১০ বছরে পালন হয়নি প্রতিশ্রুতি, আদি গঙ্গায় ঝাঁপ দিয়ে মুখ্যমন্ত্রীর বাড়ির দিকে শিক্ষামিত্ররা

936
১০ বছরে পালন হয়নি প্রতিশ্রুতি, আদি গঙ্গায় ঝাঁপ বেআইনি মাদ্রাসা শিক্ষকদের
১০ বছরে পালন হয়নি প্রতিশ্রুতি, আদি গঙ্গায় ঝাঁপ বেআইনি মাদ্রাসা শিক্ষকদের

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়ির কাছে; আদি গঙ্গায় নেমে প্রতিবাদে সামিল হলেন আন্দোলনরত শিক্ষামিত্ররা। সরাসরি মুখ্যমন্ত্রীর কাছে পৌঁছনোর লক্ষে; মুখ্যমন্ত্রীর বাড়ির পাশে আদিগঙ্গায় বুক জলে নেমে; বিক্ষোভে সামিল হন মাদ্রাসা শিক্ষকরা। অনুমোদনহীন মাদ্রাসার শিক্ষক-শিক্ষিকাদের এই অভিনব বিক্ষোভে; অবাক পুলিশ প্রশাসন। বেতনের দাবি-সহ একাধিক ইস্যুতে; মঙ্গলবার সকালে এমনই অভূতপূর্ব প্রতিবাদের ছবি দেখল কলকাতা। পরিস্থিতি সামাল দিতে; তড়িঘড়ি ঘটনাস্থলে পৌঁছন কলকাতার পুলিশ কমিশনার সৌমেন মিত্র। পৌঁছয় বিরাট পুলিশ বাহিনী।

বেতনের দাবি-সহ একাধিক ইস্যুতে মঙ্গলবার সকালে এমনই অভূতপূর্ব প্রতিবাদের ছবি দেখল কলকাতা। কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাড়ির কাছে আদি গঙ্গায় নেমে প্রতিবাদে সামিল হলেন অনুমোদনহীন মাদ্রাসার শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষামিত্ররা। খবর পেয়ে ঘটনাস্থলে যান পুলিশ কমিশনার সৌমেন মিত্র। বিভিন্ন ক্ষেত্রে বঞ্চনার অভিযোগে প্রতিবাদে সামিল হন অনুমোদনহীন মাদ্রাসার শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষামিত্ররা। পরে পুলিশের কাতর আর্তিতে উঠে আসেন প্রতিবাদীরা। কয়েকজনকে আটক করেছে পুলিশ।

আরও পড়ুনঃ “মমতার মুখের কথা নয়, সরকার চাকরির লিখিত আশ্বাস না দিলে সমাধিস্থ করা হবে না”, মইদুলের শেষবিদায়ে উত্তেজনা কোতলপুরে

তবে মাদ্রাসা শিক্ষক শিক্ষিকারা হুঁশিয়ারি দিয়েছেন; এই প্রতিবাদের জল বহু দূর গড়াবে। তাঁরা নিজেদের অধিকার বুঝে নেবার লড়াই থামাবেন না। শিক্ষামিত্র ও অনুমোদনহীন মাদ্রাসার কয়েকজন শিক্ষক আদিগঙ্গায় নেমে মুখ্যমন্ত্রীর বাড়ির দিকে রওনা দিয়েছিলেন। হাতে ছিল দাবিদাওয়া সংক্রান্ত প্ল্যাকার্ড।

আরও পড়ুনঃ “সব ফোন ধরবেন না”, নবান্ন থেকে মানুষকে সতর্ক করলেন মুখ্যমন্ত্রী মমতা

সাম্প্রতিক সময় একাধিক দাবিতে সরব হয়েছেন; রাজ্যের শিক্ষামিত্র এবং অনুমোদনহীন মাদ্রাসার শিক্ষকরা। শহরের বিভিন্ন প্রান্তে বিক্ষোভ দেখাচ্ছেন তাঁরা। কখনও নবান্ন অভিযানে সামিল হয়েছেন; তো কখনও আবার বিধানসভা অভিযান করেছেন। মঙ্গলবার সরস্বতী পুজোর দিন সকালে; আদিগঙ্গায় ঝাঁপ দেন তাঁরা। এদিন সকাল ১০টা ২০ নাগাদ আলিপুর জেলের কাছে একটি দল জমায়েত করে। সেখানে পাঁচ-ছ’জন ছিলেন। অপর একটি জমায়েত হয় আলিপুর পোস্ট অফিসের সামনে। তাঁদের উদ্দেশ্য ছিল; মুখ্যমন্ত্রীর বাড়ি পৌঁছে যাওয়া। সেখানে গিয়ে তাঁরা নিজেদের দাবিদাওয়ার কথা জানাবেন বলে ঠিক করেছিলেন। তবে পুলিশ দ্রুত পরিস্থিতি সামাল দেয়। বিক্ষোভকারীদের গঙ্গা থেকে তুলে এনে আটক করা হয়।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন