দেশ থেকে পালাতে গিয়ে ধরা পরলেন, প্রাক্তন আমলা ও কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী

681
দেশ থেকে পালাতে গিয়ে ধরা পরলেন, প্রাক্তন আমলা ও কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী/The News বাংলা
দেশ থেকে পালাতে গিয়ে ধরা পরলেন, প্রাক্তন আমলা ও কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী/The News বাংলা

জম্মু ও কাশ্মীরের প্রাক্তন আইএএস অফিসার; শাহ ফয়জলকে নজরবন্দি করা হল কাশ্মীরে। জানা যাচ্ছে; তিনি বিদেশে যাওয়ার সময় তাঁকে গ্রেফতার করা হয় দিল্লীর বিমান বন্দর থেকে। দিল্লী থেকে তাঁকে কাশ্মীরে ফেরত পাঠানো হয়। বুধবার সকালে নয়াদিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে; রাজনীতিবিদ শাহ ফয়সালকে আটক করা হয়েছিল। তাঁকে শ্রীনগরে ফেরত পাঠানো হয়েছে; সেখানে তাকে জম্মু ও কাশ্মীরের জননিরাপত্তা আইনের আওতায় আটক করে রাখা হয়েছে বাকি রাজনীতিবিদদের মতো।

আইএএস থেকে রাজনীতিতে আসা ফয়জল; ৩৭০ ধারা বাতিল করে জম্মু ও কাশ্মীরকে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার সিদ্ধান্তের জন্য কেন্দ্রীয় সরকারের কড়া সমালোচনা করেছিলেন কিছুদিন আগেই। ৩৫ বছরের ফয়জল একজন এমবিবিএস। তিনি আইএএস ছাড়েন চলতি বছরের জানুয়ারিতে। কাশ্মীরে ‘দুর্বলের হত্যা’ এবং ‘ভারতীয় মুসমিলদের প্রান্তিকীকরণ’-এর বিরুদ্ধে প্রতিবাদেই এই পদক্ষেপ করেন তিনি।

ভারতের প্রধানমন্ত্রী মোদীর কাছে সাহায্য চাইলেন বালুচিস্তানের আল্লাহ

মঙ্গলবার তিনি টুইট করে রাজনৈতিক অধিকার ফিরে পেতে কাশ্মীরে অহিংস রাজনৈতিক গণ আন্দোলনের ডাক দেন। তিনি টুইট করে বলেন; ‘‘রাজনৈতিক অধিকার ফিরে পেতে কাশ্মীরের প্রয়োজন একটি দীর্ঘ; টেকসই ও অহিংস রাজনৈতিক গণ আন্দোলন। ৩৭০ ধারারা বিলুপ্তি রাজ্যের রাজনৈতিক মূলধারাকে শেষ করে দিয়েছে”।

১৯৭৮ সালে প্রথম ঘোষিত জম্মু ও কাশ্মীরের জননিরাপত্তা আইন সরকারকে; বিনা বিচারে একজন ব্যক্তিকে তিন থেকে ছয় মাসের জন্য আটক করার অনুমতি দেয়। বুধবার সকালে ফয়সাল ইস্তাম্বুলের জন্য প্লেন ধরতে দিল্লী গিয়েছিলেন। সেই সময়ই আটক হন তিনি।

উল্লেখ্য, কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ এবং মেহবুবা মুফতি সহ উপত্যকার প্রায় ৪০০ রাজনৈতিক নেতা গ্রেপ্তার হয়েছেন। পুলিশ জানিয়েছে; জম্মুতে কার্ফু পুরোপুরি বুধবার তোলা হয়েছিল কিন্তু কাশ্মীরের কিছু জায়গায় অব্যাহত থাকবে পুলিশ।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন