কাশ্মীরে বিচ্ছিন্নতাবাদিদের পুড়িয়ে দেওয়া, ৭০০ বছরের হিন্দু মন্দিরে পুজো দিলেন কেন্দ্রীয় মন্ত্রী

4873
কাশ্মীরে বিচ্ছিন্নতাবাদিদের পুড়িয়ে দেওয়া, ৭০০ বছরের হিন্দু মন্দিরে পুজো দিলেন কেন্দ্রীয় মন্ত্রী
কাশ্মীরে বিচ্ছিন্নতাবাদিদের পুড়িয়ে দেওয়া, ৭০০ বছরের হিন্দু মন্দিরে পুজো দিলেন কেন্দ্রীয় মন্ত্রী

৩১ বছর আগে কাশ্মীরে বিচ্ছিন্নতাবাদিদের পুড়িয়ে দেওয়া; ৭০০ বছরের পুরনো হিন্দু মন্দিরে পুজো দিলেন কেন্দ্রীয় মন্ত্রী। জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে দেওয়ার পর; ধীরে ধীরে অনেক ঐতিহাসিক বদল দেখা যাচ্ছে। সন্ত্রাসবাদী হামলা, আগের থেকে অনেক কমেছে; পাথরবাজির ঘটনাও কমেছে। এবার বছর বছর ধরে বন্ধ থাকা, হিন্দু মন্দির; আবারও খোলার প্রক্রিয়া শুরু হয়েছে। সমাপ্ত হয়ে যায়নি। নিজের দেশেই ৩১ বছর বন্ধ থাকার পর; শ্রীনগরে খুলেছে বাবা শীতল নাথ মন্দির। এবার সেখানেই প্রথম পুজো দিলেন; কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ সিং প্যাটেল।

৩১ বছর ধরে, কাশ্মীরে বেড়েছে জ’ঙ্গি কার্যকলাপ; কমেছে হিন্দুদের সংখ্যা। তারই জেরে, ৩১ বছর আগেই; বন্ধ হয়ে যায় হিন্দু মন্দির। মোদী সরকারের আমলে তুলে দেওয়া হয়েছে; জম্মু কাশ্মীরের বিশেষ ক্ষমতা। উপত্যকায় শান্তি ফিরতেই; ধীরে ধীরে ফিরছে হিন্দু বাসিন্দারা। তার জেরেই খুলে গেল; এই মন্দির। নরেন্দ্র মোদী সরকারকে ধন্যবাদ দিয়েছেন; এলাকার মানুষ।

শ্রীনগরে ৩১ বছর আগে ভেঙে ফেলা, পুড়িয়ে দেওয়া ঐতিহাসিক শীতলনাথ মন্দির; ৩১ বছর পর পুনরায় খোলা হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ সিং প্যাটেলের উদ্যোগেই; এই ঐতিহাসিক মন্দিরে আবার পুজো শুরু হল। মঙ্গলবার তিনি দু-দিনের জম্মু কাশ্মীর; সফরে যান। সেখানে তিনি ৭০০ বছরের পুরনো; ঐতিহাসিক শীতলনাথ মন্দির নিয়ে তথ্য সংগ্রহ করেন।

আরও পড়ুনঃ বাঙালি প্রধানমন্ত্রী চান দেব, বিজেপির হলেও আপত্তি নেই

ওনাকে জানানো হয় যে, ৯০ এর দশকে; কাশ্মীরি বিচ্ছিন্নতাবাদী আর জঙ্গিরা কাশ্মীরে অনেক মন্দিরে হামলা করে; সেগুলিকে ধ্বংস করে দিয়েছিল। কয়েকটি মন্দিরে আগুন লাগিয়ে; সেগুলি সম্পূর্ণভাবে জ্বালিয়ে দিয়েছিল। শীতলনাথ মন্দির ক্ষতিগ্রস্ত হওয়া; সেই মন্দিরগুলির তালিকাতেই ছিল।

কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ সিং নিজে উদ্যোগ নিয়ে; ঐতিহাসিক শীতলনাথ মন্দিরের দরজা খোলান। আর সেখানে ভগবান শিবের অভিষেক করেন; পুজোর আগে স্থানীয় প্রশাসন ওই শিব মন্দির পরিষ্কার করে। এরপর কেন্দ্রীয় মন্ত্রী নিজে গিয়ে; শিব দর্শন করেন এবং মহাদেবের জলাভিষেক করেন। মন্দিরে নিরাপত্তার ব্যবস্থা; করা হয়েছে প্রশাসনের তরফ থেকে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন