হিন্দু হওয়ায় দানিশ কানেরিয়াকে দলে হেনস্থা হতে হত

2444
হিন্দু হওয়ায় দানিশ কানেরিয়াকে দলে হেনস্থা হতে হত/The News বাংলা
হিন্দু হওয়ায় দানিশ কানেরিয়াকে দলে হেনস্থা হতে হত/The News বাংলা

হিন্দু হওয়ায়; দানিশ কানেরিয়াকে দলে হেনস্থা হতে হত। ধর্মীয় কারণে; পাকিস্তানে বরাবরই নীপিড়নের শিকার হিন্দুরা। সংশোধীত নাগরিকত্ব আইন অনুযায়ী ধর্মীয় কারণে পাকিস্তানে অত্যাচারিত হিন্দু; বৌদ্ধ; শিখ; জৈন সব জাতীকে ভারতে স্মরাণার্থী হিসেবে নাগরিকত্ব দেওয়া হবে; বাদ যাবে মুসলিমরা। পাকিস্তানের মতো দেশে হিন্দুদেরকে হেনস্থা হতে হয়েছে; বছরের পর বছর; তাই এবার কোনও পাকিস্তানিকে ভারতে নাগরিকত্ব না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার।

কিন্তু এবার সেই হেনস্থা যে ক্রিকেট দলেও হত; এমনই এক বোমা ফাটালেন পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার শোয়েব আখতার। তার দলেই ছিলেন দানিশ কানেরিয়া। কানেরিয়া কিভাবে দলের মধ্যেই; কয়েকজন সতীর্থ দ্বারা হেনস্থা হতেন; সেকথাই জানালেন শোয়েব। আর শোয়েবের এমন স্বীকারোক্তি রীতিমতো ছাঞ্চল্য সৃষ্টি করেছে। পাকিস্তানের হয়ে ৬১ টি টেস্ট ও ১৮ টি ওয়ানডে ম্যাচ খেলেছেন কানেরিয়া। হিন্দু হওয়ায় অনেকেই তাকে ব্রাত্য করে রেখেছিল।

আরও পড়ুনঃ রোদ উঠলেই পড়বে কনকনে ঠাণ্ডা

অনেকে তো এক টেবিলে বসে তার সঙ্গে খেতেও চাইত না। এক টিভি চ্যানেলকে দেওয়া স্বাক্ষাৎকারে; গোটা বিষয়টির বিরোধীতা করেন শোয়েব। বলেন; দলে অনেকেই সেই সময় কে কোন জায়গা থেকে এসেছে তা নিয়ে চর্চা করত। কে করাচির, কে লাহোরের আবার কে পেশোয়ারের তা নিয়ে ভেদাভেদ করত।

কিন্তু যে পাকিস্তানের হয়ে খেলছে সে হিন্দু হলেও ধর্ম নিয়ে এই বিভেদ কেন। সে তো পাকিস্তানকেই বিশ্বের কাছে তুলে ধরছে। তিনি এদিন কানেরিয়ার পাশে দাঁড়ান। এদিন কানেরিয়ার প্রশংসায় শোয়েব পুরোনো কিছু জেতা ম্যাচের উল্লেখ করে বলেন; ইংল্যান্ডে ম্যাচ জেতার জন্য সবাই আনার নাম নিলেও আমি বলব কানেরিয়া ওই দিন দুর্দান্ত বল না করলে আমরা জিততে পারতামনই না।

আরও পড়ুনঃ যদি এখানকার হও তাহলে ভয় কিসের

হিন্দু বলেই হয়তো তাকে কেউ ক্রেডিট দিতে চায়না। আর শোয়েবকে পাশে পেয়ে খুশি কানেরিয়াও। তিনি বলেন; শোয়েব ভাই, ইনজামাম উল হক ভাই, ইউসুফ ভাই সেই সময় আমার ওপর হেনস্থার বিরুদ্ধে সোচ্চার হন। পাকিস্তানের হয়ে খেলতে পেরে যে তিনি গর্বিত; সে কথাও জানান কানেরিয়া।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন