও; ভারতের পাশে দারাবে আমিরশাহি। ভবিষ্যতে ভারতের অর্থনৈতিক ও সামরিক শক্তি; আরও বেশি শক্তিশালী হয়ে উঠবে।

আমিরশাহির এই পাশে থাকার বার্তা; ভারতের কাছে অত্যন্তই খুশির খবর। মোদীর কূটনৈতিক চালের প্রশংসায় আন্তর্জাতিক ও দেশের রাজনৈতিক মহল। অন্যদিকে এই ইস্যুতে আবার কোণঠাসা পাকিস্তান।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন