মালিয়া, চোকসি, নীরব মোদীর আত্মসাৎ করা ২২ হাজার কোটি টাকার মধ্যে ১৯ হাজার কোটি উদ্ধার

2892
পলাতক মালিয়া মোদী চোকসির সম্পত্তি ব্যাঙ্কে ফেরত
পলাতক মালিয়া মোদী চোকসির সম্পত্তি ব্যাঙ্কে ফেরত

মালিয়া, চোকসি, নীরব মোদীর আত্মসাৎ করা; ২২ হাজার কোটি টাকার মধ্যে; ১৯ হাজার কোটি উদ্ধার। এর আগে ইডির তরফে, এই তিন প্রতারকের ১৮ হাজার কোটি টাকারও বেশি সম্পত্তি; আটক করা হয়েছিল। এবার বিজয় মালিয়ার কিংফিশার এয়ারলাইন্সের; শেয়ার বিক্রি করে প্রায় ৭৯২.১১ কোটি টাকা উদ্ধার করল ভারতীয় স্টেট ব্যাঙ্ক নেতৃত্বাধীন কনসোর্টিয়াম। শুক্রবার এই তথ্য; সকলকে জানিয়েছে ইডি। এর আগে ইডির হস্তান্তর করা সম্পত্তি বিক্রি করে; প্রায় ৭১৮১.৫০ কোটি টাকা পুনরুদ্ধার করেছিল কনসোর্টিয়াম।

এই বিষয়ে আরও পড়ুনঃ করে দেখাল ইডি, পলাতক মালিয়া মোদী চোকসির ৯ হাজার কোটি টাকারও বেশি সম্পত্তি ব্যাঙ্কে ফেরত

ইডি জুনের শেষ সপ্তাহে জানিয়েছিল, “PMLA অনুযায়ী বিজয় মাল্য, নীরব মোদী আর মেহুল চোকসির; শুধু ১৮ হাজার ১৭০ কোটি ০২ লক্ষ টাকার সম্পত্তি বাজেয়াপ্তই করা হয়নি; এরমধ্যে ৯ হাজার ৩৭১ কোটি ১৭ লক্ষ টাকার বাজেয়াপ্ত সম্পত্তি; কেন্দ্র সরকার আর পিএসবিকে ট্র্যান্সফার করা হয়েছে”। ইডি জানিয়েছে, বিজয় মাল্য আর পিএনবি ব্যাঙ্ক জালিয়াতি মামলায়; ৪০ শতাংশ টাকা পিএমএলএ অনুযায়ী বাজেয়াপ্ত করে; শেয়ার বিক্রি করে উসুল করা হয়েছে। শেষ পর্যন্ত; করে দেখিয়েছিল ইডি। পলাতক মালিয়া মোদী চোকসির; ৯ হাজার কোটি টাকারও বেশি সম্পত্তি; সরকারি ব্যাঙ্কে ফেরত পাঠিয়েছিল ইডি।

আর্থিক প্রতারণার অভিযোগে অভিযুক্ত, দেশ থেকে পলাতক; মালিয়া মোদী চোকসির, ১৮ হাজার কোটি টাকার বেশি সম্পত্তি; বাজেয়াপ্ত করা হয়েছিল। তার মধ্যে ৯ হাজার কোটি টাকারও বেশি টাকার সম্পত্তি; সরকারি ব্যাঙ্কে ফেরত পাঠাল ইডি। যা ব্যাঙ্কগুলির ক্ষতির প্রায়; ৮০ শতাংশ বলে জানিয়েছিল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। তিন পলাতক ব্যবসায়ীর সম্পত্তি, তাঁদের প্রতারণার ফলে হওয়া লোকসানের; ক্ষতিপূরণে ব্যবহৃত হবে; ঘোষণা করেছিল ইডি।

আরও পড়ুনঃ মহারাজের গোপন অভিসারে ভারতের মানচিত্র বদলে, রাজপুতানা চলে যাচ্ছিল পাকিস্তানে

এবার কিংফিশার এয়ারলাইন্সের শেয়ার বিক্রি করে; ৭৯২.১১ কোটি টাকা উদ্ধার করল ভারতীয় স্টেট ব্যাঙ্ক নেতৃত্বাধীন কনসোর্টিয়াম। এর ফলে, মালিয়া মোদী চোকসির কাছ থেকে; প্রায় ১৯ হাজার কোটি টাকার বেশি সম্পত্তি উদ্ধার হল। তাদের তিনজনের মোট প্রতারণার পরিমাণ; ২২ হাজার কোটি টাকা বলেই হিসাব পাওয়া গেছে। বাকি টাকাও উদ্ধার করা হবে; পরিষ্কার জানিয়ে দিয়েছে কেন্দ্র।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন