ফের রাজ্যপালকে অবজ্ঞা রাজ্যের

561
ফের রাজ্যপালকে অবজ্ঞা রাজ্যের/The News বাংলা
ফের রাজ্যপালকে অবজ্ঞা রাজ্যের/The News বাংলা

ফের রাজ্যপালকে অবজ্ঞা রাজ্যের। ফের রাজ্যপালকে অবজ্ঞা রাজ্যের। আবার রাজ্যপালকে অপমান রাজ্য সরকারের। রাজ্যপালের ডাকা উপাচার্যদের নিয়ে বৈঠকে সাড়া দিল না শিক্ষা দফতর। ফলে রাজ্যপাল ডাকলেও রাজভবনে হাজির হলেন না কোনও উপাচার্য। সোমবার রাজ্যপালের ডাকা; আচার্য উপাচার্য বৈঠকের নির্ধারিত সময় পার হয়ে গেলেও; বৈঠকে উপস্থিত হন নি কোনও উপাচার্য। যেহেতু উচ্চশিক্ষা দফতরের অনুমতি নেই; তাই এই বৈঠকে অনুপস্থিত উপাচার্যরা। যদিও এ নিয়ে; রাজ্যপালের কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

তবে বিকেলের মধ্যেই; এ নিয়ে কোনো প্রতিক্রিয়া দিতে পারে রাজভবন এমনটাই সূত্র মারফত জানা যাচ্ছে। সোমবার সকাল ১১ টায় এই বৈঠক হওয়ার কথা ছিল রাজভবনে। এই নিয়ে সমস্তরকম প্রস্তুতিও নেওয়া হয়েছিল; এমনটাই রাজভবন সূত্রে জানা গেছে।

আরও পড়ুন কলকাতার রাস্তায় এবার গ্রিন চ্যানেল

এমনকি রাজ্যপাল সোমবার উপাচার্যদের সঙ্গে; বৈঠকের জন্য প্রায় ৪৫ মিনিট থেকে ১ ঘন্টা সময় ধার্য করেছিলেন। হাজির ছিলেন নিজেও। কিন্তু রাজ্য সরকারের শিক্ষা দফতরের অনুমতি না মেলায়; ফের অপমানিত হতে হল রাজ্যপালকে।

রাজ্যের সামগ্রিক শিক্ষা ব্যবস্থা, বিশ্ববিদ্যালয়গুলির সামগ্রিক পরিস্থিতি নিয়ে; আলোচনা করতেই সমস্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের ডেকে পাঠিয়েছিলেন আচার্য ও রাজ্যপাল জাগদীপ ধনখড়। কিন্তু কেউই এদিন হাজির হলেন না; রাজ্য অনুমতি না দেওয়ায়।

রাজ্যপালের কাছে বৈঠকে ডাক পাবার পর; রাজ্যের নতুন বিধি মেনে বিষয়টি অনেকদিন আগেই উচ্চশিক্ষা দফতরকে জানিয়েছেন তারা। অনুমতি চেয়েছিলেন যে; তাঁরা রাজভবনে যাবেন কি যাবেন না। রবিবার রাত পর্যন্ত এই নিয়ে রাজ্য সরকারের কোন চিঠি আসেনি; তাঁদের কাছে।

নাম প্রকাশে অনিচ্ছুক উপাচার্যদের তরফ থেকে এই প্রসঙ্গে বেশ কিছু যুক্তি দেওয়া হয়েছে। প্রধান যুক্তি হল রাজ্য শিক্ষা দফতরের নয়া বিধি। এই বিধি অনুযায়ী শিক্ষা দফতরের মাধ্যমেই রাজ্যপালকে বৈঠকের চিঠি পাঠানো উচিত ছিল; উপাচার্যদের কাছে। কিন্তু এক্ষেত্রে সেই বিধি মানা হয়নি। সরাসরি উপাচার্যদের চিঠি পাঠানো হয়েছে; রাজভবনের তরফ থেকে।

তাই পদ্ধতিগত ত্রুটির কথা উল্লেখ করা হয়েছে; এই বৈঠকে না যাওয়ার কারণ হিসেবে।রাজ্যপালের ডাকা বৈঠকে গরহাজির উপাচার্যরা। রাজ্যপালকে ফের সরাসরি অবজ্ঞা রাজ্য সরকারের। এই বৈঠক ঘিরে রাজ্য রাজ্যপালের সংঘাত; আরও একবার প্রকাশ্যে চলে এল।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন