জেনে নিন গুরু পূর্ণিমা কি, কেন পালন করবেন এই উৎসব

159
জেনে নিন গুরু পূর্ণিমা কি, কেন পালন করবেন এই উৎসব/The News বাংলা
জেনে নিন গুরু পূর্ণিমা কি, কেন পালন করবেন এই উৎসব/The News বাংলা

গুরুপুর্নিমা একটি বৈদিক প্রথা। প্রাচীন আর্য সমাজে শিক্ষক বা গুরুর স্থান কতটা গুরুত্বপূর্ণ ছিল; তা আমরা জানতে পারি এই গুরু পূর্ণিমার থেকে। গুরু ও শিষ্য পরম্পরাকে সম্মানিত করতে এই দিন উৎসর্গ করা হয়। এই দিনটি শুধু ভারতেই নয়; নেপালেও গুরুত্ত সহকারে পালন করা হয়। গুরু শিষ্য ছাড়া সেই যুগের সমাজব্যবস্থায় অন্য কোন সম্পর্ক এত গুরুত্ব পেত না। বৈদিক যুগ থেকেই আষাঢ় মাসের পূর্ণিমা তিথিকে বিশেষ ভাবে নির্ধারণ করে ‘গুরুপূর্ণিমা’ উদযাপন করা হয়।

এবার আমরা জেনে নি এই ‘গুরু’ শব্দটার মানে কি? ‘গুরু’ সংস্কৃত শব্দ। এটি ‘গু’ এবং ‘রু’ এই দুটি শব্দ দিয়ে তৈরি। ‘গু’ শব্দের অর্থ অন্ধকার অর্থাৎ অজ্ঞতা এবং ‘রু’ শব্দের অর্থ হল আলো। অর্থাৎ; তিনিই গুরু; যিনি অন্ধকার থেকে আলোর দিকে নিয়ে যান। মনের অন্ধকার দূর করে মানুষের ভিতরে ‘বোধ’ এর জন্ম দেন জিনি; তিনিই গুরু।

আরও পড়ুনঃ শনি শিগনাপুর গ্রামে দরজাবিহীন বাড়িঘর থাকার কিংবদন্তি কাহিনী

বৌদ্ধ ধর্মে গুরু পূর্ণিমার অসিম গুরুত্ব আছে ।বলা হয়; বোধিজ্ঞান লাভের পর; আষাঢ় পূর্ণিমায় প্রথম উপদেশ দেন ভগবান গৌতম বুদ্ধ। হিন্দু পুরাণে আছে। যেহেতু; মহাদেব হলেন হিন্দুদের আদি গুরু। এবং তাঁর প্রথম শিষ্যরা হলেন; সপ্তর্ষির সাতজন ঋষি; যথাক্রমে অত্রি; বশিষ্ঠ; পুলহ; অঙ্গীরা; এবং পুলস্থ্য মুনি।

বর্তমান দিনে গুরু পূর্ণিমার যথাযথ পালন অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাঁর আগে জেনে নি কাদের আমরা ‘গুরু’ বলব। ‘দীক্ষাগুরু’ কেবল ধর্মীয় মন্ত্রদীক্ষা নয়’ কোনও বিষয়ে যিনি আপনাকে প্রকৃত জ্ঞান দান করেন; সঠিক উপদেশ দেন; তিনিই হলেন দীক্ষাগুরু। ‘শিক্ষাগুরু’ শুধু মাত্র বই খাতার লিখিত জ্ঞান নয়; শিপ্ল; কারিগরি ও বাস্তববোধের আলোয় যিনি নিয়ে আসেন তিনিই হলেন শিক্ষাগুরু।

‘অন্নদাতাগুরু’ যে আপনাকে আপনার জীবিকা খুঁজতে সাহায্য করেন; সঠিক পথ দেখিয়ে দেন; তিনি আপনার জীবনের অন্নদাতাগুরু। আজকের দিনে অবশ্যই তাঁর কথা মনে রাখুন; কৃতজ্ঞতা ও সম্মান জানান। আর সব শেষে তাঁর কথা মনে রাখবেন; যিনি নিঃস্বার্থ ভাবে আপনার পাশে আছেন; আপনাকে সমর্থন করছেন। যিনি আপনাকে ঋদ্ধ করছেন তাঁর জ্ঞানে। স্নেহ; ভালবাসায় আপনার প্রতি যিনি সব সময় সচেতন; তিনিও কিন্তু আপনার গুরু।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন