ফের মেয়াদ বৃদ্ধি রাজ্য বেতন কমিশনের, হতাশ রাজ্য সরকারি কর্মীরা

42387
মেয়াদ বৃদ্ধি রাজ্য পে কমিশনের হতাশ রাজ্য সরকারি কর্মীরা/The News বাংলা
মেয়াদ বৃদ্ধি রাজ্য পে কমিশনের হতাশ রাজ্য সরকারি কর্মীরা/The News বাংলা

রাজ্য সরকারি কর্মীদের হতাশ করে; ফের ৬ মাস বা এক বছরের জন্য মেয়াদ বৃদ্ধি হবে রাজ্য পে কমিশনের। ২০১৯ এর শুরুতেই ষষ্ঠ বেতন কমিশন; কার্যকরের সম্ভাবনার কথা জানিয়েছিল রাজ্য সরকার। আপাততঃ সেই সম্ভাবনা বিশ বাও জলে।

সরকারি কর্মীদের বেতন; পদের সংখ্যা বাড়ানো–সহ; অন্যান্য বিষয়ে সংস্কার আনার জন্য; ২০১৫ সালে ষষ্ঠ বেতন কমিশন তৈরি হয়। ৮ সদস্যের এই কমিশনের চেয়ারম্যান; অর্থনীতিবিদ অভিরূপ সরকার।

রবিবারই শেষ হচ্ছে ষষ্ঠ বেতন কমিশনের বর্ধিত মেয়াদ। সোমবার আরো ছয় মাসের জন্য; মেয়াদ বৃদ্ধি হচ্ছে পে কমিশনের; এমনটাই খবর নবান্ন সূত্রে। এই নিয়ে পাঁচবার বৃদ্ধি হবে; ষষ্ঠ বেতন কমিশনের মেয়াদ। এখনও কিছু ঘোষণা হয়নি; তবে মেয়াদ বৃদ্ধি হবে; The News বাংলা কে জানিয়েছেন অভিরূপ সরকার।

ইতিমধ্যেই কর্মী সংগঠনদের দাবির শুনানি হয়ে গিয়েছে; রাজ্যের ২৫ টি দপ্তরের কাজও সম্পন্ন হয়েছে। কিন্তু হয়নি আরও ২৬ টি দপ্তরের কাজ; ৭৮ টি আধা সরকারি সংস্থার কাজ; ফলে এই কাজগুলো করতে আরও ছয় মাস সময় লাগবে। নবান্ন সূত্রে এমনটাই জানা গিয়েছে।

জানা গেছে, সোমবারই নবান্ন থেকে জারি করা নোটিশে বলা হবে; ফের ৬ মাসের জন্য মেয়াদ বৃদ্ধি হল রাজ্য পে কমিশনের। কমিশনের প্রধান অভিরূপ সরকার জানিয়েছেন; আরও ৬ মাসের জন্য এই কমিটিকে এক্সটেনশন করা হতে পারে।

জানা গিয়েছিল; শুনানির কাজ প্রায় শেষ করে ফেলেছে অভিরূপ সরকারের নেতৃত্বাধীন কমিশন। সূত্রের খবর, রাজ্যের প্রায় সব কর্মী সংগঠনের শুনানি শেষ। বিভিন্ন কর্পোরেশন বোর্ডের শুনানিও হয়েছে। রাজ্য সরকারের বিভিন্ন দফতর ধরে ধরে শুনানি চলছে। ভোটের আগেই তা শেষ হবে বলে মনে করা হচ্ছিল।

মুখ্যমন্ত্রীর কাছে জমা পড়ার কথা ছিল; বেতন কমিশনের রিপোর্ট। তারপরই বেতন বৃদ্ধি নিয়ে; সিদ্ধান্ত নেবার কথা ছিল মুখ্যমন্ত্রীর। সবকিছু ঠিকঠাক চললে নতুন বছরের প্রথম থেকেই; বর্ধিত হারে বেতন পেতেন রাজ্য সরকারি কর্মীরা।

বারবার রাজ্য সরকারি কর্মীদের বকেয়া ডিএ-র দাবি এবং ষষ্ঠ বেতন কমিশন; দ্রুত কার্যকর করার দাবি জানিয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি পাঠিয়েছে; পশ্চিমবঙ্গ রাজ্য কো-অর্ডিনেশন কমিটি। এমনকি চিঠি দিয়েছে তৃণমূল কংগ্রেসের সংগঠনগুলিও। তবে সেই সব দাবি ও ষষ্ঠ বেতন কমিশন এখনও; বিশ বাও জলে বলেই মনে করছে সরকারি কর্মীরা ও রাজ্য সরকারি কর্মীদের সংগঠনগুলিও।

২০১৭ সালেই ষষ্ঠ বেতন কমিশনের মেয়াদ; আরও এক বছর বাড়ায় রাজ্য সরকার। ২০১৭ তে বাড়ানোর পর ২০১৮ সালের ২৭ নভেম্বর পর্যন্ত এই সময়সীমা ছিল। গত বছরেও অর্থ দপ্তর থেকে একটি বিজ্ঞপ্তি জারি করে ২০১৯ সালের ২৬ শে মে পর্যন্ত সময়সীমা বাড়ানোর কথা বলা হয়। তারপর আবার ৬ মাসের বা ১ বছরের জন্য আবার বাড়তে চলেছে।

আর এই ঘোষণায় আবার হতাশ রাজ্য সরকারি কর্মীরা। এমনিতেই এবার পে কমিশন হয়নি বলেই রাজ্য সরকারের বিরুদ্ধে ভোট দিয়েছেন রাজ্য সরকারি কর্মীরা; এমনটাই মনে করছে রাজনৈতিক মহল। তারপর আবার মেয়াদ বৃদ্ধি যে সেই ক্ষোভের আগুনে ঘৃতাহুতি দেবে; সেটা আর বলার অপেক্ষা রাখে না।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন