পুজোর আগেই হাসি ফুটবে রাজ্য সরকারি কর্মচারীদের মুখে

193
পুজোর আগেই হাসি ফুটবে রাজ্য সরকারি কর্মচারীদের মুখে/The News বাংলা
পুজোর আগেই হাসি ফুটবে রাজ্য সরকারি কর্মচারীদের মুখে/The News বাংলা

সোমবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে; ষষ্ঠ বেতন কমিশনের প্রথম পর্যায়ের রিপোর্ট পেশ করার সিদ্ধান্ত চূড়ান্ত হতে পারে। পুজোর আগে এটাই মন্ত্রিসভার শেষ বৈঠক বলে মনে করা হচ্ছে। সেই কারণে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আজকের বৈঠকে পুজোর সময়ে; দলের নেতা-মন্ত্রীদের ভূমিকা কি হবে তাও স্পষ্ট করে দেবেন। তবে রাজ্য সরকারি কর্মচারীরা; বেতন কমিশনের ব্যাপারে তুমুল আগ্রহী। ইতিমধ্যেই এই নিয়ে ইঙ্গিত দেওয়া হয়েছে; আজ সোমবারের বৈঠকেই মন্ত্রিসভা বেতন কমিশনের সুপারিশ কার্যকরে সবুজ সংকেত দেবে।

ষষ্ঠ বেতন কমিশনের প্রথম পর্যায়ের রিপোর্ট পেশ।রাজ্য মন্ত্রিসভার বৈঠকে; হবে এই রিপোর্ট পেশ।মুখ্যমন্ত্রী বেতন কমিশনের রিপোর্ট পেশ করবেন।এরপর নিয়ম অনুসারে; রোপা’র বিজ্ঞপ্তি জারি হবে। নবান্নর অর্থ দপ্তর থেকে; রোপা’র বিজ্ঞপ্তি জারি হবে। বিজ্ঞপ্তির জারি হবার পর বেতন-ভাতা বৃদ্ধির বিষয়টি চূড়ান্ত হবে।

আরও পড়ুনঃ প্রিয় বন্ধুর হাত ধরেই, সন্ত্রাস দমনের আশ্বাস দিলেন প্রধানমন্ত্রী

সূত্রের খবর; মুখ্যমন্ত্রী বেতন কমিশনের রিপোর্ট পেশ করার পর; নিয়ম অনুসারে রোপা’র বিজ্ঞপ্তি জারি হবে। নবান্নর অর্থ দপ্তর থেকে রোপা’র বিজ্ঞপ্তি জারি হবে। বিজ্ঞপ্তির জারি হবার পর বেতন-ভাতা বৃদ্ধির বিষয়টি চূড়ান্ত হবে।

ডিএ নিয়ে মামলাকারী কর্মচারী সংগঠন কনফেডারেশন অব স্টেট গভর্নমেন্ট এমপ্লয়িজ-এর পক্ষ থেকে; ইতিমধ্যে কর্মচারীদের আভাস দেওয়া হয়েছে কোন গ্রেডের মূল বেতন কত হতে পারে। বেতন ছাড়াও কর্মচারীরা গ্র্যাচ্যুইটি এবং বাড়িভাড়া নিয়ে বিশেষ আগ্রহী।

আরও পড়ুনঃ সারদার দেবযানীর বাড়িতেই বিজেপি কর্মীদের ভিড়, খেলা কি ঘুরে যাবে এবার

গত ১৩ সেপ্টেম্বর নেতাজি ইন্ডোরে তৃণমূলের কর্মচারী ফেডারেশনের সাংগঠনিক সমাবেশ ছিল। সেখানেই মুখ্যমন্ত্রী বলেন; “বেতন কমিশনের সুপারিশের প্রথম ভাগটা আজই হাতে পেয়েছি। কমিশন যা সুপারিশ করেছে, আমরা সেটাই মানব”। মুখ্যমন্ত্রীর এই ঘোষণায় হাততালিতে ফেটে পড়ে গোটা স্টেডিয়াম।

কিন্তু বকেয়া বেতন কতটা মিলবে; কিংবা আদৌ মিলবে কিনা তা নিয়ে একটি কথাও বলেননি মমতা। ফলে সেই দিন থেকেই এনিয়ে প্রশ্ন তৈরি হয়েছে সরকারি কর্মীদের মধ্যে। তবে এটাও ঠিক যে; কমিশনের চেয়ারম্যান অভিরূপ সরকার জানিয়েছেন; বকেয়া দেওয়ার কোনও সুপারিশ করা হয়নি। তবে সরকার চাইলে সেটা দিতেই পারে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন