করোনা মুক্ত হয়েও, দ্বিতীয়বার সংক্রমিত হলেন শহরের একই ওয়ার্ডের ছ’জন

2710
করোনা মুক্ত হয়েও দ্বিতীয়বার সংক্রমিত হলেন শহরের একই ওয়ার্ডের ছ'জন

করোনা মুক্ত হয়েও, দ্বিতীয়বার সংক্রমিত হলেন; শহরের একই ওয়ার্ডের ছ’জন। একবার করোনা সংক্রমণ হলেই, যে দ্বিতীয়বার হবে না; তা কিন্তু ষোলো আনা সত্যি নয়। এমন ঘটনা কয়েকদিন ধরে; নানান চিকিৎসক মহল ও বিশেষজ্ঞ মহল সূত্রে শোনা গেলেও; এবার বাস্তবিক প্রমাণ মিলল। করোনা মুক্ত হওয়ার পরও ফের পরীক্ষায়; তাদের শরীরে মিলল ভাইরাসের অস্তিত্ব। কলকাতায় একই ওয়ার্ডে, এমন ঘটনায় চিন্তায় ঘুম উড়ল; পুরসভার আধিকারিক থেকে চিকিৎসক ও বিশেষজ্ঞদের। কলকাতা পুরসভার ১০১ নম্বর ওয়ার্ডে; অন্তত ৬ জনকে করোনামুক্ত ঘোষণার পরও; ফের তাদের দেহে করোনা ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেল। তাঁরা কি ফের আক্রান্ত হয়েছেন; না কি পরীক্ষা পদ্ধতিতে গলদ ছিল, তা জানতে তদন্ত শুরু করেছেন আধিকারিকরা।

আরও পড়ুনঃ দলের পার্টি অফিসই রাতারাতি লক্ষাধিক টাকায় বেচে দিল তৃণমূল নেতা

ভাইরাস মুক্তির পর; ফের করোনায় আক্রান্ত হওয়ার ঘটনা নতুন নয়। কিন্তু একই ওয়ার্ডে ৬ জন? মানতে পারছেন না বিশেষজ্ঞরা। আক্রান্তদের প্রায় সবারই সংক্রমণ ধরা পড়ে; অগাস্টের প্রথমে। কেউ ভর্তি ছিলেন হাসপাতালে; কাউকে আবার হোম আইসোলেশনে রাখা হয়েছিল। এর মধ্যে ১৭ বছরের এক তরুণের তো; কোনও উপসর্গই ছিল না। তাঁকে ১৪ দিন বিনা পরীক্ষাতেই; করোনামুক্ত ঘোষণা করে দেন চিকিৎসকরা। এরপরেও তার দেহ থেকে যায়নি করোনা।

আরও পড়ুনঃ দুর্নীতির নতুন রাস্তা আবিস্কার তৃণমূলের, একজনের নামে দুটি বিপিএল নাম্বারে দুটি সরকারি বাড়ি

কিন্তু সবচেয়ে বেশি ভাবাচ্ছে; এই ৬ জন রোগীর একজনের সঙ্গে, আরেকজনের কোনও যোগাযোগ নেই। প্রত্যেকের চিকিৎসা হয়েছে আলাদা হাসপাতালে। পরীক্ষাও হয়েছে পৃথক জায়গায়। আর সবকটি পরীক্ষাই হয়েছে; ভাইরাস সনাক্তকরণের গোল্ড স্ট্যান্ডার্ড বলে পরিচিত; RT-PCR পদ্ধতিতে। কিন্তু কিভাবে দ্বিতীয়বার তাদের দেহে, একইসঙ্গে করোনার হদিশ মিলল; তা নিয়ে চিন্তায় চিকিৎসক মহল। মানবদেহে অ্যান্টিজেনের কার্যকারিতা নিয়েও; সন্দেহ বাড়ছে। তাই করোনামুক্ত হলেও; সাবধান থাকার পরামর্শ দিচ্ছেন তাঁরা।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন