পরীক্ষা না নিয়েই মাধ্যমিকের ফলপ্রকাশ, কতজন পাস, হায়েষ্ট নম্বর কত

2163
পরীক্ষা না নিয়েই মাধ্যমিকের ফলপ্রকাশ, কতজন পাস, হায়েষ্ট নম্বর কত
পরীক্ষা না নিয়েই মাধ্যমিকের ফলপ্রকাশ, কতজন পাস, হায়েষ্ট নম্বর কত

১০০ শতাংশ পাশ; ২০২১ এর মাধ্যমিকে। হায়েষ্ট নম্বর; ৬৯৭। নবমের মার্কশিট, দশমের অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে; প্রকাশ হল মাধ্যমিকের ফলাফল। ৫০-৫০ শতাংশ হারে ২০২১-এর; মাধ্যমিকের মার্কশিট দেওয়া হচ্ছে। নবম শ্রেণীর মার্কশিট ও দশম শ্রেণীর অভ্যন্তরীন মূল্যায়ণকে; সমান গুরুত্ব দিয়ে মার্কশিট দেওয়া হচ্ছে। এই মূল্যায়নে সন্তুষ্ট না হলে, পরিস্থিতি স্বাভাবিক হওয়ার; পরে বসা যাবে পরীক্ষায়। পরীক্ষায় বসলে, সেই পরীক্ষার রেজাল্টই; চূড়ান্ত বিবেচিত হবে বলে জানাল মধ্যশিক্ষা পর্ষদ। গত বছর ১০,০৩,৬৬৬ জন পরীক্ষার্থীর মধ্যে; উত্তীর্ণের সংখ্যা ছিল ৮,৪৩,৩০৫। পাশের হার ছিল ৮৬.৩৪ শতাংশ।

আরও পড়ুনঃ মমতার জমি আন্দোলনের জেরে, বাংলা ছেড়ে গুজরাতে যাওয়া টাটাকে ফেরাতে চান শিল্পমন্ত্রী পার্থ

এবার পরীক্ষা না হওয়ার কারণে; সবাই পাস। মাধ্যমিকে প্রথমবার পাসের হার; ১০০ শতাংশ। ৬৯৭ নম্বর পেয়ে এবার মাধ্যমিকে প্রথম হয়েছে; তবে সেই নম্বর পেয়েছে ৭৯ জন। মেধা তালিকা ঘোষণা করা হবে না; আগেই জানিয়েছিল; মধ্যশিক্ষা পর্ষদ। ১০ লক্ষ ৭৯ হাজার ৭৪৯ জন; এবারের মাধ্যমিক পরীক্ষার্থী ছিল। এ বছর ছাত্র পরীক্ষার্থীর সংখ্যা ছিল; ৪ লক্ষ ৬৫ হাজার ৮৫০। ছাত্রী পরীক্ষার্থীর সংখ্যা ছিল; এ বছর অনেকটাই বেশি। এ বছর; পাশের হার ১০০ শতাংশ। গত বছর পাশের হার ছিল; ৮৬.৩৪ শতাংশ। সর্বোচ্চ নম্বর ৬৯৭। যা পেয়েছে; রাজ্যের ৭৯ জন পরীক্ষার্থী।

আরও পড়ুনঃ বিদ্যুৎ বিলে ঘায়েল জনতা, কেন চুপ মমতা

ফল জানা যাবে, www.indiaresults.com, www.wbbse.gov.in, www.jagranjosh.com; এই ওয়েবসাইটগুলিতে। মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানিয়েছেন; ‘স্কুল থেকে আজই মিলবে মার্কশিট’; দেওয়া হবে শুধু অভিভাবকদের। মধ্যশিক্ষা পর্ষদ জানিয়েছে, যেহেতু কোনও পরীক্ষাই হয়নি; তাই আনুষ্ঠানিকভাবে কোন মেধাতালিকা প্রকাশ করা হবে না। ৪২ হাজারের বেশি পরীক্ষার্থী; ৯০ থেকে ১০০ শতাংশ নম্বর পেয়েছে। ৮০ থেকে ১০০ শতাংশ নম্বর পেয়েছে; ১ লাখের বেশি পরীক্ষার্থী। ১০ লক্ষের বেশি পরীক্ষার্থী; ৬০ শতাংশের নম্বর পেয়েছে।

আজই পর্ষদের ৪৯টি ক্যাম্প অফিস থেকে; মার্কশিট বিলি করা হবে স্কুলগুলিকে। সকাল ৯ টায় আনুষ্ঠানিকভাবে; মাধ্যমিকের ফলপ্রকাশ হল। ১০ টা থেকে ফল; জানা যাবে ওয়েবসাইটে। মাধ্যমিকের ফল জানা যাবে; একাধিক ওয়েবসাইটে। রেজিস্ট্রেশন নম্বর ও জন্ম তারিখ দিলেই; মাধ্যমিকের ফল জানা যাবে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন