করোনায় অনাথ সন্তানদের মাসিক ৫ হাজার টাকা আর বিনামূল্যে শিক্ষা-রেশন

2781
করোনায় অনাথ সন্তানদের মাসিক ৫ হাজার টাকা আর বিনামূল্যে শিক্ষা-রেশন
করোনায় অনাথ সন্তানদের মাসিক ৫ হাজার টাকা আর বিনামূল্যে শিক্ষা-রেশন

করোনা আবহে বড় ঘোষণা; মধ্যপ্রদেশ সরকারের। করোনায় অনাথ সন্তানদের, মাসিক ৫ হাজার টাকা; আর বিনামূল্যে শিক্ষা-রেশন দেওয়ার ঘোষণা; মধ্যপ্রদেশের শিবরাজ সিং চৌহান সরকারের। দেশ জুড়ে করোনা সংকটের মধ্যেই, মধ্যপ্রদেশ সরকার মহামারীর প্রকোপে সর্বশান্ত অসহায় আর আশ্রয়হীন পরিবারের সাহায্যের জন্য; একটি নতুন প্রকল্প শুরু করল। রাজ্যের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান বলেছেন; “করোনা আবহে যেসব বাচ্চার উপর থেকে বাবা-মার ছায়া উঠে গিয়েছে; বাড়িতে কোনও উপার্জনকারী নেই; সেই সব পরিবারকে প্রতিমাসে ৫ হাজার টাকা করে পেনশন দেওয়া হবে।

পেনশনের পাশাপাশি, এইসব পরিবারের বাচ্চাদের; বিনামূল্যে শিক্ষার বন্দোবস্ত করে দেবে রাজ্য সরকার। এইসব পরিবারকে সরকারের তরফ থেকে; বিনামূল্যে রেশন দেওয়া হবে। এছাড়াও এই পরিবার-গুলিকে সরকার; সুদ আর গ্যারান্টি ছাড়াই ঋণ দেবে। সরকারের এই ঘোষণায়; অনেকটাই স্বস্তির নিঃশ্বাস ফেলেছে কয়েক হাজার পরিবার।

আরও পড়ুন; করোনার দ্বিতীয় ঢেউয়ের মধ্যেই এবার বিপদ বাড়িয়ে আসছে ‘তাউকতাই’

মধ্যপ্রদেশে করোনার দ্বিতীয় ঢেউ; ভয়ঙ্কর-ভাবে আছড়ে পড়েছে। রোজই ৮ হাজারের বেশি মানুষ; করোনা আক্রান্ত হচ্ছেন। রাজ্যে প্রায় একমাস পর; দৈনিক সংক্রমণের হার কিছুটা কমেছে। গত ২৪ ঘণ্টায় সবথেকে কম; ৮ হাজার ৯৭০ জন আক্রান্ত হয়েছেন।আর ৮৪ জনের মৃত্যু হয়েছে। রাজ্যের জেলা হাসপাতালগুলোতে; বেড আর অক্সিজেনের অভাব দেখা দিয়েছে।

আরও পড়ুনঃ “নিজেরা শ্বাস নিতে জানেনা, আর বলছে অক্সিজেন সংকট” আবারও বিতর্কে যোগগুরু

সংবাদসংস্থা ANI অনুযায়ী, মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান জানিয়েছেন যে; “করোনা মহামারীর মধ্যে; যেই পরিবারের অভিভাবক অথবা একমাত্র উপার্জনকারী প্রাণ হারিয়েছেন; সেইসব পরিবারই; এই প্রকল্পের মধ্যে আসবে”। মাসিক ৫ হাজার টাকা পেনশন; আর বিনামূল্যে শিক্ষা-রেশন দেওয়ার ঘোষণা করে দিয়েছে; শিবরাজ সিং চৌহান সরকার। সারা দেশের মধ্যে নজির; সৃষ্টি করল মধ্যপ্রদেশ সরকার।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন