বাংলায় এল রাশিয়ার স্পুটনিক, মানুষ কিভাবে পাবে এই ভ্যাকসিন

4129
বাংলায় এল রাশিয়ার স্পুটনিক, মানুষ কিভাবে পাবে এই ভ্যাকসিন
বাংলায় এল রাশিয়ার স্পুটনিক, মানুষ কিভাবে পাবে এই ভ্যাকসিন

অবশেষে দীর্ঘ অপেক্ষার অবসানের পরে; রাজ্যে এসে পৌঁছল রাশিয়ার স্পুটনিক ভি ভ্যাকসিন। করোনার সঙ্গে লড়তে কোভিশিল্ড কোভ্যাক্সিনের পর; তৃতীয় অস্ত্র রাশিয়ার তৈরি এই স্পুটনিক ভি। ই এম বাইপাসের ধারে, অ্যাপেলো হাসপাতালে; স্পুটনিকের ট্রায়াল চলছিল। আগামী দুদিনের মধ্যেই, ওই হাসপাতাল থেকেই; এই করোনা ভ্যাকসিন দেওয়া শুরু হবে। তবে শুরুতেই, বাছাই করা কয়েকজনকে; দেওয়া হবে এই ভ্যাকসিন। আগামী সোমবার থেকেই হাসপাতাল কর্তৃপক্ষ; স্পুটনিক ভি ভ্যাকসিন প্রয়োগ শুরু করবে। কিন্তু কি ভাবে পাবে; সাধারণ মানুষ?

অন্য করোনা ভ্যাকসিনের মতই; স্পুটনিক ভি ভ্যাকসিন নিতে হলে; প্রথমে কো-উইন পোর্টালে স্লট বুক করতে হবে। তারপর নির্দিষ্ট তারিখে, ই এম বাইপাসের ধারে; অ্যাপেলোতে গিয়ে টিকা নিতে হবে। যদিও কোভিশিল্ড কোভ্যাক্সিনের মত; এই ভ্যাকসিন বিনামূল্যে পাওয়া যাবে না।

আরও পড়ুনঃ বাংলার ভ্যাকসিন কেন্দ্রেও, বো’মা ব’ন্দুক নিয়ে হাজির ‘মানুষের সেবকরা’

স্পুটনিক ভি ভ্যাকসিনের একটা ডোজের দাম পড়বে; প্রায় ১২৫০ টাকা। অর্থাৎ ২টে ডোজ নিতে গেলে; জন প্রতি ২৫০০ টাকা খরচ পড়বে। রাজ্য স্বাস্থ্য দফতরের তরফে, এই ভ্যাকসিন দেওয়া হবে কিনা; তা নিয়ে এখনও পর্যন্ত কোনও নির্দেশিকা জারি হয়নি রাজ্য সরকারের তরফে। খুব শীঘ্রই এই নিয়ে; সিদ্ধান্ত জানাবে নবান্ন।

আরও পড়ুনঃ মুকুল জায়াকে দেখতে ও ইয়াসে ক্ষতিগ্রস্তে অভিষেক, মমতা-পিকে নতুন পরিকল্পনা

অন্য ভ্যাকসিনের মতো, স্পুটনিক ভি ভ্যাকসিনের ক্ষেত্রেও; দুটো ডোজ নিতে হবে। প্রথম ডোজ নেওয়ার ২১ দিনের মাথায়; দ্বিতীয় ডোজ নিতে হবে। তবে সাধারন মানুষের পক্ষে; এই করোনা ভ্যাকসিন যথেষ্ট ব্যায়সাপেক্ষ। রাজ্য সরকারের পক্ষ থেকে আলোচনা চলছে; এই ভ্যাকসিনও কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের মত বিনামূল্যে দেওয়া যায় কিনা। আর তার জন্যই অপেক্ষা করছে; বাংলার আমজনতা।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন