করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলেই মাধ্যমিক উচ্চ মাধ্যমিক, কিন্তু সেটা কবে

1182

বাতিল নয়। পরীক্ষা হবে। কিন্তু কবে? করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলেই; মাধ্যমিক উচ্চ মাধ্যমিক পরীক্ষা। ঘোষণা করে দিলেন; রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। কিন্তু সেটা কবে হবে? এটাই এখন বড় প্রশ্ন। এই বছরের শেষের আগে; করোনা কমার কোন সম্ভাবনা নেই; পরিষ্কার জানিয়ে দিয়েছেন বিশেষজ্ঞরা। এরপরে, করোনা তৃতীয় ঢেউয়ের আশঙ্কার কথাও; জানিয়ে দিয়েছেন তাঁরা। তাহলে, মাধ্যমিক উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবার জন্য; একটা বছর নষ্ট হবে পড়ুয়াদের? উঠে গেছে প্রশ্ন।

আরও পড়ুনঃ আমফানের পর বাংলার বুকে ‘ইয়াস’, আরও ভয়ঙ্কর আরও ক্ষতিকারক

কবে হবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা? এই উত্তরের খোঁজে দিশেহারা; রাজ্যের কয়েক লক্ষ পড়ুয়া এবং তাদের অভিভাবকরা। সম্ভাব্য দিনক্ষণ সম্পর্কে নিশ্চিত করে; কিছুই বলতে পারলেন না শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুও। বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করে তিনি জানান; কোভিড পরিস্থিতি নিয়ন্ত্রণে এলেই মাধ্যমিক উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ই নেবেন; বলেও জানালেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

আরও পড়ুন; মুক্তি নেই, শুক্রবার অব্দি জেল হেফাজতেই ফিরহাদ সুব্রত মদন শোভন

করোনার দ্বিতীয় ঢেউয়ে, নির্ধারিত সূচি মেনে; মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া সম্ভব নয়। কিন্তু করোনা পরিস্থিতির কারণে এ বছরের মতো কি বাতিল; রাজ্যের লক্ষ লক্ষ পরীক্ষার্থীর পরীক্ষা? এই নিয়ে যখন সন্দিহান রাজ্যের শিক্ষামহল, পরীক্ষার্থী ও অভিভাবকরা; তখন নতুন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়ে দিলেন; মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিল করা হচ্ছে না। বরং করোনা নিয়ন্ত্রণে এলেই; মাধ্যমিক-উচ্চ মাধ্যমিকের দিন ঘোষণা করা হবে।

আরও পড়ুন; দুই ‘বহিরাগত’র হাতে আজ তৃণমূলের তিন ‘হেভিওয়েট’ নেতার ভাগ্য

এদিন সাংবাদিকদের উদ্দেশ্যে ব্রাত্য বসু বলেন; “সংক্রমণ কমলে পরীক্ষা; এটা হেডলাইন নয়। হেডলাইন হবে; পরীক্ষা হবে সংক্রমণ কমলেই। পরীক্ষাটাই হবে; সংক্রমণ কমলে”। কোনওভাবেই মাধ্যমিক-উচ্চ মাধ্যমিকের মতো গুরুত্বপূর্ণ পরীক্ষা, বাতিল হবে না; বলেই জানিয়ে দিলেন ব্রাত্য বসু। তবে পরীক্ষার দিনক্ষণ সংক্রান্ত চূড়ান্ত সিদ্ধান্ত; মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ই নেবেন; বলেই জানিয়েছেন শিক্ষামন্ত্রী। এবছরের উচ্চমাধ্যমিক পরীক্ষা হোম সেন্টারে হবে বলে; ইতিমধ্যেই পর্ষদের তরফে জানিয়ে দেওয়া হয়েছে। তবে মাধ্যমিকের ক্ষেত্রে হোম সেন্টারে হবে কিনা; সে বিষয়ে এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন