মোদী শাহের সঙ্গে গোপন বৈঠকের পরেই, মুখ্যমন্ত্রী পদ ছাড়ছেন বিএস ইয়েদুরাপ্পা

2225
মোদী শাহের সঙ্গে গোপন বৈঠকের পরেই, মুখ্যমন্ত্রী পদ ছাড়ছেন বিএস ইয়েদুরাপ্পা
মোদী শাহের সঙ্গে গোপন বৈঠকের পরেই, মুখ্যমন্ত্রী পদ ছাড়ছেন বিএস ইয়েদুরাপ্পা

মোদী শাহের সঙ্গে গোপন বৈঠকের পরেই; মুখ্যমন্ত্রী পদ ছাড়ছেন বিএস ইয়েদুরাপ্পা। সোমবারেই কর্ণাটকের মুখ্যমন্ত্রীর পদ ছাড়ার সিদ্ধান্ত নিলেন; বিজেপি নেতা বিএস ইয়েদুরাপ্পা। এদিন মধ্যাহ্নভোজের পর দুপুরেই; যাবেন রাজ্যপালের কাছে। এরপর রাজ্যপালের হাতে নিজের; পদত্যাগপত্র তুলে দেবেন তিনি। ২ বছরের মেয়াদ শেষেই; ইস্তফার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। রাজ্যের পরবর্তী মুখ্যমন্ত্রী হতে পারেন; লিঙ্গায়েত নেতা মুরুগেশ নিরানি। ইয়েদুরাপ্পা বলেছেন, “আমি ইস্তফার সিদ্ধান্ত নিয়েছি; দুপুরে রাজ্যপালের সঙ্গে দেখা করব”।

হাজার টানাপোড়েনের পর অবশেষে; কর্ণাটকে পালাবদল হতে চলেছে। মুখ্যমন্ত্রী পদে ইস্তফা ঘোষণা করলেন; বিএস ইয়েদুরাপ্পা। সোমবারই কর্ণাটক সরকারের; দ্বিতীয় বর্ষপূর্তির অনুষ্ঠান ছিল। সেই অনুষ্ঠানে যোগ দিয়েই; এই ঘোষণা করেন ইয়েদুরাপ্পা। নতুন মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে; লিঙ্গায়েত নেতা মুরুগেশ নিরানি। সরকারের দ্বিতীয় বর্ষপূর্তিতে ইয়েদুরাপ্পাকে; বিজেপি হাইকমান্ডের কাছে মাথা নোয়াতে হল।

পরবর্তী মুখ্যমন্ত্রী পদের দৌড়ে কে; মুরুগেশ নিরানি না অন্য কেউ? এই ব্যাপারে সিদ্ধান্ত; সোমবার সন্ধের মধ্যেই হয়ে যেতে পারে; এমনই খবর বিজেপি সূত্রে। কর্ণাটক সরকারের দুই মন্ত্রী; মুরুগেশ ও মুকুন্দ দিল্লিতে পৌঁছেছেন। মুরুগেশ লিঙ্গায়েত নেতা; তিনি টানা তিনবার বগালকোট আসন থেকে বিধায়ক হিসেবে নির্বাচিত হয়েছেন। যদিও জানা গেছে, ইয়েদুরাপ্পা পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে; স্বরাষ্ট্রমন্ত্রী বাসবরাজ বোম্বাইয়ের পক্ষে রয়েছেন।

আরও পড়ুন; ৩ থেকে ৮০০ জনের বিশাল পরিবার বানাল উত্তিম মিঞা, গোটা গ্রাম এখন তাঁরই বংশধরের দখলে

যদিও কেন্দ্রীয় নেতৃত্বে মুরুগেশ নিরানি বা প্রহ্লাদ জোশীর মধ্যে; কোনও একজনকে মুখ্যমন্ত্রী পদে বসাতে করতে আগ্রহী। দৌড়ে এগিয়ে মুরুগেশ নিরানিই; তিনি আরএসএস ঘনিষ্ঠও। গত বিধানসভা নির্বাচনে বিজেপি একক সংখ্যাগরিষ্ঠ দল হলেও; সরকার গঠনের জন্য সংখ্যাগরিষ্ঠতা পায়নি। কংগ্রেস ও জেডিএস মিলে; জোট সরকার গঠন করেছিল। মুখ্যমন্ত্রী হয়েছিলেন; কুমারস্বামী। কিন্তু বিধায়কদের দলবদলের জেরে; কংগ্রেস-জেডিএস সরকার সংখ্যাগরিষ্ঠতা হারায়। সরকার গঠন করে বিজেপি; মুখ্যমন্ত্রী হয়েছিলেন বিএস ইয়েদুরাপ্পা।

কর্ণাটকের কয়েকজন বিজেপি নেতার সঙ্গে; সম্পর্ক একেবারেই ভাল যাচ্ছিল না ইয়েদুরাপ্পার। গত ১৮ তারিখ, প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে; দেখা করেন ইয়েদুরাপ্পা। পরে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও বিজেপির জাতীয় সভাপতি জেপি নাড্ডার সঙ্গেও; সাক্ষাৎ হয় তাঁর। তারপরেই এদিন ইস্তফা; দিচ্ছেন তিনি। মোদী-শাহের নির্দেশেই কি পদত্যাগ? এমনটাই জানা যাচ্ছে; দিল্লি বিজেপি সূত্রে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন