বড় ঘোষণা মোদীর, ১৮ বছরের উর্দ্ধে সব নাগরিকদের বিনামুল্যে ভ্যাকসিন

2558
রাজ্যের হাত থেকে ভ্যাকসিন দেবার ক্ষমতা কাড়লেন মোদী
রাজ্যের হাত থেকে ভ্যাকসিন দেবার ক্ষমতা কাড়লেন মোদী

রাজ্যের হাত থেকে ভ্যাকসিন দেবার ক্ষমতা; কাড়ল মোদী সরকার। অন্যদিকে, আগামী ২১ জুন থেকে ১৮ ঊর্ধ্ব সবাইকে; বিনামূল্যে ভ্যাকসিন দেবে কেন্দ্র সরকার। রাজ্যের হাতে থাকা ২৫ শতাংশ ভ্যাকসিন দেবার দায়িত্বও নেবে কেন্দ্র; ঘোষণা প্রধানমন্ত্রী মোদীর। ৪৫ ঊর্ধ্বদের মতোই ভ্যাকসিন কিনে; রাজ্যকে দেবে কেন্দ্র সরকার। মোট উৎপাদনের ২৫ শতাংশ ভ্যাকসিন; কিনতে পারবে বেসরকারি হাসপাতাল-গুলি। সোমবার করোনার দ্বিতীয় ঢেউ নিয়ে; জাতির উদ্দেশ্যে ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গত এক বছরে করোনা মোকাবিলায়; কী কী পদক্ষেপ করেছে কেন্দ্র, এদিন তুলে ধরেন মোদী।

এদিন তাঁর সবচেয়ে বড় ঘোষণা ছিল টিকাকরণ নিয়ে। ২১ জুন থেকে বিনামূল্যে ১৮ ঊর্ধ্বদের টিকাকরণ শুরু হবে; এদিন ঘোষণা করেন প্রধানমন্ত্রী। চলতি বছর ১ মে থেকে ২৫ শতাংশ ভ্যাকসিন; দেবার কাজ রাজ্যের কাছে যায়। কাজ সম্পূর্ণ করতে চেষ্টাও করে রাজ্যগুলি। কিন্তু মে মাসের দুসপ্তাহের মধ্যেই; অনেক রাজ্য সরকার বুঝতে পারে, আগের ব্যবস্থাই ভাল ছিল। অনেক রাজ্য সরকারের টিকা দানে সমস্যা হচ্ছিল। সেই সমস্যা মেটাতেই; কেন্দ্র আগের মতো সব নাগরিকের টিকাকরণের দায়িত্ব নিল।

আরও পড়ুনঃ “এক পরিবার থেকে একজনই রাজনীতিতে, আইন আনুক বিজেপি”, পিকের পরামর্শে পরিণত অভিষেক

রাজ্যগুলিকে টিকা কিনে দেবে; কেন্দ্র সরকার। বেসরকারি হাসপাতাল-গুলি টিকা পিছু; ১৫০ টাকা পরিষেবা কর নিতে পারবে। এদিন মোদী বলেন; “ভ্যাকসিন হল আমাদের সুরক্ষা কবচ। সারা বিশ্বে যতটা পরিমাণ ভ্যাকসিন দরকার; তার থেকে তুলনায় অনেক কম ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থা। আগে বিদেশ থেকে ভ্যাকসিন আসতে; বহু সময় লেগে যেত। আগে ভারতে পোলিও; স্মল পক্স; হেপাটাইটিস বি ভ্যাকসিন পেতে; বহু দেরী হয়েছে।

আরও পড়ুনঃ ‘সম্পূর্ণ ভুল অভিযোগ’, স্বজনপোষণ ইস্যুতে মহুয়াকে ‘মিথ্যাবাদী’ বললেন ধনখড়

সোমবার প্রধানমন্ত্রী ঘোষণা করেন; এবার থেকে দেশে উৎপাদিত মোট ভ্যাকসিনের; ৭৫ শতাংশ কিনবে কেন্দ্র সরকার। সেই ভ্যাকসিন বিনামূল্যে তুলে দেওয়া হবে; রাজ্য সরকারগুলির হাতে। রাজ্য সরকারকে আর ভ্যাকসিনের জন্য; কোনও টাকা খরচ করতে হবে না। সোমবার মোদীর ঘোষণা করেন; নভেম্বর পর্যন্ত বিনামূল্যে রেশন; দেওয়ার প্রকল্প চালাবে কেন্দ্রীয় সরকার। দেশের মানুষের কাছে; বিনামূল্যে খাবার পৌঁছে দেওয়া হবে। চলবে গরীব কল্যাণ অন্ন যোজনা।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন