দীর্ঘক্ষণ এসি-তে থাকলে ত্বকের ক্ষতি হতে পারে, কিভাবে ত্বক ভালো রাখবেন

219
এসি-তে থাকলে আপনার ত্বকের ক্ষতি হতে পারে, জেনে নিন কিভাবে ত্বক ভালো রাখবেন/The News বাংলা
এসি-তে থাকলে আপনার ত্বকের ক্ষতি হতে পারে, জেনে নিন কিভাবে ত্বক ভালো রাখবেন/The News বাংলা

দীর্ঘক্ষণ এসি-র শুকনো হওয়ায় থাকার ফলে; মাথাচাড়া দিয়ে উঠতে পারে ত্বকের একাধিক সমস্যা। কিন্তু নাজেহাল করা গরম থেকে মুক্তি পেতে; এসি-র দরকারকে বাদ দেওয়া যায় না। তাই আজকাল বাড়ি, অফিস, মল, সর্বত্রই এসি-র রমরমা। তাই সঠিকভাবে ত্বকের দেখভাল করলেই; এসি-তেও ত্বক সতেজ এবং জেল্লাদার থাকবে।

দীর্ঘক্ষণ এসি-তে থাকায় হতে পারে; আপনার ত্বকের বিভিন্ন সমস্যা। রোদে পুড়ে একশা হওয়ার পর; এসি ঘরে ঢুকলে, আরামবোধ হওয়া স্বাভাবিক। কিন্তু একলহমায় এতটা তাপমাত্রার পরিবর্তন; যেমন শরীরের পক্ষে ঠিক নয়; তেমনই ত্বকের পক্ষেও তা ক্ষতিকারক।

দীর্ঘক্ষণ এসি-তে থাকলে; ত্বক শুষ্ক হয়ে পড়ে; ত্বকের আর্দ্রতা হ্রাস পায়। আসলে; এসি তাপমাত্রা নিয়ন্ত্রণের পাশাপাশি; বাতাসের আর্দ্রতাও শোষণ করে। আমাদের ত্বক যেহেতু; বাতাস থেকেই আর্দ্রতা টানে; তাই স্বাভাবিক ভাবেই; ত্বকের আর্দ্রতাও ধীরে ধীরে কমতে থাকে। ফলে ত্বকের যত্ন নেওয়া প্রয়োজন। না হলে ত্বকের কোষ নির্জীব দেখাতে পারে।

সমস্যা এর পাশাপাশি; সমাধানও আছে। মাঝেমধ্যে এসি-তে থাকলে; আলাদা করে যত্ন নেওয়ার দরকার নেই। তবে দীর্ঘক্ষণ এসি-তে থাকলে; ময়শ্চারাইজার লাগান। রোদ থেকে ঘেমে এসে; এসি-তে ঢোকার পর; মুখে ভালোভাবে জলের ঝাপটা দিন। ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিতে পারলে; আরও ভালো। এরপর টিসু দিয়ে চেপে চেপে; অতিরিক্ত জল মুছে নিন।

হাতের কাছে ময়শ্চারাইজিং ফেশিয়াল মিস্ট রাখুন। কিছুক্ষণ অন্তর; সেটা স্প্রে করুন। কেবলমাত্র মুখই নয়; শরীরের অন্যান্য উন্মুক্ত অংশ; বিশেষত হাতে ব্যবহার করতে পারেন। একটানা অনেকক্ষণ এসি-তে থাকার পর বাইরে বেড়লে; অবশ্যই সান্সক্রিম ব্যবহার করুন। যারা সারারাত এসি-তে থাকেন; তারা বডিঅয়েল ও ফেসিয়াল অয়েল ব্যবহার করুন।

যারা প্রতিদিন মেক-আপ করেন; তাদের ক্ষেত্রে অফিসে ঢোকার পর; মুখ পরিষ্কার করা অসুবিধে। কিন্তু রাস্তার ধুলো; ঘাম থেকে ত্বককে বাঁচাতে; ত্বক পিরিস্কার করা জরুরি। তাই অফিসে ঢুকে মুখ পরিষ্কার করে বিবি ক্রিম; কুশন ফাউন্ডেসগন ইত্যাদি প্রডাক্ট ব্যবহার করুন। তৈলাক্ত ত্বকে; পাউডার ফাউন্ডেশন ব্যবহার করুন। ত্বক ম্যাট দেখাবে।

ঠোঁটের শুষ্কতা দূর করতে; ঠোঁটে স্যাটিন ফিনিশ লিপ্সটিক ও কালারড লিপবাম ব্যবহার করুন। একটানা এসি-তে না বসে; মাঝেমধ্যে বেড়িয়ে আসুন এবং প্রচুর জল খান। মাঝে মাঝে অল্প জলের ঝাপটা দিন মুখে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন