২০২৪ সাল শেষের আগে সবাইকে ভ্যাকসিন দেওয়া যাবে না, স্পষ্ট জানাল সিরাম

2475
২০২৪-এর শেষের আগে সবাইকে ভ্যাকসিন দেওয়া যাবে না, স্পষ্ট জানাল সিরাম

করোনা ভাইরাসের ভ্যাকসিন নিয়ে যখন প্রহর গুনছে; গোটা বিশ্ব; সেই সময় সেই আশায় জল ঢেলে দিল সিরাম ইনস্টিটিউট। ২০২০ সালের মধ্যেই করোনা ভাইরাসের ভ্যাকসিন পাওয়ার যে আশা জাগিয়েছিল সংস্থা; তা এখনই সম্ভব নয়, জানাল সিরাম! বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন উত্‍পাদনকারী সংস্থা, ভারতের সিরাম ইনস্টিটিউট জানিয়ে দিল; ২০২৪ সাল শেষের আগে সব মানুষ ভ্যাকসিন পাবেন না। সবার ভ্যাকসিন পেতে; ২০২৪ সালের শেষ হয়ে যাবে।

আরও পড়ুনঃ আটকে যাবে একে ৪৭ এর গুলি, ভারতীয় সেনার হাতে ‘ভাবা কবচ জ্যাকেট’

সিরাম ইনস্টিটিউট -এর সিইও আদর পুনাওয়ালা, একটি সাক্ষাত্‍কারে জানালেন; কম সময়ের মধ্যে বিশ্বের প্রতিটি মানুষকে ভ্যাকসিন জোগাতে প্রস্তুত নয় ফার্মা সংস্থাগুলি। তাঁর কথায়, “এই গ্রহের সব মানুষকে ভ্যাকসিন দিতে; ৪ থেকে ৫ বছর লাগবে”। এর আগে তিনি জানিয়েছিলেন; প্রত্যেককে দু ডোজ করে ভ্যাকসিন দিতে গেলে; বিশ্বে ১৫০০ কোটি ডোজ ভ্যাকসিন প্রয়োজন। অ্যাস্ট্রাজেনেকা ও নোভাভ্যাক্সের সঙ্গে মিলে ১ কোটি ডোজ করোনা ভ্যাকসিন তৈরি করার দায়িত্ব পেয়েছে; সিরাম ইনস্টিটিট। এর মধ্যে ৫০ শতাংশ ভারত পাবে।

আরও পড়ুনঃ রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী, কেন্দ্রীয় মন্ত্রী, বিরোধী নেতা-নেত্রী, চিফ অফ ডিফেন্স, গোপন নজরে রেখেছে চিন

এছাড়াও রাশিয়ার তৈরি ভ্যাকসিন স্পুটনিক ভি উত্‍পাদনের জন্যও; রুশ সংস্থা গামালেয়া রিসার্চের সঙ্গে গাঁটছড়া বাঁধতে পারে, সিরাম ইনস্টিটিউট। আদর পুনাওয়ালার আশঙ্কা; ইউরোপ ও আমেরিকার বিরাট অংশের ভ্যাকসিন প্রি-অর্ডারের জেরে উন্নয়নশীল দেশগুলি বিপাকে পড়তে পারে। এখনও পর্যন্ত ভ্যাকসিন পরীক্ষা; সম্পূর্ণ নিরাপদ চূড়ান্ত পর্যায়ের কাছাকাছি যেতে পারেনি। তাই ২০২৪-এর শেষের আগে; সবাইকে ভ্যাকসিন দেওয়া যাবে না, স্পষ্ট জানাল সিরাম।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন